রাজ্য

স্কুলে স্কুলে চালু হচ্ছে পরিদর্শন, সশরীরে হাজির হবেন ডিআইরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার স্কুলে স্কুলে ঘুরে পরিকাঠামো এবং পড়াশোনার মান যাচাই করতে হবে শিক্ষা আধিকারিকদের। ডিআইরা মাসে একটি করে স্কুল পরিদর্শনে যাবেন। শুধু তাই নয়, সেই সংক্রান্ত রিপোর্ট তুলে দিতে হবে শিক্ষাদপ্তরের এম-পরিদর্শন অ্যাপে। সেই তথ্য প্রতিফলিত হবে বাংলার শিক্ষা পোর্টালের এম-পরিদর্শন ড্যাশবোর্ডে। তা নিয়মিত রিভিউ করবেন বিকাশ ভবনের কর্তারা।
একেবারে প্রাথমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত সমস্ত স্কুলই এই পরিদর্শনের আওতায় আসছে। শিক্ষাবন্ধুরা প্রতি সপ্তাহে দু’টি করে প্রাথমিক স্কুল পরিদর্শন করবেন। সাব-ইনসপেক্টররা সপ্তাহে দু’টি করে স্কুল ভিজিট করবেন। তাঁরা প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক—যে কোনও স্কুলেই যেতে পারবেন। অ্যাসিস্ট্যান্ট ইনসপেক্টররা (এআই) প্রতি মাসে দু’টি স্কুলে যাবেন। শুধু স্কুল নয়, এর আওতায় আসছে শিশু শিক্ষা কেন্দ্র এবং মাধ্যমিক শিক্ষাকেন্দ্রগুলিও। অ্যাকাডেমিক সুপারভাইজররা প্রতি সপ্তাহে দু’টি শিশুশিক্ষা কেন্দ্রে যাবেন। আর সমিতি এডুকেশন অফিসার এবং ডিকিউএমরা প্রতি সপ্তাহে দু’টি এসএসকে এবং এমএসকে পরিদর্শন করবেন।
এই পরিদর্শনের জন্য ১৩ সেপ্টেম্বরের মধ্যে জেলার আধিকারিকদের প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে। মহকুমা স্তরে প্রশিক্ষণ শেষ করতে হবে ২০ সেপ্টেম্বরের মধ্যে। উদ্যোগকে স্বাগত জানিয়েও সন্দিহান শিক্ষকদের একাংশ। শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী বলেন, ‘স্রেফ শিক্ষাশ্রী, কন্যাশ্রী বা মিড ডে মিল কেন্দ্রিক পরিদর্শন যেন না হয়। শিক্ষার সার্বিক উন্নয়নের লক্ষ্যে এই উদ্যোগ নিতে হবে।’ -ফাইল চিত্র
8d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা