রাজ্য

বাতিলের মুখে সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন, ‘গর্হিত অপরাধে’ জড়িত থাকার অভিযোগে শো-কজ মেডিক্যাল কাউন্সিলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাকরি থেকে সাসপেন্ড হয়েছিলেন আগেই। এবার রেজিস্ট্রেশন নম্বরও বাতিল হওয়ার মুখে সিবিআইয়ের হাতে ধৃত স্বাস্থ্যকর্তা ডাঃ সন্দীপ ঘোষের। ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের কোড অব মেডিক্যাল এথিক্স’এর ৩৭ (সি) ধারা অনুযায়ী, এদিন তাঁকে শো-কজ করা হয়েছে। একজন চিকিৎসক হিসেবে ‘ইনফেমাস কনডাক্ট’ বা ‘গর্হিত অপরাধ’এ জড়িত থাকার অভিযোগ ওঠায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ৭২ ঘণ্টার মধ্যে উত্তর না পেলে তা বাতিল করা হবে বলে জানিয়েছেন রাজ্য মেডিক্যাল কাউন্সিলের রেজিস্ট্রার মানস চক্রবর্তী। সূত্রের খবর, সন্দীপবাবুকে পেনাল অ্যান্ড এথিক্যাল কমিটি থেকেও বের করে দেওয়া হয়েছে। মুসতাফিজুর নামে এক চিকিৎসককে কাউন্সিলের পেনাল অ্যান্ড এথিক্যাল কমিটি থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কাউন্সিলের নির্বাচিত সদস্য অভীক দে এবং পেনাল ও এথিক্যাল কমিটির মনোনীত সদস্য বিরূপাক্ষ বিশ্বাস—দু’জনের বিরুদ্ধেই হুমকি, ভীতি প্রদর্শন ও নানা অপরাধমূলক কাজকর্মে জড়িত থাকার অভিযোগ উঠেছিল। এই দু’জনকেই তদন্তে নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত কাউন্সিলের কাজকর্মে অংশগ্রহণ থেকে বিরত থাকতে বলা হয়েছে।
অন্যদিকে স্বাধীনতা দিবসের প্যারেড ও প্রস্তুতিতে উপস্থিত থাকার জন্য‌ স্বাস্থ্য দপ্তরের দু’টি নির্দেশনামা নিয়ে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। আট আগস্টের এক নির্দেশে কয়েকজন চিকিৎসককে ৯, ১০, ১৩ এবং ১৫ আগস্ট পিজি হাসপাতালের প্রশাসনিক ভবন এবং রেড রোড ক্রসিং’এ উপস্থিত থাকতে বলা হয়েছিল। সেখানে হঠাৎ করে হাতে লেখা মেমো নম্বর নিয়ে ছয় আগস্টে জারি করা দুই স্বাস্থ্য অধিকর্তার একটি নির্দেশ ভাইরাল হয়। সেই নির্দেশনামায় বিরুপাক্ষ এবং অভীক সহ ৩৪ জন চিকিৎসককে স্বাধীনতা দিবসের প্যারেড ও প্রস্তুতির জন্য আর জি কর, পিজি এবং ঩রেড রোড ক্রসিং’এ একই দিনগুলিতে উপস্থিত থাকতে বলা হয়েছে। নয় আগস্ট আর জি কর’এ সকাল সাড়ে পাঁচটায় উপস্থিতির কথাও বলা হয়েছিল। এই দ্বিতীয় নির্দেশনামাটি আসলে অভীক ও বিরূপাক্ষের আর জি কর’এর সেমিনার রুমে উপস্থিতির অ্যালিবাই হিসেবে ইস্যু করা হয় বলে অভিযোগ। 
এদিকে শনিবার আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে অভয়ার খুন-ধর্ষণ এবং সাম্প্রতিক ঘটনাবলির প্রতিবাদে এক কনভেনশনের আয়োজন করে প্রাক্তনীদের সংগঠন। উপস্থিত ছিলেন প্রাক্তন অধ্যক্ষ ডাঃ শুদ্ধোদন বটব্যাল, বিশিষ্ট ফিজিশিয়ান ডাঃ অপূর্ব মুখোপাধ্যায়, রোগী কল্যাণ সমিতির প্রাক্তন সভাপতি ডাঃ শান্তনু সেন প্রমুখ। আজ, রবিবার সকাল ১০টা থেকে দুপুর দু’টো পর্যন্ত রাজ্যজুড়ে অভয়া ক্লিনিক হবে বলে জানান আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। পাশাপাশি বিকেল পাঁচটায় একাধিক রাস্তায় মানববন্ধন করে জাতীয় সঙ্গীত গাওয়া প্রভৃতি কর্মসূচি নেওয়া হবে।
8d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা