রাজ্য

আদালতে সঞ্জয়ের হাজিরা, দেখা নেই সিবিআইয়ের আইনজীবীর, ‘বেল দিয়ে দেব?’ ক্ষুব্ধ বিচারকের ধমক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় উত্তাল গোটা দেশ। ‘জাস্টিস ফর আর জি কর’ স্লোগান তুলে প্রতিদিন আন্দোলন চলছে। তদন্তের নজরদারিতে রয়েছে খোদ সুপ্রিম কোর্ট। এরকম একটি ‘হাই প্রোফাইল’ মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের আচরণে তীব্র অসন্তোষ প্রকাশ করল শিয়ালদহ আদালত। খুন-ধর্ষণের ঘটনায় একমাত্র ধৃত সিভিক সঞ্জয় রায়ের ১৪ দিনের জেল হেফাজত শেষে শুক্রবার আদালতে হাজিরার দিন ছিল। এদিন সেই শুনানি শুরু হওয়ার পরও সিবিআইয়ের আইনজীবী এসে না পৌঁছনোয় রীতিমতো ধমক দেন বিচারক। বলেন, ‘তাহলে কি বেল দিয়ে দেব?’ প্রায় ৪৫ মিনিট পর সিবিআইয়ের আইনজীবী হাজির হন আদালতে। 
সূত্রের খবর, নিরাপত্তাজনিত কারণে পুলিসের তরফে জেল কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছিল, সঞ্জয়কে সশরীরে আদালতে আনা হলে আইনশৃঙ্খলার সমস্যা হতে পারে। তাই ভার্চুয়াল মাধ্যমে শুনানির জন্য আর্জি জানিয়েছিল প্রেসিডেন্সি সংশোধনাগার কর্তৃপক্ষ। সেই মতো এদিন ধৃতকে ভার্চুয়ালি আদালতে হাজির করায় জেল কর্তৃপক্ষ। প্রথমে সে বিচারকের সঙ্গে কথা বলে। সওয়ালের শুরুতেই সঞ্জয়ের আইনজীবী কবিতা সরকার তাঁর মক্কেলের জামিন চান। তিনি বলেন, ‘ধৃত এই অপরাধের সঙ্গে কোনওভাবে জড়িত নয়। উচ্চ আদালতে অভিযুক্তের কোনও জামিন সংক্রান্ত মামলা আটকে নেই। তার বাড়িও কলকাতায়। সে বহিরাগত নয়। তাই তাকে জামিন দেওয়া হোক।’ এরপরই শিয়ালদহ এসিজেএম আদালতের ভারপ্রাপ্ত বিচারক জানতে চান, সিবিআইয়ের আইনজীবী কোথায়। এজেন্সির তরফে আদালতে কে আছেন, খোঁজ পড়ে। এক মহিলা উঠে দাঁড়িয়ে বলেন, তিনি অ্যাসিস্ট্যান্ট তদন্তকারী অফিসার। তাঁর কাছে বিচারক আইনজীবীর কথা জানতে চান। আইনজীবী তখনও এসে পৌঁছননি বলে আদালতকে জানান তিনি। এরপর তিনি সিবিআই আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে এজলাসের বাইরে আসেন। কথা বলেন এজেন্সির লিগ্যাল সেলের সঙ্গে। এজলাসে ফিরে এসে জানান, আইনজীবী রাস্তায় আটকে রয়েছেন। সময় লাগবে। এরপরই রীতিমতো ক্ষুব্ধ হয় আদালত। বিচারক বলেন, ‘এটা সিবিআইয়ের চরম গাফিলতি। সাড়ে ৪টে বাজে। এখনও সরকারি আইনজীবী  রাস্তায়! কী করব? বেল দিয়ে দেব? এটা খুব দুর্ভাগ্যজনক।’ এরপর বিচারক দশ মিনিট সময় দেন সিবিআইয়ের আইনজীবীকে আদালতে পৌঁছনোর জন্য। অবশেষে বিকেল ৫টা ১০ নাগাদ আদালতে হাজির হন তদন্তকারী সংস্থার আইনজীবী দীপক পোরিয়া। সঞ্জয়ের আইনজীবী তাঁকে দেখে বলেন, ‘পিপি হিসেবে যাঁকে দেখানো হয়েছিল, সেই ব্যক্তি ইনি নন।’ দীপক পোরিয়া জানান, তিনি তদন্তকারী সংস্থার নিয়মিত আইনজীবী। মামলার গুরুত্বের কথা উল্লেখ করে অভিযুক্তকে জেল হেফাজতে পাঠানোর পক্ষে সওয়াল করেন তিনি। দু’পক্ষের সওয়াল শেষে বিচারক সঞ্জয়কে ফের ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।  
9d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা