রাজ্য

কলকাতা সহ পাঁচ জেলায় টানা বৃষ্টিতে ব্যাহত জনজীবন, বহু এলাকা জলমগ্ন

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: টানা বৃষ্টি। সঙ্গী ঝোড়ো হাওয়া। শুক্রবার রাত থেকে শুরু হওয়া দুর্যোগ জারি থাকল শনিবার দিনভর। আর তার ফলে কলকাতা সহ সংলগ্ন জেলাগুলির জনজীবন কার্যত বিপর্যস্ত হয়ে পড়ল। এর মধ্যেই বজ্রাঘাতে দু’জনের মৃত্যু হয়েছে। 
চলতি ঝড়বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা। শুক্রবার এই জেলার কিছু অংশে টর্নেডোর মতো আচমকা ঝড় বয়ে যায়। তাতে নামখানার হরিপুর গ্রাম পঞ্চায়েতের বেশ কিছু বাড়ি পুরোপুরি ভেঙে পড়ে। ওই ঝড়ে মূলত একটি মৌজা ক্ষতিগ্রস্ত হলেও টানা বৃষ্টির জেরে এই পঞ্চায়েতের ৩০০টি মাটির বাড়ি জলমগ্ন হয়ে পড়েছে। ৫০টি পানের বরোজ সহ বিস্তীর্ণ কৃষিজমির ফসল নষ্ট হতে বসেছে। এছাড়া সাগর, নামখানা, পাথরপ্রতিমা ইত্যাদি ব্লকেও বসতবাড়ি ও ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। সাগরের একজন এবং কাকদ্বীপের এক বাসিন্দার বজ্রপাতে মৃত্যু হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এদিন বজবজ পুর এলাকায় বহু প্রাচীন চিত্রগঞ্জ শ্মশান কালীবাড়ির অফিসঘরের ছাদের একাংশ ভেঙে পড়ে। এই ঘটনায় এক পুরোহিত সহ ছ’জন জখম হন। তাঁরা যখন পারলৌকিক কাজকর্ম করছিলেন, সেই সময় এই ঘটনা ঘটে। জখমরা প্রত্যেকে ভালো আছেন বলে জানিয়েছেন বজবজ পুরসভার চেয়ারম্যান গৌতম দাশগুপ্ত। চলতি দুর্যোগে জেলায় মোট কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে, তার হিসেব করছে জেলা প্রশাসন। জেলার বারুইপুর, সোনারপুর, নরেন্দ্রপুর, ক্যানিং ইত্যাদি শহরাঞ্চলের বিভিন্ন অংশও জলমগ্ন হয়ে পড়ে। কলকাতায় সারাক্ষণ বৃষ্টি চললেও অল্প সময়ের মধ্যে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয়নি বলে কোথাও সেভাবে জল জমেনি। তবে টানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে সমস্যা হয়েছে সর্বত্রই। 
টানা বৃষ্টিতে উত্তর ২৪ পরগনার পুরসভাগুলির বহু এলাকা বেহাল হয়ে পড়ে। কলকাতার সঙ্গে এই জেলার যোগাযোগের অন্যতম মাধ্যম বি টি রোড। সেই সড়কের জায়গায় জায়গায় জল জমে যায় শনিবার সকাল থেকেই। এর ফলে যান চলাচল ব্যাতে হয়েছে। শনিবার হলেও যাঁদের কাজে বেরতে হয়েছিল, তাঁদের পড়তে হয়েছে দুর্ভোগে। কল্যাণী এক্সপ্রেসওয়ে ছ’লেন করার কাজ চলছে বারাকপুর ওয়ারলেস মোড়ের কাছে। সেই এলাকা এবং সংলগ্ন রবীন্দ্রপল্লি পুরোপুরি জলমগ্ন হয়ে পড়ে শুক্রবার রাতেই। বনগাঁয় ইছামতীর জলস্তর বেড়ে যাওয়ায় নদী সংলগ্ন এলাকার বাসিন্দারা আতঙ্কে আছেন। শহরের দীনবন্ধুনগর, ঢাকাপাড়া, পাইপরোড সহ অনেক এলাকা জলমগ্ন। বাগদা, গাইঘাটায় বহু কৃষিজমি জলের তলায় চলে গিয়েছে। মুড়াগাছা, সোদপুর, কামারহাটি, বরানগর—সর্বত্রই জল জমে কমবেশি। অনেক রাস্তা এবং সংলগ্ন বাড়িঘর জলমগ্ন হয়ে পড়েছে। 
হাওড়া এবং হুগলি জেলায়ও টানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার জেরে জনজীবন ব্যাহত হয়েছে। হাওড়া শহরের নিকাশি পরিকাঠামোর এমনিতেই বেহাল দশা। টানা বৃষ্টিতে সালকিয়া থেকে সাঁতরাগাছি—বহু এলাকা জলের তলায় চলে গিয়েছে। হুগলির পোলবার গুটুতে মাটি নরম হয়ে গিয়ে একটি বড় গাছ উল্টে পড়েছে। তার জেরে তারকেশ্বর রোডে যান চলাচল কিছু সময়ের জন্য ব্যাহত হয়। নদীয়ার কল্যাণী, হরিণঘাটা, চকেদহেও একই অবস্থা। চাকদহ বাসস্ট্যান্ড হাঁটুসমান জলের তলায় চলে যায়। সর্বত্রই বিশ্বকর্মা এবং দুর্গাপুজোর প্রস্তুতি মার খেয়েছে এই পরিস্থিতির কারণে। সেই সঙ্গে সব জায়গায় ‘উইক-এন্ডের’ পুজোর বাজারও কার্যত ভেস্তে গিয়েছে। 
3d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা