রাজ্য

আচমকা বাড়ল সোনার দর উৎসবের মুখে চিন্তায় ক্রেতারা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আচমকা অনেকটা বাড়ল সোনার দাম। তার সঙ্গে পাল্লা দিয়ে চড়ল রুপোও। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার কলকাতায় ‘৯৯৯’ বিশুদ্ধতার ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দর যায় ৭৩ হাজার ৫৫০ টাকা। বৃহস্পতিবারই সেই দর ছিল ৭২ হাজার ৩০০ টাকা। অর্থাৎ একদিনের তফাতে দাম বেড়েছে ১ হাজার ২৫০ টাকা। হলমার্কযুক্ত ২২ ক্যারেট গয়না সোনার দামও একদিনের তফাতে বেড়েছে ১০ গ্রাম পিছু ১ হাজার ১৫০ টাকা। সেই দর শুক্রবার পৌঁছেছে ৬৯ হাজার ৯০০ টাকায়। অন্যদিকে, কিলো প্রতি খুচরো রুপোর দরও এদিন ৮৬ হাজার ৬৫০ টাকায় পৌঁছায়। বৃহস্পতিবার তা ছিল ৮৩ হাজার ৮০০ টাকা। সামনেই উৎসবের মরশুম। তারপরই শুরু হবে বিয়ের লগনসা। তার আগে এভাবে সোনার দাম বেড়ে যাওয়ায় দুশ্চিন্তা বাড়ছে ক্রেতাদের। কেন্দ্রীয় সরকার আমদানি শুল্ক কমানোয় সোনার দরে যে সুরাহা হয়েছিল, তা বেশিদিন জিইয়ে না থাকায় হতাশ ক্রেতা-বিক্রেতা উভয়েই। এই দুই দামি ধাতুর দাম আপাতত উপরের দিকেই থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
কেন বাড়ছে সোনা ও রুপোর দর? এর জন্য প্রধান দু’টি কারণকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। বিশ্ব বাজারে সোনার দরের ওঠা-পড়া অনেকটাই নির্ভর করে আমেরিকায় আর্থিক নীতির উপর। সেদেশে মূল্যবৃদ্ধিতে কিছুটা লাগাম পরানো গিয়েছে। তাই মনে করা হচ্ছে, আগামী সপ্তাহে আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারাল রিজার্ভ সুদের হার কমানোর পথে হাঁটবে। এই ধারণা থেকেই বাজার কিছুটা অস্থির রয়েছে। তাই বিনিয়োগকারীরা নিরাপদ লগ্নি হিসেবে সোনা বেছে নিচ্ছেন। তার জেরে বিশ্ব বাজারে চাহিদা বাড়ায় দাম বাড়ছে সোনার। পাশাপাশি দেশীয় বাজারেও স্বর্ণ ব্যবসায়ীরা বেশি করে সোনা কিনছেন। পাছে দাম আরও বাড়ে, সেই আশঙ্কায় সোনা মজুত হচ্ছে। তার জের এসে পড়েছে বাজারে। দুর্বল মার্কিন ডলার এবং ইউরোপীয় ব্যাঙ্কের সুদের হার ছাঁটাই সোনার দাম বৃদ্ধিতে ইন্ধন জুগিয়েছে  বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
জুলাই মাসে সোনার উপর ৯ শতাংশ আমদানি শুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। তাতে এক ধাক্কায় সোনার দর ১০ গ্রাম পিছু পাঁচ হাজার টাকার বেশি কমেছিল। তা নেমে এসেছিল ৭০ হাজারের ঘরে। কিন্তু দামের সেই সুরাহা বেশি দিন স্থায়ী হল না। তাই দামি নিয়ে চিন্তা রয়েই গেল ক্রেতাদের। 
3d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা