রাজ্য

নিম্নচাপ সরলেও প্রভাব থাকবে আজও, পশ্চিমের জেলাগুলিতে বাড়বে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া অতি গভীর নিম্নচাপ শনিবার সারাদিন দক্ষিণবঙ্গের উপর অবস্থান করে। আজ, রবিবার সেটি ঝাড়খণ্ডের দিকে সরে যাওয়ার কথা। তবে আজ, রবিবার দুপুর পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় এর প্রভাব থাকবে। বেশি মাত্রায় বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে। দুপুরের পর দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও ঝাড়খণ্ডে বাড়বে। অর্থাৎ দক্ষিণবঙ্গে  দুর্যোগের আশঙ্কা থাকছেই। কারণ, ঝাড়খণ্ডে বেশি বৃষ্টি হলে ডিভিসির মাইথন-পাঞ্চেত সহ অন্যান্য  জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ বাড়তে পারে। সেক্ষেত্রে দক্ষিণবঙ্গে বন্যার আশঙ্কা তৈরি হবে। এমনিতেই শুক্রবার রাত থেকে ব্যাপক বৃষ্টি হওয়ায় দক্ষিণবঙ্গের নদীগুলির জলস্তর বেড়েছে। নিম্নচাপের প্রভাবে শনিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের  সব জেলায় ভালো বৃষ্টি হয়েছে। রাত পর্যন্ত বৃষ্টি চলেছে। 
আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, রবিবার সকাল পর্যন্ত কলকাতা এবং সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আরও কিছুটা সময় অধিক মাত্রায় বৃষ্টি চলবে। ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলার কোনও কোনও এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন তিনি। রবিবার পর্যন্ত রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার সতর্কবার্তা জারি থাকছে।
শুক্রবার বেশি রাতের দিকে বাংলাদেশের পটুয়াখালি এলাকা দিয়ে শক্তিশালী নিম্নচাপটি বঙ্গোপসাগর থেকে স্থলভাগে প্রবেশ করে। তারপর এটি অতি গভীর নিম্নচাপ পরিণত হয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূল বরাবর অগ্রসর হয়। শনিবার সকালের দিকে অতি গভীর নিম্নচাপটি দক্ষিণবঙ্গের উপর চলে আসে। আবহাওয়া অধিকর্তা আরও জানিয়েছেন, হাওড়া,  হুগলি সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার উপর নিম্নচাপটির মূল কেন্দ্র অবস্থান করছিল। কলকাতার ২০ কিলোমিটার দূর দিয়ে নিম্নচাপটি দ্রুত অগ্রসর হয়েছে। তাই কলকাতার সহ দক্ষিণবঙ্গের অনেক জায়গায় বিকেল পর্যন্ত বৃষ্টির তীব্রতা খুব বেশি ছিল না। কলকাতায় সকাল থেকে টানা ঝিরঝিরে বৃষ্টি চলেছে। 
শনিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সব থেকে বেশি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে পূর্ব মেদিনীপুরে কাঁথিতে (১৮০ মিলিমিটার)। ওই জেলারই হলদিয়া এবং হুগলির মগরায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। কলকাতা ও দমদমে এই সময়ে ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। তবে সকাল সাড়ে ৮ টার পর থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সময়ে উপকূলবর্তী ও কাছাকাছি এলাকায় বৃষ্টি কমে যায়। কলকাতা ও দমদমে এই সময় প্রায় ৩৩ মিমি বৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, অতি গভীর নিম্নচাপটি দক্ষিণবঙ্গে প্রবেশ করার পর পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। তাই বেলা বাড়ার পর রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টিপাত বৃদ্ধির পরিস্থিতি তৈরি হয়। আবহাওয়াবিদরা জানিয়েছেন, অতি গভীর নিম্নচাপটি কিছুটা শক্তি হারিয়ে ঝাড়খণ্ড, ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের উপর গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করতে পারে। সেক্ষেত্রে ওইসব রাজ্যে প্রচুর বৃষ্টিপাত হতে পারে আগামী দিনে।
3d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা