রাজ্য

পুজোয় বাড়তি নিরাপত্তার কথা মাথায় রেখে আসছে আরও ৫০টি বাইক-দমকল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঢাকে কাঠি পড়তে ক’দিন বাকি থাকলেও দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোরকদমে। বাঙালির শ্রেষ্ঠ উৎসবে মেতে ওঠার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। সেই মতো তৎপর হচ্ছে রাজ্যের অগ্নি নির্বাপণ ও জরুরি পরিষেবা দপ্তর। পুজোর আগেই আরও ৫০টি বিশেষ কাষ্টমাইজড ওয়াটার অ্যান্ড মিস্ট বাইক-দমকল নামাচ্ছে দপ্তর। ঘিঞ্জি এলাকায় আগুন নেভানোর কাজে এই বিশেষ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেই সঙ্গে কোথাও আগুন লাগার খবর এলে আগেভাগে সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করবে বিশেষভাবে প্রশিক্ষিত এই বাইক-দমকল বাহিনী। 
দমকলমন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, ঘিঞ্জি এলাকায় আগুন লাগলে বড় গাড়ি ঢোকার ক্ষেত্রে সমস্যা হয়। এরকম এলাকায় আগুন লাগলে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া যায়, সেরকম ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যেই পুজোর আগে আরও ৫০টি বাইক-দমকল নামানোর তোড়জোড় শুরু হয়েছে। 
সূত্রের খবর, দমকলের এই নয়া পরিকাঠামো উদ্বোধন করবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। ১৫ লিটার জল ও ১৫ লিটার ফোম বহনের ক্ষমতাসম্পন্ন এই বাইক-দমকলের ইতিমধ্যে ট্রায়াল রান শুরু হয়েছে। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন শহর এবং শহরতলি এলাকায় কাজে লাগানো হবে এই গাড়িগুলি। প্রসঙ্গত, বর্তমানে অগ্নি নির্বাপণ দপ্তরের হাতে এই ধরনের প্রায় ২০০টি বাইক-দমকল রয়েছে। সেই সঙ্গে আরও ৭৫টি দমকলের গাড়ি কিনছে দপ্তর। এর মধ্যে ৩০ থেকে ৩৫টি পুজোর আগেই চলে আসার সম্ভাবনা আছে। তাছাড়া, আরও ৬০টি সেল্ফ স্ট্যান্ডিং মনিটরও কেনা হচ্ছে বলে সূত্রের খবর। তাহলে এই মনিটরের মোট সংখ্যা দাঁড়াবে ৯০। আগুন নেভানোর কাজে বিশেষভাবে গুরুত্বপূর্ণ এই মনিটর। এর মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে অনেক কাছ থেকে জল স্প্রে করা যায় আগুনের উৎসস্থলে।
3d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা