রাজ্য

হাইকোর্টগুলিতে ঝুলে ৩০ বছরের বেশি পুরনো প্রায় ৬২ হাজার মামলা

নয়াদিল্লি (পিটিআই): ‘তারিখ পে তারিখ’! আদালতে মামলার পাহাড়। দেশের বিচার ব্যবস্থার এই ‘দুর্নাম’ ঘোচাতে সম্প্রতি সরব হন স্বয়ং কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল। যদিও তারই মধ্যে উঠে আসছে উদ্বেগজনক পরিসংখ্যান। দেশের হাইকোর্টগুলিতে এমন প্রায় ৬২ হাজার মামলা জমে রয়েছে, যেগুলি অন্তত ৩০ বছরের পুরনো। এর মধ্যে তিনটি মামলা ঝুলে সেই ১৯৫২ সাল থেকে। এই তিনটির মধ্যে আবার দু’টি রয়েছে কলকাতা হাইকোর্টের হাতে। তৃতীয়টি মাদ্রাজ হাইকোর্টে। এছাড়া বিভিন্ন হাইকোর্টে চারটি মামলা ঝুলে রয়েছে ১৯৫৪ সাল থেকে। ন’টি মামলা জমে রয়েছে ১৯৫৫ সাল থেকে। সরকারি সূত্রে এই তথ্য মিলেছে।
চলতি সপ্তাহেই দিল্লিতে হয় জেলা স্তরের বিচার ব্যবস্থা সংক্রান্ত জাতীয় সম্মেলন। সেখানে স্বয়ং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আদালতগুলিতে ‘মামলা মুলতুবির সংস্কৃতি’তে বদলের দাবি জানান। তিনি বলেন, বছরের পর বছর ধরে নিষ্পত্তি না হয়ে মামলা ঝুলে থাকাটা বিচার বিভাগের কাছে বড় চ্যালেঞ্জ। সব পক্ষকে অগ্রাধিকারের ভিত্তিতে এই সমস্যার সমাধান খুঁজতে হবে। রাষ্ট্রপতির এই মন্তব্য যে নিছক কাকতালীয় নয়, তার প্রমাণ মিলছে ন্যাশনাল জুডিশিয়াল ডেটা গ্রিড (এনজেডিসি)-এর পরিসংখ্যান থেকে। দেখা যাচ্ছে, সামগ্রিকভাবে দেশের সব হাইকোর্ট মিলিয়ে ঝুলে থাকা মামলার মোট সংখ্যা ৫৮ লক্ষ ৫৯ হাজার। এর মধ্যে ৪২ লক্ষ ৬৪ হাজার দেওয়ানি মামলা। আর ফৌজদারি মামলার সংখ্যা ১৫ লক্ষ ৯৪ হাজার। এর মধ্যে হাইকোর্টগুলি ২০ থেকে ৩০ বছরের পুরনো মামলার সংখ্যা প্রায় ২ লক্ষ ৪৫ হাজার।
চলতি সপ্তাহে দিল্লির ওই সম্মেলন থেকেই কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল দেশের আদালতগুলি থেকে ‘তারিখ পে তারিখ’ সংস্কৃতি দূর করার ডাক দেন। তিনি বলেন, ৫, ১০, ১৫, ২০ ও ৩০ বছর ধরে জমে থাকা মামলাগুলি নিয়ে পৃথকভাবে বিশ্লেষণ করেছে আইন মন্ত্রক। এনজেডিসি-র পরিসংখ্যান ঘেঁটে দেখা গিয়েছে, দীর্ঘদিন ধরে ঝুলে থাকা বহু মামলার ক্ষেত্রে দেখা গিয়েছে মামলাকারীরা অনুপস্থিত। অনেক ক্ষেত্রে মামলা এগিয়ে নিয়ে যাওয়ায় আগ্রহও নেই। এরকম মামলা ২৫ থেকে ৩০ শতাংশ। এগুলি এক ধাক্কায় বন্ধ করে দেওয়া সম্ভব। এরকম ক্ষেত্রে কয়েকটি হাইকোর্ট ইতিমধ্যেই সদর্থক পদক্ষেপ করেছে। এ তো গেল শুধু হাইকোর্টগুলির অবস্থা। আইনমন্ত্রীর আশাব্যঞ্জক মন্তব্যের মধ্যেই দেখা যাচ্ছে, সুপ্রিম কোর্ট, হাইকোর্ট ও জেলা আদালত সহ সব মিলিয়ে ঝুলে থাকা মামলার সংখ্যা পাঁচ কোটিরও বেশি! নিষ্পত্তি কতদিনে? জবাব অজানা।
8d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা