বিদেশ

টেক-অফ মাত্রই ভেঙে পড়ল শৌর্য বিমান, নেপালে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ১৮

কাঠমাণ্ডু: বর্ষাকাল চলছে নেপালে। সকাল থেকে আবহাওয়া খুব একটা পরিষ্কার নয়। তার মধ্যেই কাঠমাণ্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পোখরার উদ্দেশে রওনা হয়েছিল শৌর্য এয়ারলাইন্সের বম্বার্ডিয়ার সিআরজে ২০০ বিমানটি। পাইলট সহ মোট ১৯ জন যাত্রীকে নিয়ে। কিন্তু রানওয়ে থেকে ‘টেক অফ’ বা ওড়া মাত্র নিয়ন্ত্রণ হারান পাইলট। আকাশে এক চক্কর মেরেই ডানদিকে গোত্তা খায় বিমানটি। তারপর রানওয়েতে ডানা ঘষটে কয়েক ফুট দূরত্বে আছড়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাতে আগুন লেগে যায়। বুধবার সকালে ভয়াবহ এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৮ জন যাত্রীর। তাঁদের মধ্যে একজন বিদেশি। সহকারি পাইলট সুশান্ত কাটুয়াল, শৌর্য এয়ারলাইন্সের কর্মী মনুরাজ শর্মা, তাঁর স্ত্রী এবং ছেলেও মারা গিয়েছেন এই দুর্ঘটনায়। তবে আশ্চর্যজনকভাবে প্রাণে বেঁচে গিয়েছেন বিমানের ৩৭ বছর বয়সি পাইলট মণীশ শাক্য। একমাত্র তিনিই বরাতজোরে রক্ষা পান। খবর পেয়ে ঘটনাস্থলে এসে বিমানের ধ্বংসস্তূপ থেকে রক্তাক্ত অবস্থায় মণীশকে বের করে আনে উদ্ধারকারী দল। তাঁর চোখে আঘাতের চিহ্ন ছিল। তাঁকে প্রথমে স্থানীয় সিনামঙ্গল হাসপাতালে এবং পরে কাঠমাণ্ডু মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল।
নেপালের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ৫০ আসনের বিমানটি এদিন সকাল ১১টা ১১ মিনিটে কাঠমাণ্ডু থেকে পোখরা রওনা হয়। কয়েক মিনিটের মধ্যে ডানদিকে বাঁক নেওয়ার সময় সেটি ভেঙে পড়ে। যাত্রীদের মধ্যে ১৭ জনই ছিলে বিমানসংস্থার টেকনিশিয়ান। বিমানবন্দরের ইনফর্মেশন অফিসার জ্ঞানেন্দ্র ভুলের দাবি, বিমানটিকে মেরামতির জন্য পোখরায় নিয়ে যাওয়া হচ্ছিল। তার আগেই এই দুর্ঘটনা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, টেক অফের পরেই বিমানটি রানওয়েতে আছড়ে পড়ে। এরপরই তাতে আগুন ধরে যায়। এই অবস্থায় রানওয়ের পাশে খাদে পড়ে যায় বিমানটি। প্রত্যক্ষদর্শী আদেশ লামা, কৃষ্ণ থাপারা জানিয়েছেন, রানওয়ের দক্ষিণ দিক থেকে উড়েছিল বিমানটি। ভেঙে পড়ার পর সেটি এক জায়গায় ধাক্কা খেয়েছিল। নাহলে সেটি জনবসতিতে ঢুকে বড় বিপদ ঘটতে পারত। দুর্ঘটনার পরেই সাময়িকভাবে বন্ধ করে দিতে হয় ত্রিভূবন বিমানবন্দর। পরে কাজকর্ম স্বাভাবিক হয়।
কী কারণে বিমানটি দুর্ঘটনার মধ্যে পড়ল, তা এখনও পরিষ্কার নয়। গোটা ঘটনায় শোকপ্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি। সরকারের তরফে পাঁচ সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। আগামী ৪৫ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে তাদের। যদিও বিশেষজ্ঞদের দাবি, বিমানটি পুরনো হওয়ার কারণেই এই দুর্ঘটনা। জানা গিয়েছে, ২০০৩ সালে সেটি প্রথম আকাশে ওড়ে। বম্বার্ডিয়ারের থেকে বিমানটি কেনে শৌর্য এয়ারলাইন্স। এরপর থেকে বারবার মেরামত করে তাতে কাজ চালানো হচ্ছিল।  তবে পর্বত ও উপত্যকায় ঘেরা কাঠমাণ্ডু বিমানবন্দর সব সময়ই বিমান চলাচলের পক্ষে চ্যালেঞ্জিং। জানা গিয়েছে, ২০১৯ সালে ৪০ কোটি টাকায় শৌর্য বিমান সংস্থা অধিগ্রহণ করে ভারতের কুবের গোষ্ঠী। ২০২১ সালে সংস্থার নাম বদলে কুবের এয়ারলাইন্স করার তোড়জোড় শুরু হয়। তবে সেই কাজ আর এগয়নি।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা