অন্দরমহল

ভাজায় ভোজন

একে বর্ষা, তার উপর রথযাত্রা। এমন মরশুমে একটু ভাজাভুজিতে ভরা থাক পাত।

মোচার চপ
উপকরণ: মোচা ছাড়িয়ে পরিষ্কার করে সেদ্ধ করা ২ কাপ, আলু সেদ্ধ ২টি, নুন, চিনি স্বাদমতো, আদাবাটা  চামচ, কিশমিশ ২৫ গ্রাম, ভাজার জন্য সাদা তেল প্রয়োজন মতো, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, ব্যাটারের জন্য: ময়দা প্রয়োজন মতো, বিস্কুটের গুঁড়ো প্রয়োজন মতো।
প্রণালী: প্রথমে একটি পাত্রে মোচা সেদ্ধ, আলুসেদ্ধ নুন, চিনি আদাবাটা, কিশমিশ ভালো করে মেখে লঙ্কা কুচি দিয়ে আরও একবার মেখে চপের আকারে গড়ে নিন। এবার একটি বাটিতে ময়দা জল দিয়ে গুলে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার চপটাকে ময়দার মিশ্রণে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে স্যসের সঙ্গে পরিবেশন করুন।

ফুলকপির চপ
উপকরণ: ফুলকপি টুকরো করে কাটা ২ কাপ, আলু মিহি করে কাটা ২ কাপ, আদাকুচি ১ চামচ, কিশমিশ ২ চামচ, জিরে ভাজা গুঁড়ো ১ চামচ, নুন, চিনি স্বাদমতো, বেসন প্রয়োজন মতো, ময়দা প্রয়োজন মতো, বিস্কুটের গুঁড়ো আন্দাজ মতো, লঙ্কাকুচি ১ চামচ ভাজার জন্য সাদা তেল।
প্রণালী: আলু, ফুলকপি ভেজে নিন। এবার একটি বাটিতে আলু ফুলকপি ভাজা, আদাকুচি, কিশমিশ, জিরে ভাজা গুঁড়ো, নুন, চিনি বেসন দিয়ে মেখে চপের আকারে গড়ে নিন। ময়দা জল গুলে একটি মিশ্রণ তৈরি করুন। এবার চপগুলো ময়দার মিশ্রণে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে কাসুন্দির সঙ্গে পরিবেশন করুন।

ছানার চপ
উপকরণ: ছানা ২০০ গ্রাম, কিশমিশ ১ চামচ, নারকেল কুচি পরিমাণ মতো, আদা বাটা ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, ময়দা ৩ টেবিল চামচ, বিস্কুটের গুঁড়ো ১০০ গ্রাম, সাদা তেল প্রয়োজন মতো, নুন, চিনি স্বাদ মতো, বেকিং পাউডার ১ চিমটে।
প্রণালী: প্যানে ছানা, নারকেল কুচি, কিশমিশ, আদাবাটা, নুন, চিনি দিয়ে শুকনো খোলায় নেড়ে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে জিরে গুঁড়ো দিন। একসঙ্গে ভালো করে মেখে চপের আকারে গড়ে নিন। অন্যদিকে ময়দা জলে গুলে একটা ঘন মিশ্রণ তৈরি করুন। এবার চপগুলি ময়দার মিশ্রণে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভেজে স্যস সহ পরিবেশন করুন।

মিষ্টি কুমড়োর কচুরি
উপকরণ: পাকা কুমড়ো ২৫০ গ্রাম, আটা ১ কাপ, বেসন ২ টেবিল চামচ, আদাবাটা,  চা চামচ, কাঁচালঙ্কা ২টি কুচি করা, জোয়ান ১ চিমটে, সাদা তেল ৩ চা চামচ ময়ানের জন্য, নুন স্বাদ মতো, ভাজার জন্য সাদা তেল প্রয়োজন মতো।
প্রণালী: কুমড়ো টুকরো করে কেটে অল্প জল দিয়ে কুকারে সেদ্ধ করে নিন। ঠান্ডা করে জল ঝরিয়ে নিয়ে সেদ্ধ কুমড়ো ভালো করে চটকে নিন। এবার আটা, সেদ্ধ কুমড়ো, নুন, কাঁচালঙ্কা কুচি, আদাবাটা, জোয়ান দিয়ে শক্ত করে মেখে নিন। তা থেকে লেচি কেটে লুচির মতো বেলে ছাঁকা তেলে সোনালি করে ভেজে নিন।

বাঁধাকপির টিক্কি
উপকরণ: কুচানো সেদ্ধ করা বাঁধাকপি ২ কাপ, চাট মশলা ১ চা চামচ, গরম মশলা গুঁড়ো  চা চামচ, আলু সেদ্ধ ২টি, কসুরি মেথি  চা চামচ, পাউরুটির গুঁড়ো প্রয়োজন মতো, নুন স্বাদ মতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ভাজার জন্য সাদা তেল প্রয়োজন মতো।
প্রণালী: একটি বাটিতে সেদ্ধ করা বাঁধাকপি, আলুসেদ্ধ, চাট মশলা, নুন, গরমমশলা গুঁড়ো, কসুরি মেথি একসঙ্গে ভালো করে মেখে নিন। এতে পাউরুটির গুঁড়ো, কর্নফ্লাওয়ার মিশিয়ে টিক্কির আকারে গড়ে নিন। এবার ডুবো তেলে ভেজে নিন। স্যসের সঙ্গে পরিবেশন করুন।
সুমিতা শূর
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা