অন্দরমহল

ভেটকি মাছে রসনাতৃপ্তি

ভেটকি মাছ দিয়ে ভাজা থেকে ঝোল, নানা পদ বানানো সম্ভব। তেমনই কয়েকটি রেসিপি দেওয়া হল।

লসুনি ফিশ টিক্কা
উপকরণ: ভেটকি মাছের মোটা ফিলে ৫০০ গ্রাম, চাট মশলা ১ চামচ, লেবু-পুদিনা চাটনি পরিমাণ মতো, সর্ষের তেল পরিমাণ মতো, ঘি ১ টেবিল চামচ, ধনেপাতা পরিবেশনের জন্য। প্রথম ম্যারিনেশনের জন্য: সর্ষের তেল ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচা লঙ্কা বাটা  চামচ, নুন  চামচ, ১টা লেবুর রস, গোলমরিচ গুঁড়ো   চামচ। দ্বিতীয় ম্যারিনেশনের জন্য: বেসন ২ টেবিল চামচ, জল ঝরানো টকদই ৪ টেবিল চামচ, রোস্টেড কসুরি মেথি ১ টেবিল চামচ, কাজু পেস্ট ১ চামচ, জোয়ান ১ চামচ, রোস্টেড জিরে গুঁড়ো   চামচ, গরমমশলা পাউডার  চামচ, এলাচ গুঁড়ো  চামচ, রসুন কুচি ১০-১২ টি, হলুদ  চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো   চামচ, সর্ষে তেল ৩ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ চামচ, নুন  চামচ, বিট নুন  চামচ।  
প্রণালী: ভেটকি মাছের ফিলেতে প্রথম ম্যারিনেশনের উপকরণ মাখিয়ে রাখুন। সর্ষের তেল গরম করে রসুন কুচি ভেজে নিন। তারপর আঁচ বন্ধ করে তা একটি পাত্রে ঢেলে রাখুন। এবার এই তেলে দ্বিতীয় ম্যারিনেশনের সব উপকরণ মিশিয়ে নিন। তা মাছে মাখিয়ে নিন। প্যানে সর্ষের তেল গরম করে ম্যারিনেট করা মাছ দু’পিঠ ভেজে নিন। উপরে ঘি ব্রাশ করে নিন। প্লেটে সাজিয়ে চাট মশালা, ধনেপাতা ও লেবুর রস ছড়িয়ে ধনেপাতা সহযোগে পরিবেশন করুন।

মশলাদার ভেটকি ফ্রাই
উপকরণ: ভেটকির ফিলে ৬৫০-৭০০ গ্রাম, সুজি ১ কাপ, চালের গুঁড়ো  কাপ,  নুন  চামচ, চিলি ফ্লেক্স ১ চামচ,  সাদা তেল ভাজার জন্য, ম্যারিনেশনের জন্য: ধনেপাতা কুচি ১ কাপ, পুদিনা পাতা  কাপ, স্প্রিং অনিয়ন ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৫টি, গোটা গোলমরিচ  চামচ, পেঁয়াজ ১টি (ছোট), রসুন ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, বিটনুন স্বাদ মতো। 
প্রণালী: ম্যারিনেশনের যাবতীয় উপকরণ বেটে নিন। মিক্সিং বোলে ভেটকির ফিলে নিয়ে তাতে ম্যারিনেশনের মিশ্রণ মাখিয়ে নিন। মাছ ফ্রিজে রেখে দিন। একটি পাত্রে সুজি, চালের গুঁড়ো, নুন ও চিলি ফ্লেক্স মেশান। এবার ম্যারিনেট করা মাছের ফিলে এই মিশ্রণে কোট করে নিন। গরম তেলে ভেজে পরিবেশন করুন।

গন্ধরাজ ভেটকি 
উপকরণ: ভেটকি মাছের ফিলে ৫০০ গ্রাম, গন্ধরাজ লেবুর জেস্ট ১ চামচ, গন্ধরাজ লেবুর রস ৪ টেবিল চামচ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চামচ,  কাঁচালঙ্কা বাটা  চামচ, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, ক্রাশড গোলমরিচ ১ চামচ, জল ঝরানো টক দই ৪ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৪-৫টি, কর্নফ্লাওয়ার ১ চামচ, তেজপাতা ২টি, নুন পরিমাণ মতো, চিনি ১ চামচ, সাদা তেল পরিমাণ মতো। 
প্রণালী: ভেটকি মাছের ফিলের সঙ্গে গন্ধরাজ লেবুর রস, জেস্ট, নুন, কর্নফ্লাওয়ার ও ক্রাশড গোলমরিচ মিশিয়ে  ঘণ্টা রেখে দিন। মাছের ফিলেগুলি সাদা তেলে হালকা করে ভেজে তুলে নিন। ওই তেলের সঙ্গে আরও তেল যোগ করে কাঁচালঙ্কা ও তেজপাতা ফোড়ন দিন। পেঁয়াজ, রসুন, আদা ও লঙ্কা বাটা মিশিয়ে ঢিমে আঁচে কষিয়ে নিন। টক দই ও ক্রিম একসঙ্গে ফেটিয়ে মেশান। পরিমাণ মতো নুন, চিনি ও জল মেশাতে হবে। মাছের ফিলেগুলো দিয়ে আরও ফোটান। বাকি গন্ধরাজ লেবুর জেস্ট ও রস মিশিয়ে নামান।

ভেটকি মাছের সালান
উপকরণ: ভেটকি মাছের মোটা পিস ৮৫০ গ্রাম, পেঁয়াজ বাটা ৬ টেবিল চামচ, কারি পাতা ১ টেবিল চামচ, ধনে পাতা ২ টেবিল চামচ, মেথি দানা   চামচ, আদা বাটা ২ চামচ, রসুন বাটা ২ চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চামচ, টম্যাটো পিউরি  কাপ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চামচ, শুকনো লঙ্কার গুঁড়ো  ১ চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ, রোস্টেড কসুরি মেথি  চামচ, রোস্টেড ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, চাট মশলা ১ চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, সর্ষের তেল পরিমাণ মতো, নুন স্বাদমতো। 
প্রণালী: মাছের ফিলেগুলোয় হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কার গুঁড়ো, লেবুর রস ও নুন দিয়ে ম্যারিনেট করুন। কড়াইতে সর্ষের তেল নিয়ে তাতে মাছগুলি ভেজে তুলে নিন। অন্য একটি প্যানে তেল নিয়ে তাতে মেথি দানা ও কারিপাতা ফোড়ন দিন। আদা, রসুন ও কাঁচালঙ্কা বাটা মিশিয়ে ভালো করে কষে পেঁয়াজ বাটা মিশিয়ে ভাজুন। টম্যাটো পিউরি মিশিয়ে কষান। এবার বাকি মশলা দিয়ে কষিয়ে নিন। নুন দিন। ঝোল ফুটে উঠলে তাতে ভেটকি মাছ দিন। রোস্টেড কসুরি মেথি ও ধনেপাতা ছড়িয়ে ও নামান।
 
পাপিয়া সান্যাল চৌধুরী 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা