অন্দরমহল

ফ্রায়েড রাইসের  হরেকরকম

নাসি গোরেন
উপকরণ: সেদ্ধ করা চাল ২ কাপ, সাদা তেল ৩ টেবিল চামচ, সেচুয়ান স্যস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, পেঁয়াজ পাতা কুচি  কাপ, চিকেন সুপ্রিম ব্রেস্ট পিস ১৬টা, ম্যারিনেশনের উপকরণ: লেবুর রস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, সয়া স্যস ১ টেবিল চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, পিনাট স্যসের উপকরণ: সাদা তেল ১ টেবিল চামচ, রসুনের কোয়া কুচি ৪টি, পেঁয়াজ কুচো  কাপ, টম্যাটো পিউরি ৩ টেবিল চামচ, সয়া স্যস ১ টেবিল চামচ, রেড চিলি পাউডার  চা চামচ, মধু ২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো। সাজানোর উপকরণ: ডিমের পোচ ও প্রন ওয়েফার্স, বাঁশের শিক।
প্রণালী: বাঁশের শিক জলে ভিজিয়ে রাখুন। প্যানে এক টেবিল চামচ তেল গরম করুন। তাতে চাল নাড়াচাড়া করুন। এরপর সিচুয়ান স্যস দিয়ে ভেজে নিন। পেঁয়াজপাতা কুচো যোগ করে নামান। ম্যারিনেশনের সমস্ত উপকরণ একসঙ্গে নিয়ে তাতে চিকেনে ডুবিয়ে রেখে কুড়ি মিনিট ম্যারিনেট করুন। শিকে চিকেনের টুকরো লম্বালম্বি গেঁথে নিন। ননস্টিক প্যানে তেল গরম করে চিকেন ভেজে তুলে নিন। পিনাট স্যসের জন্য প্যানে এক টেবিল চামচ তেল গরম করুন। তাতে রসুন, পেঁয়াজ ভাজুন। বাদাম দিয়ে ভাজুন। টম্যাটো পিউরি, সয়া স্যস ও সামান্য জল যোগ করে রান্না হতে দিন। এরপর এতে লাল লঙ্কার গুঁড়ো, মধু, লেবুর রস ও স্বাদ মতো নুন দিন। সার্ভিং প্লেটে ফ্রায়েড রাইস দিয়ে তার উপর পোচ বসিয়ে দিন। পাশে চিকেন রেখে তার ওপর পিনাট স্যস ঢেলে দিন। ওপরে পেঁয়াজ পাতা কুচি ছড়িয়ে দিন। প্লেটের পাশে প্রন ওয়েফার দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
বার্নট জিনজার রাইস 
উপকরণ: বাসমতি চাল ১ কাপ, পেঁয়াজ ছোট সাইজের ১টি, আদা ১ ইঞ্চি টুকরো চারটি, ধনেপাতা কুচি  কাপ, সাদা তেল ৬ টেবিল চামচ, সয়া স্যস ১ টেবিল চামচ, টম্যাটো স্যস  টেবিল চামচ, রেড চিলি পেস্ট  টেবিল চামচ, নুন স্বাদমতো, ভিনিগার ১ টেবিল চামচ।
প্রণালী: চাল ধুয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রেখে দিন। ডেকচিতে বেশ কিছুটা জল গরম করে তাতে চাল সেদ্ধ হতে দিন। প্রায় সেদ্ধ হলে জল ঝরিয়ে ডেকচির ঢাকা সরিয়ে ভাত ঠান্ডা হতে দিন। পেঁয়াজ পাতলা করে কুচিয়ে নিন। আদা লম্বা সরু করে কেটে নিন। কড়াইতে তেল গরম করে আদা ভেজে তুলে নিন। এর থেকে কিছুটা আদা সাজানোর জন্য সরিয়ে রাখুন। বাকি আদা মিহি করে কুচিয়ে নিন। কড়ার তেল গরম করে তাতে আদা কুচি, পেঁয়াজ কুচি যোগ করে ভেজে নিন। সেদ্ধ করা চাল যোগ করে নাড়াচাড়া করুন। সয়া স্যস ও টম্যাটো স্যস মেশান। এরপর চিলি পেস্ট, স্বাদ মতো নুন যোগ করে চাল নাড়াচাড়া করুন। ধনেপাতা কুচি ও ভিনিগার দিয়ে নামান। ভাজা আদার কুচি উপরে দিয়ে পরিবেশন করুন।
ভেজ ফ্রায়েড রাইস 
উপকরণ: সেদ্ধ করা চাল ২ কাপ, ছোট টুকরো করে কাটা বিনস  কাপ, ছোট টুকরো করে কাটা গাজর  কাপ, ছোট টুকরো করে কাটা ক্যাপসিকাম  কাপ, পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, আদা কুচি  চা চামচ, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, স্বাদমতো নুন, ভিনিগার এক টেবিল চামচ, সয়া স্যস ২ চা চামচ, শুকনো লঙ্কা ২টি, সাদা তেল প্রয়োজন মত।
প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করুন। তাতে শুকনো লঙ্কা ফাটিয়ে নিয়ে ভাজুন। ভাজা লঙ্কার সুগন্ধ উঠলে রসুন কুচি ও আদা কুচি যোগ করে ভাজুন। সুগন্ধ উঠলে এর উপর সব কুচিয়ে নেওয়া সব্জি যোগ করুন। দু’-তিন মিনিট জোর আঁচে নাড়াচাড়া করে রান্না করুন। ভাজা ভাজা করে নিন। কিছুটা নরম হলে সেদ্ধ করা চাল যোগ করুন। জোর আঁচে দু’মিনিট নাড়াচাড়া করে ভাজুন। স্বাদ মতো নুন, সয়া স্যস, গোলমরিচ গুঁড়ো যোগ করুন। নাড়াচাড়া করে মিনিট দুয়েক ভাজুন। সবটা একসঙ্গে মিশে গেলে ভিনিগার মিশিয়ে নামিয়ে নিন।
চিকেন ফ্রায়েড রাইস 
উপকরণ: বাসমতি চাল ১ কাপ, বোনলেস চিকেন ১০০ গ্রাম, পেঁয়াজ পাতা  কাপ, রসুন কুচি  টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, ডিম ২টি, সাদা তেল ৬ টেবিল চামচ, নুন স্বাদ মতো, হোয়াইট পেপার পাউডার  চা চামচ, ভিনিগার  টেবিল চামচ, সয়া স্যস ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা ১টি।
প্রণালী: কড়ায় এক চামচ তেল গরম করুন। ডিমে নুন যোগ করে তা ফেটিয়ে নিন। ডিমটা নরম করে ভেজে তুলে রাখুন। বোনলেস চিকেন সরু টুকরোয় কেটে নিন। তারপর তাতে নুন মাখিয়ে নিয়ে তা ভেজে তুলে নিন। কড়াইয়ের তেলের সঙ্গে বাকি যে তেলটা রয়েছে তা যোগ করুন। এই তেলে প্রথমে শুকনো লঙ্কা অল্প ভেঙে নিয়ে ভেজে নিন। এর উপর আদা কুচি ও রসুন কুচি যোগ করে ভাজুন। সুগন্ধ উঠলে সেদ্ধ করা চাল যোগ করে দু’মিনিট সাবধানে কড়া আঁচে নাড়াচাড়া করুন। সয়া স্যস, হোয়াইট পেপার পাউডার, স্বাদ মতো নুন যোগ করে নাড়াচাড়া করুন। আগে থেকে ভেজে রাখা ডিম ও চিকেন যোগ করুন। ভিনিগার ও পেঁয়াজ পাতা কুচি মিশিয়ে নামিয়ে নিন।
শ্রাবণী রায়
ছবি: প্রদীপ পাত্র
শ্যুটিংস্থল: চন্দ্রকোণ স্টুডিও
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা