রাজ্য

রাজ্যপালকে সুপ্রিম কোর্টের নোটিস, বিল আটকে রাখার ব্যাখ্যা তলব

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: বিধানসভায় পাশ হয়ে গিয়েছে বিল। কিন্তু তাতে সই করছেন না রাজ্যপাল। কোনও উপযুক্ত কারণ ছাড়াই ছ’টি বিল এভাবে রাজভবনে আটকে রয়েছে গত ২২ মাস ধরে। সেই জগদীপ ধনকারের আমল থেকে। তিনি রাজ্যপাল থেকে উপ রাষ্ট্রপতি হয়ে গেলেও বিলগুলি রয়ে গিয়েছে সেই তিমিরে। রাজ্যে তাঁর উত্তরসূরি সি ভি আনন্দ বোসও তাতে সই করেননি। উল্টে আটমাস ধরে তাঁর সম্মতির অপেক্ষায় পড়ে আরও দু’টি বিল। কোনও উপায় না দেখে শেষপর্যন্ত সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। সেই মামলায় শুক্রবার রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধেই নোটিস জারি করল প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। যদিও নবান্নের দায়ের করা এই মামলায় বিবাদী করা হয়েছে রাজ্যপালের সচিবকে। তাই তাঁর নামেই ইস্যু হয়েছে নোটিস। রিপোর্ট তলব করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছেও। ২১ দিনের মধ্যে এব্যাপারে জবাব দিতে হবে উভয়পক্ষকে। তিন সপ্তাহ পর, আগামী ২০ আগস্ট মামলার পরবর্তী শুনানি।
শুধু সুপ্রিম কোর্ট নয়, কলকাতা হাইকোর্টেও এদিন বড়সড় ধাক্কা খেয়েছেন রাজ্যপাল বোস। রাজভবন-নবান্ন সংঘাতের মামলায় মুখ্যমন্ত্রীর বাক স্বাধীনতার অধিকার বজায় রাখার ব্যাপারেই সিলমোহর দিয়েছে উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চ। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সিঙ্গল বেঞ্চে মানহানির মামলা দায়ের করেছিলেন সি ভি আনন্দ বোস। সেই মামলায় এক অন্তর্বর্তী নির্দেশে রাজ্যপালের বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর মন্তব্যেই নিষেধাজ্ঞা জারি হয়। নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ১৪ আগস্ট পর্যন্ত। এদিন সেই নির্দেশ খারিজ করে দিয়েছে বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি বিশ্বরূপ চৌধুরীর ডিভিশন বেঞ্চ। বেঞ্চের নির্দেশ, রাজ্যপালের বিরুদ্ধে মন্তব্য করা যাবে। তাতে কোনও বাধা নেই। তবে ওই মন্তব্যে কোনও ভাবেই যাতে সম্মানহানি না ঘটে, তাও মাথায় রাখতে হবে।
বিল পাশে রাজ্যপালের অনীহায় শুধু বাংলা নয়, বিরোধী শাসিত কেরলও জর্জরিত। সেই ইস্যুতে কেরল সরকারের দায়ের করা মামলার শুনানিও ছিল এদিন প্রধান বিচারপতির বেঞ্চে। নবান্নের আইনজীবীও নিজেদের বক্তব্য রাখেন। অভিযোগ তোলেন রাজভবনের উদ্দেশে। তবে রাজ্যপালের পক্ষে কেউ এজলাসে উপস্থিত ছিলেন না। যদিও ঘটনাচক্রে সি ভি আনন্দ বোস এখন দিল্লিতেই। হেইলি রোডে রাজ্য সরকারের অতিথিশালা বঙ্গভবনে থাকছেন তিনি। যে আটটি বিল রাজ্যপালের সম্মতির অপেক্ষায় রয়েছে, সেগুলি হল— দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল’জ (সংশোধনী), দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্সেস, দ্য ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট ইউনিভার্সিটি ল’জ, দ্য ওয়েস্ট বেঙ্গল কৃষি বিশ্ববিদ্যালয় ল’জ, দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেস, দ্য আলিয়া বিশ্ববিদ্যালয়, দ্য ওয়েস্ট বেঙ্গল টাউন অ্যান্ড কান্ট্রি (প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট) সংশোধনী এবং দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল’জ (সংশোধনী)।
অন্যদিকে, রাজ্যপালের দায়ের করা মানহানির মামলাটি এদিন সিঙ্গল বেঞ্চেই ফেরত পাঠিয়েছে ডিভিশন বেঞ্চ। দুই বিচারপতির নির্দেশ, মানহানি সংক্রান্ত বিষয়ে সিঙ্গল বেঞ্চকে নতুন করে হলফনামা জমা নিতে হবে। তারপর সব দিক বিবেচনা করে রাজ্যপালের মানহানি হয়েছে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন বিচারপতি কৃষ্ণা রাও। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা