অন্দরমহল

দেশি বিদেশি স্বাদে  আলু

আলু এক এমন সব্জি যা আমিষ ও নিরামিষ পদের স্বাদ বাড়ায়। কিন্তু আলু দিয়ে দেশি বিদেশি বিভিন্ন পদ রান্না করতে পারেন। রেসিপি জানালেন মণিকাঞ্চন দে।

পট্যাটো চিজি নাগেটস
উপকরণ: আলু সেদ্ধ ২ কাপ, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো   চা চামচ, রসুন পাউডার  চা চামচ, অরেগ্যানো   চা চামচ, মোজারেলা চিজ কিউব করে কাটা ১০০ গ্রাম, সাদা তেল ভাজার জন্য, বিস্কুটের গুঁড়ো ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার  কাপ, ময়দা  কাপ, পার্সলে পাতা কুচি ২ চা চামচ, চিলি ফ্লেক্স  চা চামচ। 
প্রণালী: আলু, নুন, অরেগ্যানো, গোলমরিচ গুঁড়ো, রসুন গুঁড়ো, চিলি ফ্লেক্স, অল্প ময়দা ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে মেখে নিন। এবার একটা ছোট পাত্রে অল্প জল নিয়ে নুন, কর্নফ্লাওয়ার ও ময়দা গুলে নিন। আলুর মণ্ড থেকে অল্প একটু নিয়ে মাঝখানে মোজারেলা চিজের একটা টুকরো দিয়ে চৌকো আকারে গড়ে নিন। কর্নফ্লাওয়ার ব্যাটারে ডুবিয়ে ব্রেড ক্রাম্বসে ভালো করে মাখিয়ে তেল গরম করে লাল করে ভেজে তুলুন। টম্যাটো স্যসের সঙ্গে পরিবেশন করুন।

হানি গার্লিক পট্যাটো
উপকরণ: ছোট আলু অর্ধেক করে কাটা ২০০ গ্রাম, গার্লিক পাউডার  চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, মাখন  চা চামচ, সয়া স্যস ১ চা চামচ, নুন  স্বাদ মতো, মধু ১ চা চামচ, রোস্টেড সাদা তিল  চা চামচ, স্প্রিং অনিয়ন কুচি ২ চা চামচ, গোলমরিচ গুঁড়ো   চা চামচ, পাতি লেবুর রস ১ চা চামচ, অলিভ ওয়েল  চা চামচ।
প্রণালী: আলু খোসা সমেত ভালো করে ধুয়ে নিন। প্যানে অলিভ অয়েল গরম করে আলু দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে রসুন কুচি দিয়ে নাড়ুন। রসুনের রং ধরবে এবং আলুগুলোও একটু লালচে হবে। ভাজা হলে গার্লিক পাউডার, নুন, গোলমরিচ গুঁড়ো, সয়া স্যস, মধু ও এক কাপ জল দিয়ে ঢাকা দিন। আঁচ কমিয়ে দিন। জল শুকিয়ে এলে মাখন দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। উপর দিয়ে সাদা তিল ও স্প্রিং অনিয়ন ছড়িয়ে দিন।

পট্যাটো চুরোজ
উপকরণ:  সেদ্ধ আলু ৩টে, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, প্যাপরিকা পাউডার  চা চামচ, সাদা তেল ভাজার জন্য, কর্নফ্লাওয়ার ৩ চা চামচ, ব্রেডক্রাম্বস   কাপ ।
প্রণালী: আলু গ্রেট করে তেল বাদে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে একটা মণ্ড করে রাখুন। এবার একটা পাইপিং ব্যাগে অল্প তেল ব্রাশ করে একটা বড় স্টার নজেল লাগিয়ে নিন। তার ভেতর  আলুর মণ্ডটা ভরে দিন। তারপর ব্যাগের মুখ বন্ধ করে দিন। এবার কড়াইয়ে তেল গরম করে নিন। এবার মুখ বন্ধ পাইপিং ব্যাগ অল্প অল্প করে হাত দিয়ে চিপে আলু তেলে ফেলুন। দুই বা তিন ইঞ্চি মাপের ছয় বা সাতটা রিং বানান। তারপর আঁচ কমিয়ে ভালো করে ওগুলো ভেজে তুলুন। টম্যাটো কেচাপ দিয়ে গরম গরম সার্ভ করুন।

স্টাফড আলুর দম 
উপকরণ: মাঝারি আকারের আলু ৬ পিস, নুন স্বাদ মতো, ছোলার ডাল ১৫০ গ্রাম, কিশমিশ ২ চা চামচ, কুচানো কাজুবাদাম ২ চা চামচ, ভাজা জিরে গুঁড়ো  ১ চা চামচ, আদাবাটা ২ চা চামচ, টকদই   কাপ, নারকেল বাটা ২ চা চামচ, ভাজা নারকেল কুচি ২ চা চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, হিং  চা চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, সাদা তেল প্রয়োজন মতো, গাওয়া ঘি ১ চা চামচ, চিনি ১ চা চামচ, ময়দা ২ চা চামচ।
প্রণালী: আলুর খোসা ছাড়িয়ে অল্প করে ওপরের দিকে কেটে নিয়ে ভিতরের পাল্প স্কুপ করে বের করে নিন। হালকা ভাপিয়ে নিন। এবার নুন মাখিয়ে গরম তেলে আলুর দুটো অংশই সোনালি করে ভেজে তুলুন। ছোলার ডাল কিছুক্ষণ ভিজিয়ে রেখে নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। জল ঝরিয়ে বেটে নিন। কড়ায় অল্প তেল দিয়ে আদা বাটা, হিং, ভাজা জিরে, অল্প শুকনো লঙ্কা গুঁড়ো, নারকেল কুচি, কিশমিশ, কাজুবাদাম কুচি, অল্প গরমমশলা গুঁড়ো,  চা চামচ চিনি, নুন দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিন। ছোলার ডালের পুরটা ঠান্ডা করে আলুর ভেতরে ভরে আলুর ছোট পিসটা মুখে লাগিয়ে ময়দার গোলা দিয়ে মুখটা বন্ধ করে দিন। এবার প্যানে সাদা তেল গরম করে আদা বাটা ও নুন দিয়ে ভাজা ভাজা করে দই, নারকেল বাটা, কাজুবাদাম বাটা, দু’রকম লঙ্কা গুঁড়ো, চিনি, গরমমশলা গুঁড়ো, ঘি সব দিয়ে ভালো করে কষিয়ে নিন অল্প জল দিন। এবার আলুগুলো আস্তে আস্তে দিয়ে দিন কারিতে। মাখা মাখা হলে নামিয়ে নিন ও গরম গরম সার্ভ করুন।

আলুর পকোড়া
উপকরণ: গ্রেটেড আলু ২টো, পেঁয়াজ খুব ছোট করে কাটা, কাঁচালঙ্কা কুচি ২ চা চামচ, জোয়ান  চা চামচ, কালো জিরে   চা চামচ, নুন স্বাদ মতো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, আদা গুঁড়ো   চা চামচ, রসুন পাউডার  চা চামচ, সাদা তেল ভাজার জন্য, ময়দা  চা চামচ, চালের গুঁড়ো ১ চা চামচ।
প্রণালী: প্যানে তেল গরম করে নিন। এবার একটা পাত্রে সব উপকরণ মিশিয়ে ভালো করে মেখে নিন। প্রয়োজনে এক দু’চামচ জল দিতে পারেন। খুব ছোট ছোট চ্যাপ্টা করে আলুগুলো গড়ে নিন। তারপর গরম তেলে ছেড়ে দিন। আঁচ কমিয়ে এক পিঠ হয়ে গেলে আঁচ বাড়িয়ে অন্য পিঠ সোনালি করে ভেজে তুলে নিন। গরম গরম পরিবেশন করুন ইচ্ছে মতো স্যসের সঙ্গে।
ছবি: পূবারুণ বসু
11Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা