বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

আড্ডার  আস্তানা

চটপট রান্না করা যায়, অথচ স্বাদে ষোলো আনা। এমন খাবার পাবেন সেরিনিটি রেস্তরাঁয়। মেনু থেকে দু’টি সহজ রেসিপি জানালেন কর্ণধার অপর্ণা বন্দ্যোপাধ্যায়। 

সেরিনিটি রেস্তরাঁর কর্ণধার দুই মহিলা— অপর্ণা বন্দ্যোপাধ্যায় ও মঞ্জুলা রায়। হঠাৎ রেস্তরাঁ খোলার ইচ্ছে হল কেন? অপর্ণা জানালেন, আলাদা করে রান্না করতে ভালোবাসতেন বলে নয়। বরং নতুন ধরনের পদ পরিবেশন করার তাগিদেই রেস্তরাঁ খোলার কথা ভেবেছিলেন। ভিন্ন স্বাদ অর্থাৎ এমন খাবার যা চট করে পাওয়া যায় না। বিদেশি মেনুর উপর ভরসা করে তাঁরা নতুন স্বাদ আনলেন রেস্তরাঁয়। স্কুল চত্বরে হোটেল। ফলে দামের দিকটাও একটু খেয়াল রাখতে হয়েছিল বইকি, জানালেন তিনি। বাচ্চাকে স্কুলে পৌঁছে অনেক সময় মায়েরা কোথাও বসার ঠাঁই পান না। গোটা সময় রাস্তায় ঘুরতে হয় তাঁদের। সেক্ষেত্রে মায়ের আড্ডার আস্তানা হিসেবেই রেস্তরাঁর পরিকল্পনা করেন তাঁরা। সেই মতো মেনুতে এমন খাবার রেখেছেন যা চটজলদি পরিবেশন করা যায়।

সুইস ফন্দু
উপকরণ: সুইস চিজ ১৫০ গ্রাম, ময়দা ২৫ গ্রাম, মাখন ২৫ গ্রাম, জায়ফল-জয়িত্রী সামান্য, সরষে গুঁড়ো ১ চিমটে, হেভি ক্রিম ১০০ গ্রাম, ফ্রেঞ্চ ব্রেড কিউব করে কেটে রোস্ট করে নেওয়া ২ স্লাইস, নুন ও মরিচ গুঁড়ো স্বাদ মতো। 
পদ্ধতি: একটা পাত্রে মাখন গলিয়ে নিন। তাতে ময়দা দিয়ে ভাজুন। তারপর দুধ দিন। স্যসটা যেন মোলায়েম হয় সেদিকে খেয়াল রাখবেন। কোনও ডেলা থাকলে চলবে না। এরপর এই স্যসে একে একে কোরানো সুইস চিজ ও হেভি ক্রিম মেশান। তারপর ফ্রেঞ্চ ব্রেড বাদে বাকি সব উপকরণ মিশিয়ে দিন। ক্রমাগত নাড়তে নাড়তে স্যসটা ঘন করে নিন। এবার একটা ফন্দু বোলে ঢেলে নিন এই স্যস। রোস্ট করা ব্রেড সহযোগে পরিবেশন করুন। চিকেন, চিজ বল ইত্যাদি সহযোগেও পরিবেশন করতে পারেন। ফন্দু বোল এমনই একটা পাত্র যার তলায় আগুন দেওয়া থাকে। সারাক্ষণ গরম থাকে বলে স্যস তরল থাকে। ফলে ফন্দু সব সময়ই ওই পাত্রে পরিবেশন করতে হবে না হলে চিজ স্যস জমে যাবে।

মেক্সিকান সিজলার
উপকরণ: ভাত ১৫০ গ্রাম, লাল ও হলুদ বেলপেপার মিলিয়ে ৭৫ গ্রাম, সুইট কর্ন ৫০ গ্রাম, বিন, গাজর, ব্রকোলি টুকরো করে কাটা সব মিলিয়ে ৫০ গ্রাম, ডাইস করে কাটা চিকেন ১০০ গ্রাম, রসুন কুচি ৩০ গ্রাম, অলিভ অয়েল ৫০ গ্রাম, টম্যাটো ১টা, নুন ও মরিচ স্বাদ মতো, টম্যাটো পিউরি ১০০ গ্রাম।
পদ্ধতি: তেলে রসুন ফোড়ন দিন। তাতে সব সব্জি ভেজে নিন। নুন ও মরিচ মেশান। চাইলে চিলি ফ্লেক্সও দিতে পারেন। এবার এই মিশ্রণে ভাত, টম্যাটো পিউরি মেশান। একটা স্যাশলিক স্টিকে চিকেন, বেলপেপার, পেঁয়াজ ও টম্যাটো কুচি গেঁথে নিন। বার বি কিউ স্যস মাখিয়ে তা গ্রিল করে নিন। এবার একটা হট প্লেট বা সিজল প্লেটে সব্জি মেশানো ভাতের বেড তৈরি করুন। তার উপর স্যাশলিক স্টিক রেখে পরিবেশন করুন।                      

4th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ