সম্পাদকীয়

কমিশনের সাহসী পদক্ষেপ

আজ, সোমবার সাধারণ নির্বাচনের পঞ্চম দফা। আট রাজ্যের মোট ৪৯টি আসনে ভোট নেওয়া হবে। তার মধ্যে পশ্চিমবঙ্গে আসন সংখ্যা ৭। কেন্দ্রগুলি হল—উত্তর ২৪ পরগনায় বনগাঁ ও বারাকপুর, হাওড়া জেলায় হাওড়া ও উলুবেড়িয়া এবং হুগলি জেলায় হুগলি, শ্রীরামপুর ও আরামবাগ। এদিন সওয়া ১ কোটি ভোটদাতার ভোট নেওয়া হবে প্রায় সাড়ে ১৩ হাজার বুথে। নির্বাচন কমিশনের বিচারে তার মধ্যে অর্ধেকেরই বেশি ‘স্পর্শকাতর’! আর একটি উল্লেখযোগ্য তথ্য এই যে, এই সাতটি কেন্দ্রের মধ্যে সম্পূর্ণ মহিলা পরিচালিত বুথ থাকছে হাজার দেড়েক। নির্বাচনে এবার বাংলায় প্রতিষ্ঠিত শান্তিশৃঙ্খলার ধারাবাহিকতা অক্ষুণ্ণ রাখতে, আজকের ভোটগ্রহণের জন্য মোতায়েন থাকছে ছ’শো কোম্পানির বেশি কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্যের সাড়ে ২৫ হাজার সশস্ত্র পুলিস। পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই চার দফায় মোট ১৮টি আসনের ভোট সাঙ্গ হয়েছে। কিন্তু পঞ্চম দফার ভোটের প্রাক্কালে এবার নির্বাচন কমিশনের কোপে পড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পার্টি বিজেপি। তৃণমূলের বিরুদ্ধে উস্কানিমূলক বিজ্ঞাপন দেওয়ার অভিযোগে কমিশন শনিবার বঙ্গ বিজেপির প্রধান কার্যকর্তা সুকান্ত মজুমদারকে শো-কজ করেছে। আগামী কাল, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যেই সন্তোষজনক জবাব দিতে হবে তাঁকে। অন্যথায় তাঁর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেছে নির্বাচন কমিশন। 
অর্থাৎ শেষ তিনদফার ভোটের মুখে কেন্দ্রীয় শাসকের বঙ্গ বিগ্রেডের প্রধান সেনাপতির বিরুদ্ধে যথেষ্ট কঠোর অবস্থানই নিয়েছে কমিশন। কোনও সন্দেহ নেই, এতে রীতিমতো মুষড়ে পড়েছেন বঙ্গ বিজেপির নেতা-কর্মীরা। এই ঘটনা যে জোড়াফুল শিবিরকে নির্বাচনী যুদ্ধে বাড়তি অক্সিজেন জোগাচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। ৪ মে রাজ্যের কিছু খবরকাগজে তৃণমূলের বিরুদ্ধে একটি বিজ্ঞাপন দেয় বিজেপি। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে ‘সনাতন বিরোধী তৃণমূল’ আখ্যা দেওয়া হয়। বাংলা ভাষায় প্রকাশিত ওই বিজ্ঞাপনে ধর্মীয় বিভেদ সৃষ্টিকারী একাধিক মন্তব্য এবং দুর্নীতির বিষয়ে কিছু অবান্তর অভিযোগ ছিল বলেও সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের দাবি। তার প্রেক্ষিতে ওইদিনই দিল্লিতে তৃণমূল নেতারা লিখিতভাবে জাতীয় নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেন। অতঃপর, রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের (সিইও) দপ্তর থেকে ওই বিজ্ঞাপনের ইংরেজি ও হিন্দি তর্জমা তলব করে দিল্লির নির্বাচন সদন। তার ভিত্তিতেই বঙ্গ বিজেপির সভাপতিকে শো-কজ নোটিস পাঠায় কমিশন। ভোটের বহু আগে থেকেই সবক’টি রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে কমিশন বৈঠক করে। নির্বাচন চলাকালে প্রতিপক্ষের বিরুদ্ধে বিজ্ঞাপন প্রচারে রাজনৈতিক দলগুলির তরফে কী ধরনের সতর্কতা গ্রহণ আবশ্যক, তা সেদিনই জানিয়ে দেওয়া হয় সবিস্তারে। কমিশনেরও কোনও কোনও অফিসার মনে করেন, বিজেপি থেকে প্রকাশিত ওই বিজ্ঞাপনগুলি যুগপৎ আপত্তিকর, বিতর্কিত এবং কমিশনের নির্দেশিকার পরিপন্থী।
এই ধারণা বিজেপি নেতৃত্বেরও অজানা ভাবার কোনও কারণ নেই। তাই বিজেপির এই বিজ্ঞাপনী প্রচার পদক্ষেপটি তাদের বিশেষ রাজনৈতিক পরিকল্পনার অংশ ভেবে নেওয়াই সহজ অনুমান। বিশেষত, সব ছেড়ে ‘মেরুকরণ’ এবং বিরোধী শক্তিকে ‘ম্যালাইন’ করাই যাদের শেষ অস্ত্র, তাদের পক্ষে এটাই স্বাভাবিক। কিন্তু দেশের শাসক এবং বৃহত্তম রাজনৈতিক দল বলেই তারা পার পেয়ে যেতে পারে না। দেশে এখনও গণতন্ত্র, সংবিধান, আইনের শাসন এবং নির্বাচন বিধি বহাল রয়েছে। তাই এই ঘটনায় নির্বাচন কমিশনের পদক্ষেপটি যথার্থ এবং প্রশংসনীয়। তবে তারা যেন শুধুমাত্র আইন বাঁচিয়েই ক্ষান্ত না-হয়। তাদের দেওয়া ৭২ ঘণ্টার সময়সীমার মধ্যেই যাতে বিজেপি জবাব দেয়, তা নিশ্চিত হওয়া জরুরি। বিজেপির জবাব সন্তোষজনক না-হলে যেন কোনোভাবেই রেয়াত করা না-হয় তাদের। উল্লেখ্য, এই ভোট পর্বেই কমিশনের তরফে রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষকেও শো-কজ করা হয়েছিল। মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের প্রেক্ষিতেই তা করা হয়। এমনকী, একই ধরনের অভিযোগে নির্বাচন কমিশনে অভিযুক্ত স্বয়ং প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আমরা জানি, তিনি তমলুকের বিজেপি প্রার্থী।  তাঁকেও শো-কজ নোটিস ধরানো হয়েছে। এই তিনটি শো-কজেরই যথাযথ জবাব আদায় করা কমিশনের দায়িত্ব। এই দায়িত্ব পালনে কমিশনের সাহসী ও নিরপেক্ষ ভূমিকার উপরেই নির্ভর করছে নির্বাচন পরিচালনায় কাঙ্ক্ষিত স্বচ্ছতা রক্ষার বিষয়টি।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা