সম্পাদকীয়

অন্দরেই ক্ষোভের বিস্ফোরণ!

সময়টা একেবারেই ভালো যাচ্ছে না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির! মাস দেড়েক আগে শেষ হওয়া লোকসভা ভোটের প্রচারে নিজেকে ‘ঈশ্বরের বরপুত্র’ বলে ঘোষণা করেছিলেন তিনি। তিনি ‘নন বায়োলজিক্যাল’, এমন কথা বলতেও দু’বার ভাবেননি। আবার সব কিছুতেই তাঁর দেওয়া ‘গ্যারান্টি’-তে ভরসা রাখতে বলেছিলেন তিনি। বিরোধীশূন্য সরকার গঠনের হুঙ্কার শোনা গিয়েছিল তাঁর মুখে। এসব নিয়ে ভোটের মধ্যে এবং পরে বিরোধীদের ধারাবাহিক সমালোচনা, কটাক্ষ, বিদ্রুপ শুনতে হয়েছে মোদিকে। এবার সেই ‘ঈশ্বরের বরপুত্র’-কে মাটিতে টেনে নামালেন আরএসএস প্রধান মোহন ভাগবত। এমনিতে সঙ্ঘ পরিবারের হিন্দুত্বের ভাবাদর্শকে এগিয়ে নিয়ে যাওয়াই বিজেপি’র অন্যতম প্রধান লক্ষ্য। দশ বছর আগে মোদির প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার সময়ে এই মোহন ভাগবতকে বলতে শোনা গিয়েছিল, আমেরিকার নাগরিক যদি আমেরিকান হন, জার্মানির নাগরিক জার্মান, তাহলে ভারতের সব নাগরিক কেন হিন্দু হবেন না? কিন্তু ঘটনা হল, হিন্দুরাষ্ট্র গঠনকে মূল এজেন্ডা করলেও মোদি জামানায় আরএসএস-বিজেপি’র দূরত্ব বেড়েছে। মোদি-অমিত শাহদের নেতৃত্বে বিজেপি যত শক্তিশালী হয়েছে, নাগপুরের রাশ ততই যেন আলগা হয়েছে। তাই মোদির দশ বছরের শাসনে বারবার সমালোচনা শোনা গিয়েছে আরএসএস নেতৃত্বের মুখে। আবার সর্বশেষ লোকসভা ভোটেও দেখা গিয়েছে, সঙ্ঘের বিশাল কর্মী বাহিনীর নেটওয়ার্ককে কোণঠাসা করে স্বঘোষিত ‘ঐশ্বরিক’ শক্তিতে বাজিমাত করতে চেয়েছিলেন নরেন্দ্র মোদি। কিন্তু তা ব্যুমেরাং হতেই ‘কোণঠাসা’ মোদিকে এখন বিরোধীদের ভাষায় রাজনীতির ‘সহজপাঠ’ দিতে শুরু করেছেন মোহন ভাগবতরা। যা দেখে মোদির উদ্দেশে বিরোধীদের কটাক্ষ, ‘আমাদের কথা শোনা আপনার ডিএনএতে নেই। কিন্তু অন্তত মোহন ভাগবতের কথা তো শুনুন।’ মোদি অবশ্য এসব কানে তুলবেন বলে মনে করেন না কেউ-ই।
বৃহস্পতিবার ঝাড়খণ্ডের গুমলায় এক গ্রাম বৈঠকে মোদির নাম না করে সঙ্ঘপ্রধান যা বলেছেন, তা প্রধানমন্ত্রীর স্ব-আরোপিত ভাবমূর্তিকে ধুয়েমুছে সাফ করে দিয়েছে। ভাগবতের কথায়, ‘কয়েকজন আছেন, যাঁরা মানুষ হলেও তাঁদের মধ্যে মানবিক গুণের অভাব রয়েছে। সেটা নিয়ে তাঁদের চিন্তাভাবনা করা উচিত।’ তারপর বলেছেন, ‘উন্নয়ন (বিকাশ) কখনও শেষ হয় না। কিন্তু কেউ কেউ তার আগেই নিজেকে অলৌকিক শক্তিসম্পন্ন সুপারম্যান ভাবতে শুরু করেন। তারপর সেখানেই না থেমে দেবতা হতে চান, তারপর ভগবান। কিন্তু ভগবান বলেন, তিনি স্বয়ং বিশ্বরূপ। তাঁর চেয়েও বড় কিছু আছে কিনা সেই বিষয়ে কেউ কিছু জানেন না।’ এটা প্রথম নয়। লোকসভার ফলাফল ঘোষণার পর মোদির লাগামছাড়া আত্মপ্রচারের (মোদি গ্যারান্টি ইত্যাদি) সমালোচনাও শোনা গিয়েছে ভাগবতের মুখে। তাঁর পরামর্শ ছিল, বিরোধী নয়, প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখতে হবে বিরোধীদের। বিরোধীরা অন্য ভাবনা তুলে ধরেন, তাই রাজনীতিতে বিরোধীদের অসীম গুরুত্ব রয়েছে। যাঁর উদ্দেশে সঙ্ঘপ্রধানের এই সুপরামর্শ ছিল, সেই প্রধানমন্ত্রী বিগত সরকারের শেষের দিকে লোকসভায় প্রায় ১৫০জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করে কোনও আলোচনা ছাড়াই একের পর এক গুরুত্বপূর্ণ বিল পাশ করিয়ে নিয়েছেন। বিরোধীদের উদ্দেশে বারবার কুকথাও বলতে শোনা গিয়েছে প্রধানমন্ত্রীকে। আরএসএস যে এসব ভালোভাবে নেয়নি ভাগবতের কথাতেই তা পরিষ্কার। এক বছরের বেশি সময় ধরে চলা অশান্ত মণিপুর নিয়েও সবর হয়েছিলেন ভাগবত।
আসলে একটা লোকসভা ভোটের ফলাফলই যেন সঙ্ঘ এবং বিজেপি’র যাবতীয় হিসাবনিকাশ উল্টে দিয়েছে। ভোটের শেষে গত দেড় মাসের ঘটনা পরম্পরা বুঝিয়ে দিচ্ছে, বিজেপি’র কাছে ক্ষমতাই একমাত্র ও শেষকথা। গেরুয়াবাহিনী একা সংখ্যাগরিষ্ঠ হয়ে সরকার গড়তে পারেনি বলে সেই একচ্ছত্র ক্ষমতায় ফাটল ধরেছে। তার ফলশ্রুতিতে রাজ্যে রাজ্যে বিজেপি’র সংগঠন ও ডাবল ইঞ্জিন সরকারের অন্দরে যেন বিস্ফোরণের পরিস্থিতি। বঙ্গে বিজেপি সংগঠনে এখন ‘যত মত, যত পথ’। ক্ষমতায় না থেকেও পদ্মের মধুর মোহে গোষ্ঠী লড়াই তুঙ্গে উঠেছে। এ যেন পিছন থেকে ছুরি মারার প্রতিযোগিতা চলছে। সবচেয়ে খারাপ অবস্থা উত্তরপ্রদেশে। সে রাজ্যে গেরুয়া হিন্দুদের ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথের সঙ্গে সরাসরি লড়াই বেঁধেছে দিল্লির নেতৃত্বের। এক্ষেত্রে যোগীর ‘ডেপুটি-ই’ দিল্লির তুরুপের তাস হিসেবে আসরে অবতীর্ণ। গোবলয়ের এই রাজ্যে মুখ্যমন্ত্রী বদল হলেও আশ্চর্যের কিছু নেই! উত্তরপ্রদেশের মতোই রাজস্থান, মহারাষ্ট্র, গোয়া, অরুণাচল—সর্বত্র দ্বন্দ্ব, অন্তর্ঘাত, বিক্ষোভের আগুন ভাইরাসের মতো ছড়িয়েছে। ইতিমধ্যে লোকসভার পর বিভিন্ন রাজ্যের বিধানসভার উপ নির্বাচনেও খারাপ ফল হয়েছে বিজেপি’র। চলতি বছরে যে চার রাজ্যে বিধানসভার ভোট হওয়ার কথা, সেখানেও হাঁড়ির হাল হতে পারে বলে আশঙ্কা। এই পরিস্থিতিতে মোহন ভাগবতের উপর্যুপরি সমালোচনা যে আগুনে ঘি ছড়িয়েছে। তবে প্রশ্ন উঠেছে, সঙ্ঘপ্রধান এতদিন কি ঘুমিয়ে ছিলেন? বড় দেরি হয়ে গেল না তো!
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা