সম্পাদকীয়

ফের সেই রাজনীতির কানাগলি!

আর জি করে মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মহিলা ডাক্তারকে ধর্ষণসহ খুনের ঘটনাটি ৮ আগস্ট, গভীর রাতের। অভিযোগ পরদিন সামনে আসামাত্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পুলিস কমিশনারের নেতৃত্বে শুরু হয় পুলিসি তদন্ত। অতিদ্রুত তৈরি হয় ময়নাতদন্ত রিপোর্ট। তার ভিত্তিতে এবং পারিপার্শ্বিক প্রমাণ হাতে নিয়ে ২৪ ঘণ্টার মধ্যেই পুলিস একজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করে। সরিয়ে দেওয়া হয় ওই চিকিৎসা প্রতিষ্ঠানের অধ্যক্ষকে। মৃতার শোকসন্তপ্ত বাবা-মায়ের সঙ্গে দেখা করে এই ঘটনায় যথোচিত আইনি ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন মুখ্যমন্ত্রী। দোষীদের দ্রুত ও সর্বোচ্চ শাস্তির পক্ষেই মত প্রকাশ মমতা। এমনকী, সাফ জানিয়ে দেন কাঙ্ক্ষিত সময়ে পুলিসি কিনারা না-হলে তদন্তের দায়িত্ব সিবিআইয়ের হাতেই দিতে চান তিনি। তাঁর এই মনোভাবের মধ্যেই আর জি কর কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। সিবিআই অবাধে প্রমাণ সংগ্রহের পাশাপাশি সংশ্লিষ্ট ব্যক্তিদের জেরাও করছে। 
তবু ঘটনার আকস্মিকতায় বিচলিত নাগরিক সমাজ। আর জি করে তো বটেই রাজ্যের সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে আছড়ে পড়ে প্রতিবাদের ঢেউ। কলকাতাসহ সারা রাজ্যেই বেরিয়েছে প্রতিবাদ মিছিল। সহনাগরিকরা মৃতার পরিবারের প্রতি সমবেদনা এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলেছেন। দেশজুড়ে ধর্মঘট করেছেন ডাক্তাররা। নাগরিক সমাজের এই দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। দাটি রাজ্যের শাসক দলেরও। প্রতিবাদ আন্দোলন অরাজনৈতিকভাবেই শুরু হয়েছিল। আন্দোলনের সূচনাকারীরাও নিশ্চয় চেয়েছিলেন এর গায়ে যেন কোনোরকম রাজনৈতিক রং না-লাগে। কেননা, অতীতের অনেক নাগরিক আন্দোলনই রাজনীতির অবাঞ্ছিত কানাগলি পাকড়েই বিশৃঙ্খল এবং উদ্দেশ্যরহিত হয়ে গিয়েছিল। টাট‍কা উদাহরণ বাংলাদেশের সর্বশেষ ছাত্র আন্দোলন। বিশৃঙ্খলারই সেই ছায়াই দেখল আর জি কর হাসপাতাল। ১৪ আগস্ট, বুধবার মধ্যরাতে। কথা ছিল ১৯৪৭-এ মধ্যরাতে স্বাধীনতা লাভের মুহূর্তকে সামনে রেখে পালিত হবে মহিলাদের ‘রাত দখল’ কর্মসূচি। কিন্তু দুর্ভাগ্য এই যে, অন্যত্র যেমন তেমন, সেই রাতে ঘটনার উৎসস্থল আর জি কর চলে গিয়েছিল দুর্বৃত্তদের দখলে। পরিণামে তদন্ত প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হল কি না, সেই আশঙ্কাও তৈরি হয়েছে। 
মুখ্যমন্ত্রীর অভিযোগ, রাম-বাম মৃত্যু নিয়ে রাজনীতিতে নেমেছে। বামেরা হাটে হাঁড়ি ভেঙেছেন আগেই। শনিবার দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের বৈঠকেও সিলমোহর পেয়েছে আর জি কর ইস্যু। বামেদের দোসর প্রদেশ কংগ্রেসও হাইকমান্ডের আশীর্বাদসহ এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের মুণ্ডপাত করে নেমে পড়েছে রাজপথে। আগেই বাংলা বন্‌ধ পালন করেছে এসইউসি। বস্তুত ষোলোকলাই পূর্ণ হয়ে গিয়েছে বাংলার কানাগলির রাজনীতির। এই ঘোলাজলে রাজনৈতিক দলগুলি কী পাবে বা পাবে না, সেটা তারাই বুঝবে। কিন্তু সাধারণ মানুষের ভোগান্তি এবং ভয়ানক ক্ষতি ছাড়া যে কিছুই জুটবে না, তা ইতিমধ্যেই টের পেতে শুরু করেছি আমরা। বহু মানুষ চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হয়েছেন, এখনও হচ্ছেন। তাঁদের বেশিরভাগই গরিব ও নিম্নবিত্ত পরিবারের সদস্য। সরকারি হাসপাতালের বিনামূল্যের চিকিৎসাই তাঁদের ভরসা। আর জি কর কাণ্ডের প্রেক্ষিতে তা বহুলাংশেই বানচাল হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী শুরু থেকেই রাজ্যের ডাক্তার এবং অন্য চিকিৎসা কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার উপর জোর দিয়েছেন। তিনি আশ্বস্ত করেছেন, আর জি কর কাণ্ডে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থার পাশাপাশিই রাজ্য প্রশাসন সকলের নিরাপত্তার দিকটি দেখবে। তিনি বার বার আবেদন করেছেন, অতএব ডাক্তার ও চিকিৎসা কর্মীরা ফের স্বাভাবিক কাজকর্মে যোগ দিন। তাহলে সেইমতো লক্ষ্যে পৌঁছতে সরকারেরও সুবিধা হবে। দেরিতে হলেও কেন্দ্রীয় সরকারও ডাক্তারদের কাজে যোগদানের আহ্বান জানিয়েছে। চিকিৎসার মতো সবচেয়ে জরুরি প্রয়োজন এরপর আর বিলম্বিত বা অবহেলিত হতে পারে না। দেশের সব হাসপাতালে চিকিৎসার পরিবেশ এখনই স্বাভাবিক হওয়া দরকার। আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তি নিশ্চিত করতেও এটা প্রয়োজন। এই প্রসঙ্গে মানবিক মুখ্যমন্ত্রীকে সাধুবাদ জানাতে হয় যে, রাতে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে ‘রাত্তিরের সাথী’ নামক এক কর্মসূচি ঘোষণা করেছে তাঁর সরকার। এই কর্মসূচির মাধ্যমে হাসপাতাল, মেডিক্যাল কলেজ, হস্টেলসহ বিভিন্ন স্থানে কর্মরত মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত করতে চায় রাজ্য। ওই লক্ষ্যে একগুচ্ছ পদক্ষেপের পাশাপাশি অ্যালার্ম-যুক্ত একটি বিশেষ অ্যাপও চালু হচ্ছে। বিপন্ন বোধ করলেই তার মাধ্যমে সাহায্য মিলবে নিকটবর্তী থানা থেকে। অ্যাপটিরও নাম ‘রাত্তিরের সাথী’। ওইসঙ্গে যেকোনও আপৎকালীন পরিস্থিতিতে ১০০ ডায়ালের গুরুত্ব বৃদ্ধি করা হয়েছে। 
28d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা