সম্পাদকীয়

আতঙ্কের আবহে ভূস্বর্গে ভোট

সময়ের ব্যবধান এক দশকের! গণতন্ত্রের নিয়ম মেনে পাঁচ বছর আগেই যে কাজটা করে ফেলা উচিত ছিল, রাজনৈতিক অঙ্ক আর প্রবল অনীহায় তা ফেলে রেখেছিলেন নরেন্দ্র মোদি-অমিত শাহরা। শেষমেশ সময় বেঁধে দিয়ে সুপ্রিম কোর্টকে নির্দেশ দিতে হয়। সেই নির্দেশ মেনেই অবশেষে জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হয়েছে। সেখানে ৯০ আসনের বিধানসভায় তিন দফায় ভোট শুরু হবে সেপ্টেম্বরে। ফল ঘোষণা ৪ অক্টোবর, জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। ভূস্বর্গের সব রাজনৈতিক দল এই ঘোষণাকে স্বাগত জানালেও অবাধ ও শান্তিপূর্ণ ভোট নিয়ে সন্দিহান অনেকেই। বিশেষত সাম্প্রতিক অতীতে এই অঞ্চলে যেভাবে জঙ্গি কার্যকলাপ বেড়েছে, যেভাবে জঙ্গি-সেনা লড়াইয়ের ঘটনা ঘটছে প্রতিনিয়ত, তাতে ভোটে নাশকতার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ভূস্বর্গে শেষ বিধানসভা নির্বাচন হয়েছে ২০১৪ সালের নভেম্বর-ডিসেম্বর মাসে, পাঁচ দফায়। সেবার পিডিপি-র (পিপলস ডেমোক্রেটিক পার্টি) সঙ্গে হাত মিলিয়ে ক্ষমতা দখল করেছিল বিজেপি। তখন সদ্য প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। দেশজুড়ে চলছে মোদি হাওয়া। প্রায় পাঁচ বছর এই সরকার চলার পর ২০১৯-এর লোকসভা ভোটের আগেই পিডিপি সরকারের উপর থেকে সমর্থন তুলে নেয় বিজেপি। সেবছরই সংবিধানে ৩৭০ অনুচ্ছেদে বর্ণিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় মোদি সরকার। একইসঙ্গে জম্মু-কাশ্মীর এবং লাদাখ— এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হয়ে যায় সাবেক রাজ্যটি। তারপরও গত পাঁচ বছরে জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোট করেনি মোদিবাহিনী। এবার সেটাই হতে চলেছে সর্বোচ্চ আদালতের নির্দেশে। কিন্তু আদালতের নির্দেশ মেনে ভূস্বর্গকে কবে পৃথক রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে— তা স্পষ্ট নয়। 
মোদি-শাহ’র হাতে কাশ্মীরের রাজ্যপাট তুলে দিতে যেভাবে ভূস্বর্গের আসন বিন্যাস করেছে ডিলিমিটেশন কমিশন, তাতে রাজনৈতিক অঙ্ক স্পষ্ট। নতুন বিন্যাস অনুযায়ী এই কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভার আসন সংখ্যা ৮৩ থেকে বাড়িয়ে ৯০ করা হয়েছে। এর মধ্যে হিন্দুপ্রধান জম্মুতে আসন বেড়েছে ৬টি, মুসলিম প্রধান কাশ্মীরে মাত্র একটি। বিজেপি নেতাদের অঙ্ক হল, জম্মুতে সবক’টি আসন (৪৩টি) জিততে পারলে সরকার গঠনের ম্যাজিক সংখ্যা (৪৬টি)-র কাছাকাছি চলে যাওয়া যাবে। তখন বাকি কয়েকটি আসন দখল করতে আস্তিনে গোটানো ‘তাস’ খেলতে হবে। ঘটনা হল, জম্মু-কাশ্মীর দখলের ছক কষতে শুক্রবার দিল্লিতে বৈঠকে বসেছিলেন নরেন্দ্র মোদি-অমিত শাহ এবং রাজনাথ সিং। নির্বাচনকে ঘিরে বিজেপির এই সক্রিয়তা দেখে প্রশ্ন উঠেছে, ভোটে জিততে বিরোধীরা কতটা প্রস্তুত? বিজেপিকে হারাতে সব আসনেই কি একজন করে প্রার্থী দিতে পারবে বিরোধীরা? ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, কংগ্রেসের মতো দলগুলি কি বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখে আসন সমঝোতা করে একসঙ্গে লড়াই করতে পারবে? ভোট ঘোষণার সময় পর্যন্ত এর উত্তর তেমন স্পষ্ট নয়। 
উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়েছিল মোদি সরকার। সেই উপত্যকা কেমন আছে প্রত্যাশিতভাবেই ভোট ঘোষণার সঙ্গে সঙ্গে সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। মানুষের সাধারণ অভিজ্ঞতা হল, গত পাঁচ বছরে কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফিরে আসার যে দাবিই করুন প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী, বাস্তব ছবিটা একেবারেই তা নয়। অনেকেরই অভিজ্ঞতা হল, সেনা নিরাপত্তার বেড়াজালে দম আটকে গিয়েছে কাশ্মীরের। জঙ্গি দমনের নামে সাধারণ মানুষের উপর প্রায়শই নির্যাতন চলছে। হাজারো নিষেধাজ্ঞার বেড়াজালে স্বাভাবিক জীবনের ছন্দ হারিয়েছে ভূস্বর্গ। এক সেনানির্ভর জীবনযাত্রাই যেন উপত্যকার মানুষের দস্তুর হয়ে দাঁড়িয়েছে। তথ্য বলছে, গত ৩৩ মাসে অন্তত ৪০০-র কাছাকাছি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। ৫২ জন সেনাকে প্রাণ দিতে হয়েছে। পাশাপাশি ব্যবসা-বাণিজ্য, বেকারত্ব, মূল্যবৃদ্ধিতে জেরবার হচ্ছে এই রাজ্য। অর্থনীতির বেহাল দশা, কিন্তু ভোট বড় বালাই। তাই প্রশাসনকে কাজে লাগাতে উপ রাজ্যপালের ক্ষমতা বাড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ বিরোধীদের। ভোটের দিন ঘোষণা হতেই বহু শীর্ষস্থানীয় আমলাকে বদলি করে দেওয়া হয়েছে। তবু তো দশ বছর পর ভোট। এটাই আশার কথা।
29d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা