সম্পাদকীয়

মোদি ৩.০ জমানার আশীর্বাদ!

ক’দিন আগেই মোবাইল রিচার্জ খরচ বাড়িয়েছে এয়ারটেল, জিও এবং ভোডাফোন। টেলিকম সংস্থাগুলিকে কীভাবে নিয়ন্ত্রণ ছাড়াই একতরফাভাবে শুল্ক বাড়ানোয় অনুমতি দেওয়া হল, প্রশ্ন তুলেছে কংগ্রেস সহ বিরোধীদলগুলি। কেন্দ্রের বিরুদ্ধে ‘ক্রনি ক্যাপিটালিজম’-এর অভিযোগ তুলে সরব হয়েছেন তাঁরা। গত ৩ জুলাই থেকে মোদি সরকারের অনুমতিতেই দেশের তিনটি টেলিকম সংস্থা রিচার্জ খরচ বাড়িয়েছে। রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়ার ১০৯ কোটি ব্যবহারকারীর উপর ৩৪,৮২৪ কোটি টাকার বোঝা চাপিয়েছে মোদি সরকার। অভিযোগ, তিনিই (মোদি) এই তিন সংস্থাকে দেশের ১০৯ কোটি গ্রাহককে দিয়ে ৩৪,৮২৪ কোটি টাকা আয় করার সুযোগ করে দিয়েছেন। ৩ জুলাই থেকে রিলায়েন্স জিও তার গ্রাহকদের রিচার্জ খরচ ১২ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করেছে। এয়ারটেল ১১ শতাংশ থেকে বাড়িয়ে ২১ শতাংশ করেছে। ৪ জুলাই থেকে ভোডাফোন-আইডিয়া ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৪ শতাংশ করেছে। মনে করা হচ্ছে, এতে রিলায়েন্স জিও এবং এয়ারটেল অন্তত ৩৪ হাজার ৮০০ কোটি টাকা মুনাফা করতে চলেছে। কারণ, তাদের হাতেই দেশের প্রায় ৯২ শতাংশ বাজার। কটাক্ষ ছুড়ে বিরোধীরা বলছেন, ‘মোদি ৩.০ জমানার এটাই আশীর্বাদ।’ এবার থেকে প্রতি মাসে রিচার্জ করতে বেশ খানিকটা বাড়তি খরচ করতে হবে আম জনতাকেই। সবচেয়ে চাপ বাড়বে গ্রামগঞ্জের গ্রাহকদের উপর। অভিযোগ, দাম বাড়ানোর সিদ্ধান্ত আগেই নেওয়া হয়ে গেলেও, নির্বাচনের জন্য সেটি স্থগিত ছিল। কারণ মোদি সরকার জানত, ভোটের আগে মোবাইল পরিষেবার দাম বাড়লে নির্বাচনে খেসারত দিতে হবে। বেসরকারি সংস্থাগুলির সঙ্গে হাত মিলিয়ে সাধারণ মানুষকে ঠকিয়েছে বিজেপি। এর খেসারত দিতে হচ্ছে গ্রাহকদেরই।
টেলিকম ক্ষেত্রে পরিষেবার মূল্য সাধারণ মানুষের নাগালে রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল বিএসএনএল। বিএসএনএলের সঙ্গে প্রতিযোগিতা চালিয়ে যেতে বেসরকারি টেলিকম সংস্থাগুলি বাধ্য হতো পরিষেবার দাম কমিয়ে রাখতে। কিন্তু কেন্দ্রের নীতির ফলে ৪জি এবং ৫জি পরিষেবা দিতে পারছে না বিএসএনএল। তার ফলে একচেটিয়া বাজারের নিয়ন্ত্রণ নিয়েছে বেসরকারি সংস্থাগুলি। লাগামছাড়া হারে পরিষেবার মাশুল বাড়িয়ে চলেছে। তাই অবিলম্বে বিএসএনএলকে ৪জি এবং ৫জি পরিষেবা দেওয়ার ছাড়পত্র দিতে হবে, এমন দাবি রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএলের কর্মীদের। বেসরকারি সংস্থাগুলির দাবি, ক্ষতির হাত থেকে বাঁচতে তারা পরিষেবা মূল্য বৃদ্ধি করেছে। কিন্তু সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২৩-২৪ সালে ২০ হাজার কোটি টাকার মুনাফা করেছে জিও। এয়ারটেলের ক্ষেত্রে সেই পরিমাণ ৭ হাজার কোটি টাকা। তাই এমন পরিমাণে পরিষেবা মূল্য বৃদ্ধির ফলে সাধারণ মানুষ সমস্যায় পড়বেন। 
বিএসএনএলের কর্মীদের তরফে বলা হয়েছে, বিএসএনএলকে ৪জি এবং ৫জি পরিষেবা দেওয়ার ছাড়পত্র না দেওয়ার ফলে বিপুল পরিমাণে গ্রাহক হারিয়েছে কেন্দ্রীয় এই টেলিকম সংস্থা। সরকারি সিদ্ধান্তের ফলে বিএসএনএলের হাত পা বেঁধে দেওয়া হয়েছে। ২০২৩-২৪ আর্থিক বছরে বিএসএনএল ১.৮ কোটি গ্রাহক হারিয়েছে। তাঁদের সিংহভাগ গিয়েছে জিও’তে। ২০২৪ সালের মার্চ মাসেই ২৩ লক্ষ গ্রাহক হারিয়েছে কেন্দ্রীয় এই সংস্থা। তৎকালীন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ২০২৩ সালের ২৪ মে প্রতিশ্রুতি দিয়েছিলেন কয়েক সপ্তাহের মধ্যে ৪জি পরিষেবা চালু করতে পারবে বিএসএনএল। নভেম্বর-ডিসেম্বর মাসের মধ্যে ৫জি পরিষেবা চালুর ছাড়পত্রও দেওয়া হবে। কিন্তু এখনও সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। বিএসএনএলকে সফ্টওয়্যারের আধুনিকীকরণের মাধ্যমে ৩জি থেকে ৪জি’তে উত্তরণ করতে দেওয়া হয়নি। একইসঙ্গে এয়ারটেল ও জিওর মতোই আন্তর্জাতিক টেলিকম ভেন্ডরদের থেকেও ৪জি সরবরাহের উপযোগী যন্ত্রাংশ আমদানি করতে দেওয়া হয়নি। বাধ্য করা হয়েছে কেবলমাত্র দেশি সংস্থাগুলির থেকে যন্ত্রাংশ কিনতে। ফলে ৪জি এবং ৫জি পরিষেবা দেওয়ার ক্ষেত্রে অনাবশ্যক দেরি হচ্ছে। ভোডাফোন আইডিয়া সংস্থার সিংহভাগ শেয়ারের মালিক কেন্দ্রীয় সরকার। ভোডাফোন আইডিয়ার পরিকাঠামো ব্যবহার করেও গ্রাহকদের ৪জি পরিষেবা দিতে দেওয়া হয়নি বিএসএনএলকে। এর ফায়দা লুটতে একের পর এক মোবাইল কোম্পানি হঠাৎ করে এতটা টারিফ বাড়িয়ে দিয়েছে যে চাপে সাধারণ মানুষ। মোদি সরকার সব জেনেও চুপ করে রয়েছে। একদিকে গোটা দেশে মুদ্রাস্ফীতি চরম আকার নিয়েছে তার উপরে মোবাইল রিচার্জের দাম বাড়িয়ে দিয়েছে একের পর এক কোম্পানি। ভোটপ্রচারে গরিবি দূর করার গল্প শুনিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। বলেছিলেন, আগামী ৫ বছর দেশের দারিদ্রতা দূর করাই তাঁর সরকারের প্রথম এবং প্রধান কাজ। বাস্তবটা কিন্তু উল্টো। হাড়ে হাড়ে টের পাচ্ছেন আম আদমি!
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা