বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
সম্পাদকীয়
 

রেল দুর্ঘটনা ও অগ্রাধিকার

কোনও সংশয় নেই যে, বালেশ্বর ট্রেন দুর্ঘটনার স্মৃতি আমাদের বহুদিন তাড়িয়ে নিয়ে বেড়াবে। শুধু যে বহু যাত্রীর মৃত্যু হয়েছে এবং তার চেয়ে কয়েকগুণ বেশি মানুষ জখম হয়েছেন তাই নয়, একসঙ্গে একস্থানে তিনটি ট্রেনের দুর্ঘটনা ইতিহাসে সম্ভবত এক বেনজির দৃষ্টান্ত হিসেবেই লেখা থাকবে। রবিবার বিকেল পর্যন্ত বিভিন্ন মিডিয়া মৃতের যে পরিসংখ্যান জানিয়েছে, তা কমবেশি তিনশো! সংখ্যাটি আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে তারা। আহত যাত্রীর সংখ্যা ইতিমধ্যেই হাজার ছাড়িয়েছে বলেই তাদের হিসেব। তাই অতীতের ট্রেন দুর্ঘটনাগুলিতে ক্ষয়ক্ষতির বহরের সঙ্গে তুলনা টানলে বালেশ্বরের দুর্ভাগ্যকে প্রথম সারিতেই রাখতে হবে। সরকারি হিসেব অবশ্য অনেকটাই কম। বেসরকারি হিসেবের সঙ্গে সরকারি খতিয়ানের এই পার্থক্য অবশ্য নতুন কিছু নয়। অতীত অভিজ্ঞতা থেকে আমরা দেখেছি, এই ধরনের দুর্ঘটনার পর মৃত এবং আহতদের সংখ্যা প্রকাশে সরকারি কর্তাদের কিছু সীমাবদ্ধতা থাকে। তাই বেসরকারি তথ্য-পরিসংখ্যানকে এখনই ‘আজগুবি’ ভেবে নেওয়ার কোনও কারণ নেই। এই দুর্ঘটনায় যাত্রী বা সাধারণ মানুষের ক্ষয়ক্ষতির পরিমাপে বেসরকারি সূত্রে প্রাপ্ত তথ্যাদিও গুরুত্বসহকারে যাচাই করা কর্তব্য।
বালেশ্বর রেল দুর্ঘটনা শুধু ভারতবাসীদের আহত করেনি, সারা পৃথিবীকেই নাড়িয়ে দিয়েছে। এই ব্যাপারে শোক ও সহমর্মিতা প্রকাশ করেছে একাধিক প্রতিবেশীসহ বিভিন্ন রাষ্ট্র। রেল দুর্ঘটনা নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। রেলমন্ত্রক তদন্তে নেমেছে। ঘটনাস্থল পরিদর্শনের পর রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে পাশে রেখে প্রধানমন্ত্রী দৃঢ়তার সঙ্গে জানিয়েছেন, কেউ দোষী প্রমাণিত হলে কঠোর সাজা থেকে পার পাবেন না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দু’বার সাফল্যের সঙ্গে রেলমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। দুর্ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বাংলার তরফে রেলমন্ত্রক ও ওড়িশা রাজ্য সরকারকে প্রয়োজনীয় সাহায্য, সহযোগিতার আশ্বাস দিয়েছেন। রেলমন্ত্রকে তাঁর নিজের কাজের অভিজ্ঞতাও ভাগ করে নেন বর্তমান রেলমন্ত্রীর সঙ্গে। শুধু মুখের কথা নয়, নবান্ন সেখানে পাঠিয়েছে রেসকিউ টিম, শতাধিক অ্যাম্বুলেন্স এবং ডাক্তার ও নার্সের একটি বড় দল। উদ্ধারকার্যে সহযোগিতার জন্য বাংলার ৪০ জন অফিসারেরও একটি দল সেখানে রয়েছেন। এরাজ্যের ক্ষতিগ্রস্ত পরিবারগুলির জন্য মুখ্যমন্ত্রী যেমন আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করেছেন, তেমনি আহতদের বাংলার একাধিক হাসপাতালে চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে। বালেশ্বরে আটকে পড়া যাত্রীদের এরাজ্যে ফিরিয়ে আনারও আন্তরিক উদ্যোগ নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসন। মোদি সরকারের সঙ্গে বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেসের লক্ষণীয় রাজনৈতিক মতপার্থক্য থাকা সত্ত্বেও মমতা সাফ জানিয়েছেন, এটা ঝগড়া করার সময় নয়। দুর্গত অসহায় মানুষকে বাঁচানোই তাঁর কাছে অগ্রাধিকার। সব মিলিয়ে বাংলার নেত্রী এক অনুকরণীয় মানবিক মুখই তুলে ধরেছেন সারা দেশের সামনে। সবার সাহায্য সহযোগিতায় পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে উঠুক। উদ্ধারকার্য শেষের পথে, খেয়াল রাখতে হবে—এরপর কেউ যেন ‘নিখোঁজ’ না থাকেন। মৃতদের শনাক্তকরণের কাজটাও সেরে ফেলতে হবে দ্রুত।
কারণ এর সঙ্গেই জড়িয়ে রয়েছে দুর্গত পরিবারগুলিকে ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি। কিছু দুর্গত পরিবার নিছক আইনের গেরোয় পড়ে সরকারি ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হলে তাদের দুর্দশা বহুগুণ হয়ে উঠতে পারে। একইভাবে আহতদের চিকিৎসার বিষয়টিকেও বিবেচনা করা জরুরি। কারণ তাঁদের সুস্থতার উপরেই বহু পরিবারের আর্থিক স্বাচ্ছন্দ্য ফেরা, না-ফেরা নির্ভর করছে। এখনই স্বাভাবিক হয়ে উঠুক সব জায়গার রেল পরিষেবা। ভারতের একটি বিভাগেও একদিন রেল পরিষেবা বন্ধ থাকলে কিংবা ব্যাহত হলে তার ফল মারাত্মক হয়। সেখানে বালেশ্বরকেন্দ্রিক একটি সেকশনে দু’দিনের বেশি এই অচলাবস্থার প্রভাব অনুমান করা কঠিন নয়। এই ঘটনার সঙ্গে অসংখ্য মানুষের রুটিরুজির সম্পর্ক জড়িয়ে রয়েছে। এরপরই খুঁজে বের করতে হবে এত বড় দুর্ঘটনার কারণ কী। আরও একটি সঙ্গত জিজ্ঞাসা থাকবে, অতীতের বহু দুর্ঘটনা এবং বিশ্বজুড়ে প্রযুক্তির ক্রমোন্নতি থেকেও কেন কিছুমাত্র শিক্ষা নেওয়া গেল না? আমাদের রেলযাত্রার একমাত্র ভরসা থাকবে কি ভাগ্য এবং অনির্দিষ্টকাল? সেই হিসেবে রেলমন্ত্রক, রেলমন্ত্রী প্রভৃতি সরকারি ব্যবস্থার মধ্যে নিছক মহামূল্য অলঙ্কারেরই শোভা দিচ্ছেন না কি?

5th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ