দক্ষিণবঙ্গ

বৃষ্টিতে নবদ্বীপ পুরসভার ৫ নম্বর ওয়ার্ডে ৩০০টি পরিবার জলবন্দি

সংবাদদাতা, নবদ্বীপ: টানা কয়েকদিনের বৃষ্টিতে জলবন্দি নবদ্বীপ পুরসভার ৫নম্বর ওয়ার্ডের প্রায় তিনশোর বেশি পরিবার। প্রতাপনগরের বিন্দুনাথপুর, বড়প্লট, দেবরাজপুর, কল্পতরুপাড়া, বরিশালপাড়া, শিবমন্দির পাড়া, মহাপ্রভু কলোনি সহ পার্শ্ববর্তী এলাকার অধিকাংশ বাড়িই জলমগ্ন অবস্থায় রয়েছে। স্থানীয় কাউন্সিলার ঝন্টুলাল দাস জানান, ইতিমধ্যে জ্যোতির্ময় প্রাথমিক শিক্ষা সদন ও মহাপ্রভু প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হয়েছে। সেখানে দু’-একটি পরিবার উঠে এসেছে। তবে পুরসভার উদ্যোগে পাম্প চালিয়ে জল বের করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। 
নবদ্বীপ পুরসভার ৫নম্বর ওয়ার্ডের এইসব এলাকা নিচু। ফলে অতিবর্ষণে ওইসব এলাকাগুলিতে জল জমে যায়। বেশকিছু এলাকায় দীর্ঘদিন ধরে জল জমেছিল। সেই জল জমে দুর্গন্ধ বের হচ্ছিল। জলবন্দি বাসিন্দাদের অভিযোগ, বিষয়টি বারংবার স্থানীয় পুর প্রতিনিধি ও পুরসভাকে জানানো হয়েছে। পুরসভার পক্ষ থেকে পাম্প চালিয়ে জল বের করে দেওয়া হয়। ফের কয়েক দিনের টানা বৃষ্টিতে আবারও নিচু এলাকাগুলিতে জল জমে গিয়েছে।
ওয়ার্ডের কাউন্সিলার বলেন, আটটি বুথের মধ্যে চার-পাঁচটি বুথ জলমগ্ন। এই ওয়ার্ডের তিনশোর বেশি পরিবারের বাড়িতে জল জমেছে। নিচু এলাকাগুলোতে তেমন কোনও নিকাশি ব্যবস্থা নেই। তবে গঙ্গার জল না কমলে এখানকার জল নামে না। এই সব এলাকায় বেশকিছু নতুন বাড়ি হচ্ছে। সেগুলি নির্মাণের সময় জল বের হওয়ার কালভার্টের মুখ বন্ধ হয়ে গিয়েছে। এরফলে বেশকিছু এলাকার বাড়িঘর, রাস্তা জলমগ্ন। ওই সব এলাকায় ড্রেনের খুব প্রয়োজন। ইতিমধ্যে ড্রেন তৈরির জন্য প্রাথমিক সার্ভের কাজ হয়ে গিয়েছে। দ্রুত কাজ শুরু হবে। 
জানা গিয়েছে, ওই ওয়ার্ডের নতুন ঢালাই রাস্তা করা হয়েছে। এই রাস্তা তৈরির ফলে রাস্তার দু’ধারের বাড়িগুলি অনেক নিচু হয়ে যাওয়ায় এই বিপত্তি ঘটছে। বাবাজিপাড়ার গৃহবধূ আরাধনা ঘোষ বলেন, প্রচুর বৃষ্টি হয়েছে। সেই জল বের হওয়ার কোনও জায়গা নেই। বাড়ির উঠানে এবং রাস্তায় জল গরুগুলি খুবই অসুবিধার মধ্যে পড়েছে। দেবরাজপুরের বাসিন্দা মদন হালদার বলেন, আবার বৃষ্টি হওয়ায় অনেক জল বেড়ে গিয়েছে। সেজন্য বাড়িতে থাকা যাচ্ছে না। বাড়ির সামনে জ্যোতির্ময় প্রাথমিক বিদ্যালয়ে উঠেছি।
দেবরাজপুরের বাসিন্দা সুদর্শন হাইস্কুলের সপ্তম শ্রেণির ছাত্রী পূজা সাহা জানায়, সাপ এবং বিভিন্ন পোকামাকড় বের হচ্ছে। প্রয়োজনে জলে নামতে খুবই ভয় লাগছে। নবদ্বীপ পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা বলেন, পুরসভার নিচু এলাকাগুলিতে প্রায় ২০-২৫টি পাম্প বসানো হচ্ছে। অনেক জায়গায় পাম্প বসানোর কাজ চলছে। আর একদিকে বৃষ্টি হচ্ছে বলে সম্পূর্ণ জল বের করা যায়নি। আশা করছি দু’-একদিনের মধ্যেই সমস্ত এলাকা থেকে  জল বের করে দেওয়া হবে। -নিজস্ব চিত্র
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা