দক্ষিণবঙ্গ

দু’দিনের টানা বর্ষণে পুজো প্রস্তুতিতে জোর ধাক্কা

সংবাদদাতা, সিউড়ি: পুজোর আগে হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি। কিন্তু লাগাতার বৃষ্টির জেরে পুজো প্রস্তুতিতে লেগেছে বড়সড় ধাক্কা। কুমোরটুলি, পুজো মণ্ডপ থেকে শুরু করে পূজোর বাজার সর্বত্র বিপর্যস্ত অবস্থা। নিম্নচাপের বৃষ্টির জেরে মাথায় হাত পড়েছে ব্যবসায়ী থেকে মৃৎশিল্পী ও পুজো উদ্যোক্তা সকলের। বৃষ্টির কারণে ঘর থেকে বের হতে পারছেন না সাধারণ মানুষ। সোমবার বিকেলের পর সিউড়ি সহ জেলার বিভিন্ন শহরে বৃষ্টি সাময়িক স্থগিত হওয়ায় বাজারমুখো হয়েছেন সাধারণ মানুষ। তাতে কিছুটা স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের মধ্যে। 
সিউড়ি সাঁইথিয়া, আহমদপুর, মহম্মদবাজার, দুবরাজপুর সর্বত্র মৃৎশিল্পীদের কারখানায় হাত গুটিয়ে বসে রয়েছেন শিল্পীরা। এইসব এলাকায় বেশিরভাগ ক্ষেত্রে মৃৎশিল্পীদের স্থায়ী কোনও কুমোরটুলি নেই। ফলে তারা রাস্তার ধারে অথবা অন্যের জায়গায় ত্রিপল খাটিয়ে প্রতিমা তৈরির কাজ করেন। বৃষ্টির কারণে প্রতিমা তৈরি করা তো দূরের কথা, যেগুলি তাঁরা তৈরি করতে পেরেছেন, এখন সেগুলি অক্ষত রাখা তাঁদের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সিউড়ি পুলিস লাইনের এক মৃৎশিল্পী সমীর পাল বলেন, আমাদের স্থায়ী কোনও প্রতিমা তৈরির জায়গা নেই। অন্যের জায়গায় ভাড়া নিয়ে এই শিল্পের কাজ করছি। রাস্তার ধারে খোলা আকাশের নীচে রাখা হয় প্রতিমাগুলি। বৃষ্টির মধ্যে কাজ করা তো দূরের কথা, এই প্রতিমাগুলি ত্রিপল দিয়ে বাঁচানোর চেষ্টা করছি। এই বৃষ্টি চলতে থাকলে বড়সড় ক্ষতির মুখে পড়তে হবে। 
অন্যদিকে, ইতিমধ্যেই শহরাঞ্চলের বিভিন্ন বিগ বাজেটের পুজো মণ্ডপগুলিতে শুরু হয়েছে পুজোর প্রস্তুতি। থিমের মণ্ডপ ও প্রতিমা তৈরির কাজ চলছে জোরকদমে। পুজো উদ্যোক্তাদের অভিযোগ, বৃষ্টির কারণে পুজো প্রস্তুতির কাজে ব্যাপক ব্যাঘাত ঘটেছে। বৃষ্টি চলতে থাকলে অনেক বিলম্বিত হবে মণ্ডপ তৈরির কাজ। সাঁইথিয়া শহরের একটি বিগ বাজেটের পুজো উদ্যোক্তা দেবাশিস সাহা বলেন, বৃষ্টির মধ্যে পুজো প্রস্তুতির কাজে যথেষ্ট ব্যাঘাত ঘটেছে। আমাদের স্থায়ী মন্দিরে মায়ের পুজো হয়। কিন্তু যারা প্যান্ডেল তৈরি করে পুজোর প্রস্তুতি নিচ্ছেন, তাঁরা যথেষ্ট সমস্যায় পড়েছেন। মৃৎশিল্পীরাও প্রতিমা তৈরির কাজ দ্রুত করতে পারছেন না। বৃষ্টিতে মণ্ডপ শয্যার কাজ অনেক জায়গায় বন্ধ রাখতে বাধ্য হয়েছেন উদ্যোক্তারা। 
অন্যদিকে শহরাঞ্চলের বিভিন্ন ছোট বাজার থেকে বড় শপিংমলের ব্যবসায়ীরা পোশাকের পসরা নিয়ে ক্রেতাদের জন্য অপেক্ষা করছেন। শপিংমলগুলি ক্রেতাদের টেনে আনতে আকর্ষণীয় অফার ও উপহার ঘোষণা করে লাগাতার প্রচার চালিয়ে যাচ্ছে শহরের রাস্তায়। কিন্তু লাগাতার বৃষ্টির কারণে সাধারণ মানুষ পুজোর কেনাকাটার জন্য ঘরের বাইরে পা রাখতে পারছেন না। তাই পুজোর মুখে কিছুটা হলেও বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। তবে তাঁরা প্রত্যাশায় আছেন, দু’একদিনের মধ্যেই বাজার চাঙ্গা হয়ে উঠবে।  -নিজস্ব চিত্র
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা