দক্ষিণবঙ্গ

ছুটির দিনে জমজমাট তিন জেলার পুজো বাজার, দেদার কেনাকাটা, ব্যবসায়ীদের মুখে হাসি

নিজস্ব প্রতিনিধি, তমলুক, মেদিনীপুর ও ঝাড়গ্রাম: গণেশ চতুর্থীর মধ্যে দিয়েই বাঙালির উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। ঠিক এক মাসের মাথায় দেবীর বোধন। কাউন্ট ডাউনের মধ্যেই রবিবার ছুটির দিনে চুটিয়ে পুজোর কেনাকাটা চলল। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বিকেলের পর পুজোর কেনাকাটার ভালো ভিড় ছিল। পুজোর আনন্দে ভাসতে এদিন জামা কাপড় থেকে জুতো, কসমেটিকস থেকে মোবাইলের দোকানেও কেনাকাটার ভিড় দেখা যায়। পুজোর মুখে বিভিন্ন শোরুমে নতুন বাইক ও মোবাইল কেনাকাটার উপর আকর্ষণীয় অফারের প্রতিযোগিতা চলছে। এই সুযোগ নিতে প্রচুর ক্রেতা মেচেদা থেকে তমলুক, হলদিয়া থেকে কাঁথির শোরুমে ভিড় করছেন।
রবিবার বিকেলে পর থেকে পাঁশকুড়া স্টেশন বাজারে রেডিমেড পোশাকের দোকানে ক্রেতাদের ঢল নামে। কেনাকাটার নজরকাড়া ভিড় ছিল মেচেদাতেও। এছাড়া জেলা সদর তমলুক শহরে বাদামতলা, বেনেপুকুর, পাঁশকুড়া বাসস্ট্যান্ড সংলগ্ন বাজার এবং হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে বড় বড় শপিংমলেও পুজোর কেনাকাটার ভিড় লেগেছিল। নামী কোম্পানি জুতোর একাধিক শোরুম গড়ে উঠেছে। মানিকতলায় এরকম দু’টি শোরুমে লাইন দিয়ে ক্রেতারা কেনাকাটা করেছেন। ছোট মাঝারি দোকানেও ক্রেতাদের আনাগোনা ভালো ছিল। হলদিয়ার দুর্গাচক, চিরঞ্জীবপুর, ব্রজলালচকে পোশাকের দোকানে বেশ ভিড় ছিল। হলদিয়া সিটি সেন্টারে নামী ব্র্যান্ডের পোশাকের সম্ভার কিনতে শিল্পাঞ্চল, সুতাহাটা, চৈতন্যপুর প্রভৃতি এলাকা থেকে অনেকে ভিড় জমান। সন্ধ্যার পর মহিষাদল, চৈতন্যপুর, ব্রজলালচক এলাকার দোকানেও বেশ ভিড় লক্ষ্য করা গিয়েছে। কাঁথি শহরে পোস্ট অফিস মোড়ে জামাকাপড়ের দোকানে  ভিড় ছিল।
পশ্চিম মেদিনীপুরেও পুজোর কেনাকাটা চলছে পুরোদমে। মেদিনীপুর শহরে বড়বাজার, ছোটবাজার, গেট বাজার এলাকায় রেডিমেড পোশাকের দোকানে ভালো ভিড় ছিল। পাশাপাশি দূরদূরান্ত থেকে মানুষজন সকাল থেকে শপিং মলগুলিতে কেনাকাটা সারতে চলে আসছেন। বিকেলের পর ক্রেতাদের ঢল নামে। তবে অধিকাংশ ক্রেতা শপিংমলে ভিড় জমানোয় ছোট, মাঝারি ব্যবসায়ীরা সমস্যায় পড়েছেন। কেশপুর, গড়বেতা, শালবনী বাজার এলাকায় পুজোর কেনাকাটা শুরু হয়েছে। মেদিনীপুর শহরের ব্যবসায়ী সমীর দে বলেন, বিক্রির শুরু হয়েছে। আশা করছি ব্যবসা অনেকটাই বাড়বে। অনেক শপিংমল হয়ে যাওয়ায় ছোট ব্যবসায়ীরা সমস্যার মধ্যে পড়েছেন।
খড়্গপুর শহরে গোলবাজারে পুজোর বাজার জমজমাট। বিকেলের পর থেকে ক্রেতাদের ভিড় জমে। এছাড়াও ইন্দা, মালঞ্চ সহ শহরের বিভিন্ন এলাকায় শপিংমলে এদিন ভালো ভিড় হয়। দুপুর থেকে ক্রেতারা দোকানে ভিড় জমান।  গেটবাজারে ভিড় কিছুটা কম। খড়্গপুর শহরের পাশাপাশি সবং, তেমাথানি, ডেবরা, পিংলা, মালিগ্রাম বাজারেও পুজোর কেনাকাটা লক্ষ্য করা গিয়েছে। রবিবার ঘাটাল মহকুমা শহরে অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল। বিশ্বকর্মা পুজোর পর থেকে কালীপুজো পর্যন্ত প্রত্যেক রবিবার দোকান খোলা থাকবে। তবে খড়ার, রামজীবনপুর, চন্দ্রকোণা ও ক্ষীরপাই শহর এবং দাসপুর, গৌরা, সোনামুই, নাড়াজোল প্রভৃতি গঞ্জ এলাকায় মোটামুটি ভিড় ছিল।
ঝাড়গ্ৰামেও পুজোর বাজার জমতে শুরু করেছে। রবিবার ছুটির দিনে শহরের নামী বস্ত্র বিপণি, শপিংমলগুলিতে পুজোর কেনাকাটা করতে ক্রেতাদের ভিড় ছিল। শহরের রঘুনাথপুর এলাকায় নতুন জামাকাপড়ের অস্থায়ী হাটে ক্রেতাদের ঢল নেমেছে। এবার পুজোয় সিল্ক থেকে জামদানি, হ্যান্ডলুম থেকে তাঁতশাড়ি সব ধরনের শাড়ির চাহিদা রয়েছে। শহরের বস্ত্র ব্যবসায়ী প্রবীর সামন্ত বলেন, পুজোর এখনও কিছুটা দেরি আছে। তা সত্ত্বেও গ্রামীণ এলাকা থেকে অনেকেই পুজোর কেনাকাটা করতে শহরে আসছেন।
11d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা