অন্দরমহল

হরেক স্বাদে তরমুজ

তরমুজ দিয়ে বানিয়ে ফেলুন নোনতা নানা পদ। রেসিপি জানালেন দেবারতি রায়।
 
তরমুজের ধোসা
উপকরণ: ১টা তরমুজের খোসার সাদা অংশ ও লাল অংশ, সুজি ১ কাপ, টক দই ১ কাপ, চালের গুঁড়ো  কাপ, নুন  স্বাদ মতো, সাদা তেল পরিমাণ মতো। 
প্রণালী: তরমুজের সবুজ খোসা বাদ দিয়ে সাদা অংশ ও লাল অংশ ছোট ছোট টুকরো করে নিন। এবারের তাকে মিক্সিতে বেটে নিন। একটা পাত্রে টক দই, সুজি ভালো করে মিশিয়ে নিন। আধ ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। আধ ঘণ্টা বাদে তরমুজের লাল ও সাদা অংশ বাটা যোগ করুন। তাতে চালের গুঁড়ো, নুন যোগ করে ভালো করে ফেটিয়ে নিন। প্যানে অল্প তেল ব্রাশ করে মিশ্রণটা হাতায় করে নিয়ে গোলাকারে ছড়িয়ে প্যানের উপর দিন। আঁচ মাঝারি করে ধোসাগুলো দু’পিঠ ভেজে নিন। চাটনির সঙ্গে পরিবেশন করুন।

তরমুজের পকোড়া 
উপকরণ: তরমুজের সাদা অংশ ১ বাটি, বেসন ১ বাটি, চালের গুঁড়ো ২ টেবিল চামচ, নুন  স্বাদ মতো, হলুদ গুঁড়ো  চা চামচ, পেঁয়াজ কুচি ১টা, গোলমরিচ গুঁড়ো  চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, তেল  পরিমাণ মতো।
প্রণালী: তরমুজের সাদা অংশ ঝিরিঝিরি করে কেটে নিন। তাতে আদা-রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,  ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে বেসন ও চালের গুঁড়ো দিয়ে ভালো করে মেখে নিন। তেল গরম করে বড়ার আকারে এই মিশ্রণ গড়ে নিয়ে ভেজে নিন।

তরমুজ চিকেন
উপকরণ: চিকেন ৫০০ গ্ৰাম (ছোট ছোট টুকরো করে কাটা), তরমুজ ১টা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১টা, কাঁচালঙ্কা ৩টে, নুন-চিনি স্বাদ মতো, দই ১ টেবিল চামচ, সর্ষের তেল ৩ টেবিল চামচ।
প্রণালী: একটা তরমুজ নিয়ে অর্ধেক করে কেটে নিন। এবার ভিতর থেকে লাল শাঁস বের করে তার রস করে নিন। চিকেন ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন। এবার তাতে টক দই, আদা-রসুন বাটা পেঁয়াজ বাটা, গোলমরিচ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন, চিনি, তরমুজের রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এক ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। এবার মিশ্রণটা তরমুজের খোলার মধ্যে দিয়ে দিন। উপর থেকে একটা কলাপাতা দিয়ে চাপা দিন। তরমুজের বাকি অংশটা উপর থেকে ঢাকা দিন। এবার আটা দিয়ে পুরোটা আটকে দিন। তরমুজটা গ্যাস আভেনে হাই ফ্লেমে ১০ মিনিট রাখুন। তারপর ৪০-৪৫ মিনিট‌ লো ফ্লেমে রান্না করুন। গ্যাস বন্ধ করে কিছুক্ষণ রেখে, আটার সিল খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ।

তরমুজ চিংড়ি 
উপকরণ: তরমুজের খোসার সবুজ অংশ বাদ দিয়ে সাদা অংশ ১ বাটি, আলু ১ টা (বড়), চিংড়ি ১০০ গ্ৰাম, কাঁচালঙ্কা ৩টে, গোটা জিরে  চা চামচ, তেজপাতা ২টো, আদা বাটা ১ বড় চামচ, হলুদ গুঁড়ো  চামচ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ করে, নুন, চিনি স্বাদ মতো, তরমুজের রস ১ কাপ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, তেল পরিমাণ মতো।
প্রণালী: তরমুজের সাদা অংশ ডুমো ডুমো করে কেটে নিন। আলু ডুমো করে কেটে নিন। তেল গরম করে নুন, হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে রাখা চিংড়ি ভেজে তুলে নিন। জিরে, তেজপাতা ফোড়ন দিয়ে আলু ভেজে নিন। তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, নুন, চিনি, কাঁচালঙ্কা সব দিয়ে কষে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে চিংড়ি দিন। আঁচ কমিয়ে কষিয়ে নিন। তরমুজের রস দিয়ে ঢাকা দিন। মাঝারি আঁচে ৫-৭ মিনিট রান্না করুন। বেশ মাখা মাখা হলে গরমমশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। ভাত বা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
ছবি: প্রদীপ পাত্র, শ্যুটিংস্থল চন্দ্রকোণ স্টুডিও
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা