অন্দরমহল

সবেতেই শসা

আমিষ বা নিরামিষ সব পদেই শসার ব্যবহার দেখা যায়। শরীর ঠান্ডা করতে এমন পদ অনবদ্য। রেসিপি সহযোগিতায় সোমা চৌধুরী।  

শসা মুরগির সুরুয়া
উপকরণ: মুরগির মাংস ৭৫০ গ্ৰাম, শসা ৪টে বড় ফালি করে কাটা, আলু ৪টে দু’ভাগ করে কাটা, বড় সাইজের পেঁয়াজ কুচি ৩টি, আদা-রসুন বাটা ১ চামচ, টক দই ৫০ গ্ৰাম, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো ১ চা চামচ করে, কাঁচালঙ্কা ২টো, হলুদ গুঁড়ো ও কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আন্দাজ মতো, নুন ও চিনি স্বাদ মতো, সর্ষের তেল পরিমাণ অনুযায়ী, গরমমশলা গুঁড়ো সামান্য, গোটা গরম মশলা, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়নের জন্য।
প্রণালী: আলু ও শসা কেটে ধুয়ে নিয়ে তেলে হাল্কা করে ভেজে নিতে হবে। মুরগির মাংস ধুয়ে নিয়ে পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, টক দই ও সর্ষের তেল দিয়ে মেখে ‌নিন। ম্যারিনেট করে রাখুন আধ ঘণ্টা। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে গোটা গরমমশলা, তেজপাতা, শুকনো লঙ্কা ও অল্প চিনি দিয়ে ফোড়ন দিন। সুগন্ধ বের হলে ম্যারিনেট করা মাংস দিয়ে কষাতে হবে। কিছুটা কষা হলে নুন ও চিনি দিয়ে আবারও কষিয়ে নিন। মাংস থেকে তেল ছাড়লে ভাজা আলু ও শসা দিয়ে নাড়াচাড়া করে নিন। অল্প গরম জল দিয়ে রান্নাটা করতে হবে। ঢিমে আঁচে বসিয়ে রাখুন চাপা দিয়ে। সব সেদ্ধ হলে গরমমশলা গুঁড়ো ছড়িয়ে নামাতে হবে এবং ঢাকা চাপা দিয়ে আরও কিছুক্ষণ রাখতে হবে।

শসা নারকেল চিংড়ি 
উপকরণ: মাঝারি সাইজের শসা ৫-৬টি ডুমো করে কাটা, চিংড়ি মাছ ছোট আকারের ২৫০ গ্ৰাম, নারকেলের দুধ ছোট কাপের ১ কাপ, কালোজিরে ও কাঁচালঙ্কা ফোড়নের জন্য, সর্ষের তেল, হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো আন্দাজ মতো, নুন ও চিনি স্বাদ মতো, ধনেপাতা কুচি ১ মুঠো।
প্রণালী: চিংড়ি মাছ বেছে ধুয়ে নিয়ে নুন ও হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে হালকা করে। তারপর কড়াইতে তেল দিয়ে কালোজিরে ও কাঁচালঙ্কা ফোড়ন দিন। সুগন্ধ বের হলে শসা দিয়ে হালকা ভেজে নিন। তাতে ভাজা চিংড়ি দিয়ে নাড়াচাড়া করে হলুদ গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিন। নুন ও চিনি দিয়ে কষিয়ে নিন। শেষে নারকেলের দুধ ও জল দিয়ে সেদ্ধ করে নিন। অল্প ঝোল রেখে ধনেপাতা কুচি দিয়ে নাড়াচাড়া করে নামাতে হবে।

ডাল বড়া শসার ঝোল 
উপকরণ: শসা ৫-৬ টা ডুমো করে কাটা, মটর ডাল ১ কাপ (৩ থেকে ৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিন), গোটা জিরে, হিং, গোটা গরমমশলা, হলুদ গুঁড়ো স্বাদ মতো, কাঁচালঙ্কা ২টো,  নুন ও চিনি স্বাদ মতো, ধনেপাতা কুচি ১ মুঠো, আদা বাটা ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, সাদা তেল পরিমাণ অনুযায়ী।
প্রণালী: মটর ডাল বাটা সামান্য নুন আর হিং দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। কড়াইতে সাদা তেল দিয়ে গরম হলে গোটা গরমমশলা জিরে ও হিং ফোড়ন দিন। সুগন্ধ বের হলে শসা দিয়ে অল্প ভেজে নিন। আদা বাটা, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা, নুন ও চিনি দিয়ে কষিয়ে নিন। জল দিয়ে ঢাকা দিন। ঝোল ফুটতে শুরু করলে মটর ডাল বাটা গোল গোল আকারে গড়ে ঝোলে দিয়ে দিন। গ্যাস হাই ফ্লেমে রাখতে হবে। বড়াগুলো ফুটে উপরে ভেসে উঠবে। একটু ঝোল রেখে নামাতে হবে। বড়া ঝোল টানবে, শেষে ধনেপাতা কুচি দিয়ে নামান।

শসা মুগের বাহারি ডাল 
উপকরণ: সোনা মুগ ডাল ২০০ গ্ৰাম, শসা ৩-৪টে ডুমো করে কাটা, জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, কাঁচালঙ্কা, হিং ১ চা চামচ করে, শাহী গরমমশলা গুঁড়ো ১ চামচ, ঘি পরিমাণ মতো, সর্ষের তেল ২ পলা, নুন ও চিনি স্বাদ মতো।
প্রণালী: মুগ ডাল ভেজে সেদ্ধ করে নিন। তারপর কড়াইতে তেল ও ঘি দিয়ে জিরে শুকনো লঙ্কা, তেজপাতা ও হিং ফোড়ন দিন। শসা ও কাঁচালঙ্কা দিয়ে নাড়াচাড়া করে ডাল দিন। নুন ও চিনি দিন। শসা সেদ্ধ হলে গরমমশলা গুঁড়ো ও ঘি ছড়িয়ে নামাতে হবে।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা