অন্দরমহল

ফল দিয়ে মিষ্টিমুখ

চকোলেট মুস
উপকরণ: দুধ ২০ মিলি, ফ্রেশ ক্রিম ৩৫ গ্রাম, চিনি ২ গ্রাম, হুইপড ক্রিম ২০ গ্রাম, ভ্যানিলা এসেন্স  চা চামচ, ডার্ক চকোলেট ৪০ গ্রাম, জিলেটিন ১ গ্রাম, মাখন ৩ গ্রাম, নুন ১ চিমটে, চেরি ৩টে, পুদিনা পাতা ১টা।
পদ্ধতি: একটা স্যসপ্যান আঁচে বসিয়ে তাতে ফ্রেশ ক্রিম, চিনি ও দুধ একসঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। ক্রমাগত নাড়তে নাড়তে ফোটাবেন। মিনিট দুয়েক পরে তাতে ভ্যানিলা এসেন্স যোগ করুন। এরপর ডার্ক চকোলেট গুঁড়ো করে এতে মিশিয়ে দিন। ইতিমধ্যে জিলেটিন জলে মিশিয়ে নিন। তারপর তা দুধের মিশ্রণে মিশিয়ে ভালো করে গুলে নিন। সবটা একসঙ্গে মিশে একটা মোলায়েম মিশ্রণ তৈরি হলে তাতে মাখন মেশান। আঁচ থেকে নামিয়ে নিন। হুইপড ক্রিম ফেটিয়ে এই মিশ্রণে মিশিয়ে দিন। অল্প নুন দিন। তারপর তা ভালো করে ফেটান। কোনও ডেলা বা বাবলস না থাকে সেদিকে খেয়াল রাখবেন। এবার একটা সার্ভিং গ্লাসে এই মিশ্রণ ঢেলে তা ক্লিন র‌্যাপ দিয়ে ঢেকে দিন। এবার তা ফ্রিজে রেখে জমিয়ে দিন। পরিবেশন করার সময় চেরি দিয়ে সাজিয়ে একটা পুদিনা পাতা লাগিয়ে পরিবেশন করুন। চাইলে একটু ডার্ক চকোলেট গ্রেট করে উপর থেকে ছড়িয়ে দিতে পারেন।

কোকোনাট পাইন্যাপেল পানাকোটা
উপকরণ: দুধ ২০ মিলি, ফ্রেশ ক্রিম ৩৫ গ্রাম, চিনি ২ গ্রাম, ভ্যানিলা এসেন্স  চা চামচ, জিলাটিন ১ গ্রাম, নারকেলের দুধ  টেবিল চামচ, আনারস কুচি ১ টেবিল চামচ, মধু ১ কাপ, পুদিনা পাতা ১টা।
পদ্ধতি: একটা স্যসপ্যান আঁচে বসিয়ে ফ্রেশ ক্রিম, দুধ ও চিনি একসঙ্গে ফোটান। ক্রমাগত নাড়বেন যাতে কোনও ডেলা না পাকিয়ে যায়। এর সঙ্গে ভ্যানিলা এসেন্স মেশান। মিশে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। এবার তাতে জলে মেশানো জিলাটিন গুলে নিন। তারপর নারকেলের দুধ মিশিয়ে নেড়ে নিন। আট ঘণ্টা ফ্রিজে রেখে তা সেট করুন। এবার আনারসের লেয়ার তৈরি করুন। তার জন্য আনারস কুচি করে কেটে নিন। তাতে অল্প চিনি ও জলে গোলা জিলাটিন মেশান। এবার এই মিশ্রণ ঢিমে আঁচে বসিয়ে ফুটিয়ে নিন। ক্রমাগত নাড়বেন। আনারস গলে গেলে আঁচ থেকে নামিয়ে ফ্রিজে রেখে দিন অন্তত ৬ ঘণ্টা। ইতিমধ্যে হানিকোম্ব তৈরি করে নিন। তার জন্য চিনি মধু আর জল একটা পাত্রে নিয়ে ফোটান। সবটা মিশে গেলে এবং চিনি ক্যারামেলাইজ করলে আঁচ থেকে নামিয়ে নিন। একটা বোল গ্রিজ করে নিন। তাতে এই মিশ্রণ ঢেলে দিন। এবার তা ফ্রিজে রেখে জমিয়ে নিন। তারপর একটা গ্লাস বোলে প্রথমে ক্রিমের মিশ্রণ ঢালুন। তারপর আনারসের মিশ্রণ দিয়ে লেয়ার করুন একদম শেষে চিনির ক্যারামেল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা