অন্দরমহল

কাবাব লা জবাব

এগ গালৌটি কাবাব 
উপকরণ: ডিম ৬টা, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, ভাজা পেঁয়াজ  কাপ, নুন স্বাদ মতো, শামরিচ, গোলমরিচ, ছোট এলাচ, বড় এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, জায়ফল, জয়িত্রী মিলিয়ে ১ টেবিল চামচ (শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা), কাঁচালঙ্কা কুচি ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ছাতু ১ টেবিল চামচ, মিঠে আতর ১ ফোঁটা। 
প্রণালী: প্রথমে ডিম সেদ্ধ করে নিন। সেদ্ধ ডিম গ্ৰেট করে তাতে সমস্ত মশলা, ভাজা পেঁয়াজ কুচি, চাট মশলা, নুন, মিঠে আতর, ছাতু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এক ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। হাতের তালুতে তেল লাগিয়ে চ্যাপ্টা কাবাবের আকারে গড়ে নিন। প্যানে ঘি বা তেল গরম করে ১০ মিনিট দুই পিঠ ভেজে নিন। এবার পরোটার সহযোগে পরিবেশন করুন। সঙ্গে ধনেপাতা পুদিনার চাটনি দিন। 

চিকেন রেশমি কাবাব 
উপকরণ: বোনলেস চিকেন কিউব ৫০০ গ্ৰাম, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, কোরানো চিজ ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ধনেপাতা বাটা ১ টেবিল চামচ, জায়ফল ও এলাচ গুঁড়ো  চা চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, ঘি সামান্য।
প্রণালী: প্রথমে চিকেন ধুয়ে লেবুর রস, গোলমরিচ গুঁড়ো, নুন মাখিয়ে রাখুন ১০ মিনিট। এবার একটা বাটিতে টক দই, কাজুবাদাম বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনেপাতা ও কাঁচালঙ্কা বাটা, জায়ফল গুঁড়ো, গ্ৰেট করা চিজ, কর্নফ্লাওয়ার, তেল মিশিয়ে দু’ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। আরও বেশিক্ষণ করতে পারেন। এবার উডেন স্টিকে তিন থেকে চারটে চিকেন পিস গেঁথে নিন। গ্ৰিল প্যানে‌ তেল বা বাটার ব্রাশ করে দু’দিক ১০ মিনিট ফ্রাই করে নিন। মাইক্রোআভেনে করলে গ্রিল মোডে আভেন সেট করে নিন তারপর ৭-৮ মিনিট মাইক্রোগ্রিল করুন। মাঝে বাটার ব্রাশ করে দেবেন। লেবুর রস, পুদিনার চাটনি, মেয়োনিজ দিয়ে পরিবেশন করুন চিকেন মালাই কাবাব।

মাটন বোটি কাবাব 
উপকরণ: মাটন বোনলেস ৫০০ গ্ৰাম, পেঁয়াজ বাটা ২টো, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, রসুন বাটা  চা চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা চামচ, নুন চিনি স্বাদমতো, টক দই ২টেবিল চামচ, কাঁচা পেঁপে বাটা ২ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ।
প্রণালী: মাংস ছোট ছোট টুকরো করে কাটুন। সব মশলা মাখিয়ে ৩-৪ ঘণ্টা অথবা  সারা রাত রাখুন। যত বেশি সময় ম্যারিনেট করবেন তত নরম হবে। কড়াইতে তেল ও ঘি গরম করে তেজপাতা, গোটা গরমমশলা, বড় ও ছোট এলাচ, গোলমরিচ দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ গোল করে কেটে হালকা বাদামি করে ভেজে নিন। মাটন পিস দিয়ে নাড়াচাড়া করে অল্প জল দিন। ঢিমে আঁচে লালচে করে ভেজে নিন। রুটির সঙ্গে পরিবেশন করুন।

ফিশ হরিয়ালি কাবাব
উপকরণ: ভেটকি মাছ কিউব করে কাটা ৫০০ গ্ৰাম, ধনেপাতা ১ কাপ, পুদিনাপাতা  কাপ, কাঁচা লঙ্কা ৩টে, রসুন বাটা ১ চামচ, আদা বাটা ১ চা চামচ, লেবুর রস 
১ টেবিল চামচ, জল ঝরানো টক দই ১ টেবিল চামচ, জিরে গুঁড়ো, আমচুর গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, কসুরি মেথি মিলিয়ে ২ টেবিল চামচ, নুন, গোলমরিচ গুঁড়ো ১চা চামচ, মাখন বা তেল ২ টেবিল চামচ।
প্রণালী: মাছ কিউব করে কেটে ধুয়ে নিন। মাছের গায়ে নুন, লেবুর রস, আদা রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো মিশিয়ে ১৫-২০ মিনিট রাখুন। পুদিনাপাতা, ধনেপাতা, কাঁচালঙ্কা সামান্য জল দিয়ে বেটে নিন। তৈরি হরিয়ালি পেস্ট। একটা বাটিতে টক দই, হরিয়ালি পেস্ট, জিরে গুঁড়ো, আমচুর গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, কসুরি মেথি সব মিশিয়ে মাছের গায়ে ৩০ মিনিট মাখিয়ে রাখুন। এবার মাখন অথবা সাদা তেল দিয়ে মাছ ১০ মিনিট ফ্রাই করে নিন। সঙ্গে ধনেপাতা পুদিনাপাতার চাটনি, পেঁয়াজের রিং, লেবুর রস মিশিয়ে পরিবেশন করুন।                                                              
ছবি : প্রদীপ পাত্র
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা