অন্দরমহল

কন্টিনেন্টাল ডিলাইট ফাইভ ম্যাড মেন রেস্তরাঁয় 

রেস্তরাঁ থেকে তিন ধরনের বিদেশি পদের রেসিপি জানালেন কালিনারি ডিরেক্টর ভেরোনিকা সাহা।

বার বি কিউ উইংস 
উপকরণ: ৬ টুকরো চিকেন উইংস, ৫ গ্রাম আদা-রসুন বাটা, ১০ মিলি ভিনিগার, ২০ গ্রাম কর্নফ্লাওয়ার, ২০ গ্রাম ময়দা, ১টা ডিম, নুন স্বাদ মতো, ভাজার জন্য তেল। বার বি কিউ গ্লেজ-এর জন্যে: ২০ মিলি ডার্ক সয়া স্যস, ২০ মিলি লাইট সয়া স্যস, ১০ মিলি হইসিন স্যস, ৫ মিলি কেচাপ, ১০ মিলি অয়েস্টার স্যস, ২ গ্রাম শামরিচ, ৫ গ্রাম রসুন কুচি, ১০ গ্রাম ব্রাউন সুগার, ৫০ মিলি জল। সাজানোর জন্য: ১ চা চামচ সাদা তিল, মাইক্রো গ্রিনস।
প্রণালী: প্রথমে বার বি কিউ গ্লেজ-এর সমস্ত উপকরণ মিশিয়ে ফুটিয়ে নিন। যতক্ষণ না মিশ্রণ ঘন আর মসৃন হয়ে যায় ততক্ষণ ফোটাবেন। মোটামুটি ২-৩ মিনিট কম আঁচে ফোটালেই হবে। এবার মুরগিতে আদা-রসুন বাটা, ভিনিগার মাখিয়ে রেখে দিন। কর্নফ্লাওয়ার, ময়দা, নুন ও ডিম দিয়ে ব্যাটার বানিয়ে নিন। এবার এতে চিকেনের টুকরোগুলো মাখিয়ে গরম ডুবো তেলে ১০-১২ মিনিট ধরে এপিঠ ওপিঠ করে ভেজে নিন। এবার একটা প্যানে বার বি কিউ গ্লেজে চিকেন কোট করে নিন। তারপর উপরে তিল ও মাইক্রো গ্রিনস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

বেকন র‌্যাপড প্রনস
উপকরণ: লেজ সহ খোসা বাদ দেওয়া ৬ টি মাঝারি মাপের চিংড়ি (৪ ইঞ্চি মাপের, মাথা ছাড়িয়ে পরিষ্কার করা), ৬ স্লাইস বেকন (পোর্ক বা চিকেন), নুন স্বাদ মতো,
১ চিমটে শামরিচ, ১ চা চামচ লেবুর রস। গ্লেজের জন্য: ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ সয়া স্যস, ১ টেবিল চামচ ভিনিগার, ১ চা চামচ অয়েস্টার স্যস, ২ টেবিল চামচ জল, ১ টেবিল চামচ অলিভ অয়েল, লেটুস পাতা সাজানোর জন্য।
প্রণালী: প্রথমে চিংড়িগুলো ধুয়ে নুন মরিচ ও লেবুর রস মাখিয়ে নিন। ৫মিনিট রেখে দিন। তারপর বেকনের স্লাইসগুলো চিংড়ির চারপাশে পেঁচিয়ে টুথপিক দিয়ে গেঁথে দিন। গ্লেজ-এর সমস্ত উপকরণ মিশিয়ে নিন। একটা ব্রাশ দিয়ে তা চিংড়ির উপর মাখিয়ে দিন। একটা আভেন সেফ ট্রে-তে সাজিয়ে দিন। আভেন ৩০০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০-১২ মিনিট প্রি-হিট করে রাখুন। ওই একই তাপমাত্রায় চিংড়ি বেক করুন। ৪-৫ মিনিটের মাথায় একবার বের করে আর কিছুটা গ্লেজ ব্রাশ করে আবার বেক করে নিন যতক্ষণ না চিংড়ি পুরোপুরি  রান্না হয়ে যায় ও বেকনে বাদামি রং ধরে। এবার লেটুস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

কনফিগার্লিক অ্যান্ড পেনে উইথ চিকেন
উপকরণ: ১০০ গ্রাম চিকেন (বোনলেস ৩/৪ ইঞ্চি কিউব করে কাটা), ১০০ মিলি টম্যাটো কংক্যাস, ১০০ মিলি ক্রিম, ২০ গ্রাম পেঁয়াজ কুচি, ৫ গ্রাম রসুন কুচি, ১০০ মিলি চিকেন স্টক, ২ গ্রাম পেপরিকা গুঁড়ো, ৫০ গ্রাম গোটা রসুনের কোয়া, ১০০ মিলি অলিভ অয়েল, ১০০ গ্রাম পেনে পাস্তা (সেদ্ধ  করে নেওয়া), ৫ গ্রাম পার্সলে কুচি, ২ গ্রাম রোজমেরি কুচি, নুন স্বাদ মতো, গোলমরিচ স্বাদ মতো, ৫০ গ্রাম পার্মেসান চিজ, ৫০ গ্রাম চেডার চিজ, ১ স্লাইস গার্লিক টোস্ট (সার্ভ করার জন্য)।
প্রণালী: প্রথমে একটা ছোট বেকিং ডিশে রসুনের কোয়াগুলো খোসা ছাড়িয়ে রাখুন। উপর থেকে অলিভ অয়েল ঢেলে দিন। তারপর ১৬০ ডিগ্রিতে প্রি-হিট করা আভেনে ১ ঘণ্টা বেক করুন। ফয়েল ঢেকে বেক করবেন। তৈরি হল কনফিগার্লিক। এবার রসুনগুলো তেল থেকে তুলে নিন। প্রথমে একটা প্যানে ওই রসুনের তেল ২০-২৫ মিলি ঢেলে দিন। এতে চিকেন দিয়ে নাড়াচাড়া করে টম্যাটো কংক্যাস আর অর্ধেক চিকেন স্টক দিয়ে দিন। মুরগির টুকরোগুলো সেদ্ধ হয়ে এলে ওতে বাকি তেল, স্টক, অর্ধেক ক্রিম, রোজমেরি আর অর্ধেক চিজ দিয়ে দিন। তারপর সেদ্ধ পাস্তা মিশিয়ে দিন। এবার বাকি ক্রিম, চিজ, হার্বস ও রসুনের কোয়াগুলো মিশিয়ে পরিবেশন করুন। সঙ্গে গার্লিক টোস্ট দিয়ে পরিবেশন করুন।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা