অন্দরমহল

রোজ  চাই  র‌্যাপ

চটপট টিফিন হোক বা সুস্বাদু জলখাবার, সবেতেই র‌্যাপের জুড়ি মেলা ভার। ঘরোয়া র‌্যাপের রেসিপি জানালেন মনীষা দত্ত।

চিকেন র‌্যাপ
উপকরণ: বোনলেস চিকেন ২০০ গ্রাম (ছোট ছোট টুকরো করা), রুটি ৫টা, রসুন কুচি ১ টেবিল চামচ, ধনে, জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ হাফ চা চামচ, লঙ্কা গুঁড়ো স্বাদ মতো, তন্দুরি মশলা ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১টা, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, পাতিলেবুর রস ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি স্বাদ মতো, দই ১ কাপ, মেয়োনিজ হাফ কাপ নুন, সাদা তেল। 
প্রণালী: প্যানে তেল গরম করে রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। তার মধ্যে চিকেন দিয়ে চার মিনিট ভেজে একে একে ধনে, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো, তন্দুরি  মশলা আর দুই টেবিল চামচ দই দিয়ে বেশ করে কষিয়ে স্বাদ মতো নুন  দিয়ে ভাজা ভাজা করে নিন। লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিতে হবে। একটি বোলের মধ্যে দই, 
মেয়োনিজ, নুন, লঙ্কা গুঁড়ো, ধনে পাতা দিয়ে ভালো করে মিশিয়ে 
এক একটা রুটির উপর মাখিয়ে  নিন। পুরু করে মাখাবেন যাতে তার স্বাদ স্পষ্ট বোঝা যায়। রুটির  মাঝে চিকেন ফ্রাই দিয়ে তার উপর  পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, লেবুর রস  ছড়িয়ে মুড়িয়ে নিলেই তৈরি চিকেন র‌্যাপ।

পাও ‌র‌্যাপ
উপকরণ: পাউরুটি ৬ টুকরো, কাজু, কাঠবাদাম, কিশমিশ, আখরোট, পেস্তা সব কুচি ৮ টেবিল চামচ, খেজুর ১৬টা (দানা ফেলে কুচি করা), ঘি ১ চা চামচ, পিনাট বাটার ৪ টেবিল চামচ, রোস্টেড সাদা তিল ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ। 
প্রণালী: পাউরুটির ধারগুলো কেটে ফেলে দিন। বেলন দিয়ে পাতলা করে পাউরুটিগুলো বেলে নিতে হবে। প্যানে ঘি গরম করে সমস্ত ড্রাই ফ্রুটস আর রোস্টেড  তিল ভেজে নিন। এর মধ্যে খেজুর ও খানিকটা মধু দিয়ে খানিকক্ষণ নেড়ে নামিয়ে ঠান্ডা করে নিন। এরপর এই মিশ্রণ থেকে ছোট ছোট রোল তৈরি করে নিন। পাতলা পাউরুটির উপর মোটা করে পিনাট বাটার মাখিয়ে নিন। তারপর ড্রাই ফ্রুটসের রোল  দিয়ে র‌্যাপের আকারে গড়ে নিন। উপরে বাকি মধু ছড়িয়ে দিন। 

প্যানকেক র‌্যাপ
উপকরণ: ডিম ৩টে, ময়দা ৫ টেবিল চামচ, সব্জি ১ টেবিল চামচ, আলু সেদ্ধ ৩টে মাঝারি আকারের,  চিজ গ্রেট করা ৫ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, কাসুন্দি ৬ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১টা, রোস্টেড জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি, শুকনো লঙ্কা গুঁড়ো, নুন। 
প্রণালী: একটি বোলের মধ্যে আলুসেদ্ধ মেখে  নিয়ে তার মধ্যে একে একে মাখন, গ্রেট করা চিজ, কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, নুন দিয়ে ভালো করে মেখে নিন। তারপর তা রোলের আকারে গড়ে নিতে হবে। আর একটি বোলের মধ্যে ময়দা সুজি নুন, গোলমরিচের গুঁড়ো, রোস্টেড জিরের গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে এর মধ্যে ডিম ভেঙে নিয়ে ভালো করে ফেটিয়ে একটা ব্যাটার তৈরি করতে হবে। ইচ্ছে হলে এর সঙ্গে এক হাতা দুধও মিশিয়ে নিতে পারেন। একটি ননস্টিক প্যানে সাদা তেল ব্রাশ করে খানিকটা ব্যাটার  দিয়ে প্যানকেক ভেজে নিন। তার উপর কাসুন্দি মাখিয়ে আলুর রোল দিয়ে র‌্যাপ করে নিলেই তৈরি প্যানকেক র‌্যাপ।

সাইড বাই সাইড 
রুটি র‌্যাপ

উপকরণ: রুটি ৪টে (বড়  আকারের), চিজ গ্রেট করা ২ কাপ, শসা ২টো, পেঁয়াজ ২টো, টম্যাটো ২টো, আলু সেদ্ধ মাখা ১ কাপ, মাখন ১ টেবিল চামচ, চাট মশলা ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচি, চিকেন কিমা ৩০০ গ্রাম, রসুন বাটা ১ টেবিল চামচ, ধনে, জিরের গুঁড়ো ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো, দই ৩ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, সর্ষের তেল, নুন। 
প্রণালী: প্যানে তেল গরম করে রসুন বাটা দিয়ে একটু ভেজে এর মধ্যে চিকেন কিমা দিয়ে তিন মিনিট ভেজে নিন। তাতে একে একে ধনে, জিরে  গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, দই দিয়ে কষিয়ে নিন। তারপর স্বাদমতো নুন, চিনি দিয়ে আর একটু কষিয়ে নিন। নামানোর আগে লেবুর রস ছড়িয়ে দিতে হবে। ম্যাশ করা আলু, মাখন, কাঁচালঙ্কা কুচি, চাটমশলা, নুন দিয়ে মেখে নিতে হবে। এবার এক একটা রুটি নিয়ে চার ভাঁজ করে এক ধার ছুরি দিয়ে কেটে নিতে হবে। এবার  রুটির  এক ভাগে কষানো কিমা, পরের ভাগে মাখা আলুসেদ্ধ, তারপরের ভাগে শসা, পেঁয়াজ, টম্যাটো (খোসা ছাড়িয়ে রিং করে কাটা) দিয়ে উপরে গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। শেষের ভাগে গ্রেট করা চিজ দিয়ে রুটির কাটা অংশ থেকে আস্তে আস্তে তিন কোনা করে ভাঁজ করে নিলেই তৈরি সাইড বাই সাইড  রুটির র‌্যাপ।

পনির টিক্কা র‌্যাপ
উপকরণ: পনির ২০০ গ্রাম (ছোট ছোট টুকরো করা), পরোটা ৫টা, পেঁয়াজ ২টো কিউব করে কাটা, ক্যাপসিকাম ১টা কিউব করে কাটা, টম্যাটো ২টো কিউব করে কাটা, দই ৩ টেবিল চামচ, মেয়োনিজ ৩ টেবিল চামচ গ্রিন চাটনি ২ টেবিল চামচ, ধনে- জিরের গুঁড়ো ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, নুন, চিনি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, সাদা তেল। 
প্রণালী: কড়াইতে তেল গরম করে রসুন বাটা দিয়ে একটু ভেজে ধনে, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও সামান্য জল দিয়ে কষিয়ে নিন। দই ফেটিয়ে তাতে দিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম, টম্যাটো, পনির, স্বাদমতো নুন, চিনি দিয়ে মিশিয়ে নাড়িয়ে নিন। কিছুক্ষণ নেড়ে অল্প জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। জল শুকিয়ে গেলে নামিয়ে নিতে হবে। 
একটি বোলের মধ্যে গ্রিন চাটনি  আর মেয়োনিজ মিশিয়ে নিয়ে প্রত্যেকটা পরোটাতে মাখিয়ে নিয়ে পরোটা মাঝে পনির টিক্কা লম্বা করে দিন। টিক্কার উপরে পেঁয়াজ কুচি ছড়িয়ে দি়ন। এক একটা পরোটা আড়াআড়িভাবে দু’পাশ মুড়ে লম্বালম্বি করে র‌্যাপ করে নিন। ব্যস, তাহলেই তৈরি পনির টিক্কা র‌্যাপ।
ছবি: পূবারুণ বসু
10Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা