অন্দরমহল

কাঁচা আমের কেরামতি

কাঁচা আম দিয়ে বাড়িতেই বানিয়ে নিন মিষ্টি থেকে নোনতা নানারকম খাবার। রেসিপি জানালেন দেবারতি রায়।

কাঁচা আমের কাটলেট
উপকরণ: কাঁচা আম ২৫০ গ্ৰাম, আলু সেদ্ধ ১টা, আদালঙ্কা বাটা ১ চামচ, ভাজা মশলা গুঁড়ো ১ টেবিল চামচ (ধনে, জিরে, লঙ্কা, মৌরি, ছোট এলাচ, দারচিনি, গোলমরিচ ১ চামচ করে)  বাদাম ভাজা ৫০ গ্ৰাম, নুন, চিনি স্বাদমতো, বিস্কুটের গুঁড়ো  কাপ, ময়দা ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, তেল  পরিমাণ মতো। 
প্রণালী:  কাঁচামিঠে আম খোসা ছাড়িয়ে গ্ৰেট করে নিন।  (ইচ্ছানুযায়ী কাঁচা আমও নিতে পারেন)। আম থেকে যে জল বেরিয়েছে তা হাত দিয়ে চেপে ফেলে  দিন। আলু সেদ্ধ করে চটকিয়ে নিন। কড়াইয়ে দু’চামচ  তেল দিয়ে গ্ৰেট করে নেওয়া আম দিন। একে একে সব মশলা, নুন, চিনি দিয়ে আলু সেদ্ধ দিন। কষিয়ে নিন। ভাজা বাদাম দিয়ে নাড়াচাড়া করে ভাজামশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন। এবার কাটলেটের আকারে গড়ে নিন। এবার একটা থালায় ময়দা নিন। বাটিতে তিন চামচ কর্নফ্লাওয়ার নুন, গোলমরিচ গুঁড়ো ও পরিমাণ মতো  জল দিয়ে ভালো করে গুলে রাখুন। এবার  আমের পুর নিয়ে ময়দায় কোট করে কর্নফ্লাওয়ারের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়োয় কোট করে আবার কর্নফ্লাওয়ারের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়োয় কোট করে নিন। এই পদ্ধতি দু’বার করতে হবে। তেল গরম করে ডুবো তেলে ভেজে তুলে গরম গরম পরিবেশন করুন স্যালাড, কাসুন্দি ও টম্যাটো সসের সঙ্গে।

গুড় আম
উপকরণ: কাঁচা আম ১ কেজি, মৌরি ৩০০ গ্ৰাম, জিরে, ধনে ১ চা চামচ, পাঁচফোড়ন ২ চা চামচ, শুকনো লঙ্কা ৬-৭টা, আখের গুড় ৭৫০-৮০০ গ্ৰাম, সরষের তেল ২ চা চামচ, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো  চা চামচ।
প্রণালী: কাঁচা আম ধুয়ে নিয়ে ডাঁটির দিকটা ফেলে খোসা সমেত কাঁচা আম লম্বা টুকরো করে কেটে নিন। নুন, হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে ৪-৫ ঘণ্টা রোদে রেখে দিন। পাঁচফোড়ন, শুকনো লঙ্কা, ধনে, জিরে, মৌরি শুকনো তাওয়ায় ভেজে গুঁড়ো করে নিন। কড়াইয়ে সরষের তেলে পাঁচ ফোড়ন, শুকনো লঙ্কা দিয়ে নাড়াচাড়া করে আম দিন। সামান্য নুন দিন। মাঝারি আঁচে ২-৩ মিনিট নাড়াচাড়া করে নিন। আম থেকে জল বের হবে। আলাদা করে জল দেওয়ার দরকার নেই। এইভাবে দু’তিন মিনিট নাড়াচাড়া করে তাতে আখের গুড় দিন। আঁচ বাড়িয়ে ৫-৭ মিনিট ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে ভাজা মশলা ছড়িয়ে নামিয়ে নিন। তৈরি গুড় আম।

আম মৌরলা মাছের টকঝাল
উপকরণ: মৌরলা মাছ ২৫০ গ্ৰাম, কাঁচা আম বাটা ২ চামচ, সরষে বাটা ২ চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, চেরা কাঁচালঙ্কা ৩টে, সরষের তেল ৪ চা চামচ।
প্রণালী: মৌরলা মাছ ভালো করে ধুয়ে পরিষ্কার করে নুন, হলুদ গুঁড়ো মাখিয়ে রাখুন। এবার সরষের তেল গরম করে মাছগুলো ভেজে নিন। তাতে গোটা সরষে, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে আম বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা বাটা, নুন, সরষে বাটা দিয়ে ভেজে রাখা মাছগুলো দিন। চেরা কাঁচা লঙ্কা দিন। এবার ঢাকা দিয়ে কম আঁচে পাঁচ মিনিট রাখুন। ওপর থেকে সরষের তেল ছড়িয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। 

আম ভাত
উপকরণ: কাঁচা আম ২০০ গ্ৰাম, বাসমতী চাল ১ কাপ, জল ৩ কাপ, জিরে  চা চামচ, গোটা সরষে ১ চামচ, শুকনো লঙ্কা ২টো, কারিপাতা ১০-১২টা, হলুদ গুঁড়ো  চা চামচ, চীনেবাদাম  অথবা কাজুবাদাম ১০-১২টা, নুন স্বাদ মতো, সাদা তেল ২ চামচ, ছোলা ও কড়াইয়ের ডাল ১ চামচ করে।
প্রণালী: এক কাপ বাসমতী চাল ১০ মিনিট ভিজিয়ে নিন। ৩ কাপ জলে চাল ফুটিয়ে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। ২টো কাঁচা আম খোসা ছাড়িয়ে গ্ৰেট করে নিন। সাদা তেল গরম করে তাতে কাজুবাদাম বা চীনেবাদাম ভেজে নিন। তাতে এক চামচ ছোলার ডাল, এক চামচ কড়াইয়ের ডাল, সরষে, জিরে দিয়ে ভেজে কাঁচালঙ্কা, শুকনো লঙ্কা, কারি পাতা দিন। গ্ৰেট করা আম দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। নুন, হলুদ গুঁড়ো দিন। এবার চাল দিয়ে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।
14Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা