বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ডিম দিয়ে যায় চেনা

ডিম মানেই পোচ, অমলেট বা ডালনা নয়। নানা বাহারি রেসিপি রয়েছে ডিমের। তারই কয়েক রকমের সন্ধান দিলেন মনীষা দত্ত।

মখমলি ডিম
উপকরণ: ডিম ৪টে, পেঁয়াজ কুচি বড় সাইজের ১টি, রসুন ৬ কোয়া, গোলমরিচ ৮টা, কাজুবাদাম ৬টা, আদা কুচি  চামচ, চেরা কাঁচালঙ্কা ৪টে, নারকেল দুধ ১ কাপ, মাখন ১ টেবিল চামচ, সাদা তেল, নুন, চিনি।
প্রণালী: কড়াইতে অল্প মাখন নিয়ে পেঁয়াজ, আদা, রসুন, গোলমরিচ, কাজুবাদাম হালকা ভেজে ঠান্ডা করে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। কড়াইতে আবার অল্প মাখন নিয়ে ডিমগুলো ফেটিয়ে দিয়ে নেড়ে হালকা ভেজে তুলে নিতে হবে। কড়াইতে এবার সাদা তেল আর মাখন একসঙ্গে নিয়ে গরম করে কালোজিরে, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে মশলার পেস্টটা দিয়ে নাড়তে হবে, বেশ করে কষিয়ে স্বাদমতো নুন আর চিনি দিয়ে নারকেলের দুধ দিন। ফুটিয়ে ভাজা ডিমগুলো দিয়ে মিশিয়ে নামিয়ে নিলেই তৈরি মখমলি ডিম।
ডিম পোয়া
উপকরণ: ডিম ৩টে, চালের গুঁড়ো ১ কাপ, ময়দা ১ কাপ, চিনি  কাপ, গুঁড়ো দুধ ৪ টেবিল চামচ, অল্প নুন, বেকিং পাউডার  চা চামচ, ছোট এলাচের গুঁড়ো ১ চিমটে, সাদা তেল। 
প্রণালী: একটি বড় বোলে চালের গুঁড়ো, ময়দা, গুঁড়ো দুধ, চিনি, বেকিং পাউডার, নুন ভালো করে মিশিয়ে এর মধ্যে ডিম ৩টে ফাটিয়ে দিন। অল্প অল্প করে জল মিশিয়ে ফেটিয়ে একটা ব্যাটার বানিয়ে ঢাকা দিয়ে দশ মিনিট রেখে দিন। দশ মিনিট পরে ব্যাটারটা আবার ফেটিয়ে হাতায় করে অল্প করে দিয়ে ডুবো তেলে হালকা বাদামি করে ভেজে তুলে নিতে হবে।
বাহারি এগ
উপকরণ: ডিম ৭টা, পেঁয়াজ বাটা ২টো মাঝারি সাইজের পেঁয়াজ, আদা,-রসুন বাটা ১টেবিল চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো স্বাদমতো, ধনে, জিরে বাটা ১টেবিল চামচ, হলুদ  চা চামচ, টম্যাটো কুচি ১টা, দই ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১টেবিল চামচ, নুন, চিনি, গরমমশলার গুঁড়ো, সাদা তেল, ঘি।
প্রণালী: ফুটন্ত জলের মধ্যে এক একটা ডিম ফাটিয়ে দিয়ে শক্ত হলে তুলে নিতে হবে, এইভাবে ৫টা ডিম করে নিতে হবে। ২টো ডিম সেদ্ধ করে গ্রেট করে নিতে হবে। কড়াইতে তেল  আর ঘি একসঙ্গে গরম করে জিরে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে টম্যাটো কুচি দিয়ে নাড়তে হবে। টম্যাটো নরম হলে পেঁয়াজ বাটা, আদা, রসুন বাটা, ধনে, জিরে বাটা, হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো দিয়ে বেশ করে কষাতে হবে। ভালো করে কষিয়ে এর মধ্যে ফেটানো দই, স্বাদ মতো নুন, চিনি আর গ্রেট করা ডিম, গরমমশলার গুঁড়ো দিয়ে এক কাপ গরম জল দিয়ে ফুটিয়ে এর মধ্যে ডিমগুলো দিয়ে উপরে ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে নিতে হবে। লুচি, পরোটা, পোলাও সহযোগে খুব ভালো  লাগবে খেতে বাহারি এগ।
অমলেটের টক ঝাল 
উপকরণ: ডিম ৪টে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা, রসুন বাটা ১ চা চামচ, ধনে, জিরের গুঁড়ো ১ চামচ, হলুদ  চা চামচ, কাঁচা লঙ্কা বাটা, নুন, চিনি স্বাদমতো, গন্ধরাজ লেবুর রস ২ টেবিল চামচ, সাদা তেল। 
প্রণালী: ৪টে ডিমের অমলেট করে পিস পিস করে কেটে নিতে হবে। কড়াইতে তেল গরম করে জিরে কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ, আদা, রসুন বাটা, ধনে, জিরে গুঁড়ো, হলুদ, কাঁচালঙ্কা বাটা দিয়ে কষিয়ে নিন। এর মধ্যে স্বাদমতো নুন, চিনি দিয়ে গরম জল দিয়ে ফুটতে দিন। তাতে এবার অমলেটের পিসগুলো দিয়ে দিন। আরও কিছুক্ষণ ফুটিয়ে গ্যাস থেকে নামিয়ে গন্ধরাজ লেবুর রস মিশিয়ে নিলেই তৈরি অমলেটের টক ঝাল। গরমের দিনে গরম ভাতের সঙ্গে  খেতে খুব ভালো লাগবে।
ছবি: প্রণব বসু
 

25th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ