অন্দরমহল

করিমস রেস্তরাঁয় 
নবাবি কাবাব

নতুন স্বাদে কয়েক পদ কাবাব নিয়ে হাজির করিমস রেস্তরাঁ। সেখান থেকে দু’টি রেসিপি জানালেন শেফ রমজান সিদ্দিকি।
কাবাব এক এমন খাবার যা যে কোনও সময় খেতে ভালো লাগে। স্টার্টার হিসেবে খেতে পারেন। আবার রুটি পরোটার সঙ্গেও খেতে পারেন। সেকথা ভেবেই করিমস রেস্তরাঁর বিভিন্ন শাখায় শুরু হয়েছে কাবাব ফেস্টিভ্যাল। এখানে পাবেন আমিষ ও নিরামিষ নানারকম কাবাবের সমাহার। সেঁকা মাংস, তাতে আবার তুলতুলে স্বাদ। নরম এই মাংসকে আরও সুস্বাদু করে তুলতে তার গায়ে মাখানো হয় বিভিন্ন মশলা। এর সঙ্গে আবার একটু আধুনিকতা যুক্ত করতে লাগে চিজের আস্তরণ। স্বাদের বৈচিত্র্য পাবেন করিমস-এর কাবাব ফেস্টিভ্যালে। মেনু থেকে বাছাই কিছু পদের মধ্যে রয়েছে চিকেন মরোক্কান কাবাব, চিকেন চিজ কাবাব, মাটন সুনেহরা কাবাব, ফিশ গ্রিলড তন্দুরি, চিজি পনির টিক্কা ইত্যাদি। সেই মেনু থেকেই দু’টি রেসিপি থাকছে পাঠকদের জন্য। সহজ রেসিপি বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন অনায়াসে।    

মাটন সুনেহরা কাবাব
উপকরণ: মাংসের বোনলেস ফিলে ৫০০ গ্রাম, চিজ ৩০০ গ্রাম, পালং শাক ১ আঁটি, লাল ও হলুদ ক্যাপসিকাম ১টা করে, মাটন ফ্যাট প্রয়োজন মতো, গোলমরিচ ১ চা চামচ, মাখন ১০০ গ্রাম, সাদা তেল ৩ টেবিল চামচ, নুন স্বাদ মতো, আদা-রসুন বাটা ১ চামচ, চাট মশলা, এলাচ গুঁড়ো আন্দাজ মতো।
পদ্ধতি: কড়াইতে মাখন ও সাদা তেল গরম করে নিন। তাতে ক্যাপসিকাম ভেজে নিন। তারপর পালং শাক অল্প নুন সহযোগে নেড়ে নিন। এরপর মাটন ফ্যাট দিয়ে ঢিমে আঁচে রান্না করুন। এরপর চিজ দিন। উপর থেকে গোলমরিচ ছড়িয়ে দিন। সব একসঙ্গে মিশে গেলে নামিয়ে নিন। তৈরি হল পুর। এবার মাটন ফিলে ম্যালেট বা কাঠের হাতুড়ি দিয়ে পিটিয়ে পাতলা করে নিন। তাতে স্বাদ মতো নুন, মরিচ ও চাট মশলা মাখিয়ে নিন। এরপর পুরের কিছুটা অংশ ফিলের উপর রেখে অন্য একটি ফিলে দিয়ে তা ঢাকা দিন। এইভাবে প্রতিটি মাটন কাবাব গড়ে নিন। টুথপিক দিয়ে গেঁথে নিন যাতে মাংস সরে না যায়। বেকিং ট্রে গ্রিজ করে নিন। তাতে এই ফিলেগুলো সাজিয়ে মাখন ব্রাশ করে দিন। উপর থেকে এলাচ গুঁড়ো ছড়িয়ে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে তা বেক করুন অন্তত ৪০ মিনিট। তারপর আভেন থেকে বের করে দেখে নিন মাংস সুসিদ্ধ হল কি না। না হলে আরও দশ মিনিট বেক করে নিন। আভেন থেকে বের করে গরম গরম পরিবেশন করুন। চাইলে পেঁয়াজের রিং, পুদিনার চাটনি সহযোগেও পরিবেশন করতে পারেন।

তন্দুরি গ্রিলড ফিশ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ৫০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ চামচ, কাঁচালঙ্কা বাটা ১/২ চা চামচ, নুন স্বাদ মতো, আদা কুচি ১ চামচ, থেঁতো করা গোলমরিচ ৮-১০টা, সয়া স্যস ২ চামচ, মধু ২ চামচ, লেবুর রস আন্দাজ মতো।
পদ্ধতি: একটা বাটিতে আদা-রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, নুন, আদা কুচি, থেঁতো করা গোলমরিচ, সয়া স্যস, মধু ও লেবুর রস একসঙ্গে নিয়ে একটা পেস্ট তৈরি করুন। সেটা মিক্সিতে হালকা বেটে নিন। তারপর এই পেস্ট দিয়ে মাছের ফিলে আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। একটা শিকে অল্প তেল ব্রাশ করে নিন। তারপর মাছের ফিলেগুলো তাতে গেঁথে নিন। তন্দুর আভেনে দিয়ে তা পনেরো থেকে কুড়ি মিনিট গ্রিল করে নিন। একবার বের করে একটু মাখন ব্রাশ করে নিন। তারপর আরও পাঁচ মিনিট গ্রিল করুন। তন্দুর আভেন থেকে বের করে অল্প মধু ছড়িয়ে পছন্দসই স্যস বা ডিপ সহযোগে পরিবেশন করুন তন্দুরি ফিশ।
17Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা