বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
অন্দরমহল
 

ফুলে ডাঁটায় সজনে

সজনে ডাঁটা এবং ফুল বসন্তের খবর নিয়ে হাজির। বাঙালির পাতেও সজনের বাহার। কয়েক পদ রেসিপি জানালেন মনীষা দত্ত।

সজনে ফুলের ঝুরিয়া 
উপকরণ: সজনে ফুল ১০০ গ্রাম, নারকেল কোরা ১ কাপ, বেসন 
১ টেবিল চামচ, নুন, চিনি, হলুদ ১/২ চা চামচ, কালোজিরে ১/২ চা চামচ, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, সর্ষের তেল ১ টেবিল চামচ। 
প্রণালী: একটি বাটির মধ্যে সর্ষের  তেল ছাড়া সমস্ত উপকরণ নিন। সেগুলো হাতের সাহায্যে চটকে   একসঙ্গে মেখে নিন। এমনভাবে মাখবেন যাতে এই মিশ্রণ থেকে ছোট বড়া গড়ে নেওয়া যায়। বড়াগুলো হাত দিয়ে গোল করে গড়ে অল্প চ্যাপ্টা করে নিন। 
ইতিমধ্যে কড়াইতে তেল নিয়ে তা গরম করে নিন। মাখা ফুলের বড়া গরম তেলে দিয়ে সমানে নাড়তে হবে। তবে বেশি নাড়বেন না। না হলে বড়া ভেঙে যেতে পারে। বেশ ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

ফুলে ডালে চালে পকোড়া
উপকরণ: সজনে ফুল ১০০ গ্রাম, মটর ডাল ৩ টেবিল চামচ, গোবিন্দভোগ চাল ৩ টেবিল চামচ, রোস্টেড জিরে গুঁড়ো ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা স্বাদমতো, হলুদ ১/২ চা চামচ, নুন, চিনি, সর্ষের তেল। 
প্রণালী: চাল, ডাল ভালো করে ধুয়ে  ৪ ঘণ্টা ভিজিয়ে রেখে জল ঝরিয়ে নিন। তারপর তা বেটে নিতে হবে। একটি বাটির মধ্যে চাল, ডাল  বাটা, সজনে ফুল, হলুদ, নুন, চিনি, জিরের গুঁড়ো, লঙ্কা কুচি সব একসঙ্গে দিয়ে  মেখে নিতে হবে। এবার তা হাতের সাহায্যে বলের মতো গড়ে নিন। কড়াইতে তেল গরম করে নিন। ছোট ছোট পকোড়াগুলো লালচে করে ভেজে তুলে নিতে হবে। চা, কফি  সহযোগে বা গরম ভাতের সঙ্গে এই পকোড়া খেতে বেশ লাগবে।

সজনে ডাঁটার টক ঝাল 
উপকরণ: সজনে ডাঁটা ৬টা (সমান মাপে কাটা), সর্ষে বাটা ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা স্বাদমতো, নুন, চিনি, হলুদ, তেঁতুলের ক্বাথ ২ টেবিল চামচ, সর্ষের তেল, গোটা সর্ষে ফোড়নের জন্য। 
প্রণালী: ডাঁটাগুলো ভাপিয়ে জল ছেঁকে ডাঁটা আর জল আলাদা করে রাখতে হবে। কড়াইতে তেল গরম করে সর্ষে ফোড়ন দিয়ে ডাটাগুলো দিয়ে একটু নেড়ে সর্ষে বাটা, নুন, হলুদ, চিনি, কাঁচালঙ্কা বাটা দিয়ে কিছুক্ষণ কষানোর পর তেঁতুলের ক্বাথ দিয়ে নেড়ে ডাঁটা ভাপানো জল দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। জল কমে এলে নামিয়ে নিতে হবে। তেঁতুলের পরিবর্তে পাতিলেবুর রসও দেওয়া যেতে পারে। তবে সেক্ষেত্রে শেষে গ্যাস বন্ধ করে লেবুর রস মেশাতে হবে।

ডাঁটা পোস্ত
উপকরণ: সজনের ডাঁটা ৬টা সমান মাপে কাটা, আলু ২টো মাঝারি সাইজের (খোসা ছাড়িয়ে লম্বা সরু করে কাটা), পোস্ত বাটা ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা  বাটা স্বাদমতো, নুন, চিনি, সর্ষের তেল, কালোজিরে, গোটা কাঁচালঙ্কা ৪টে।
প্রণালী: কড়াইতে তেল গরম করে নিন। তাতে কালো জিরে কাঁচালঙ্কা ফোড়ন  দিন। তারপর আলু দিয়ে একটু ভেজে নিন। এরপর ডাঁটা দিয়ে আরও কিছুক্ষণ ভাজুন। একে একে পোস্ত বাটা, কাঁচালঙ্কা বাটা, নুন, চিনি দিয়ে নেড়ে মিলিয়ে নিন। আন্দাজমতো জল দিন। মাঝারি আঁচে ঢাকা দিয়ে রাখতে হবে। গা মাখা মাখা হয়ে এলে উপরে ১ চামচ কাঁচা সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিতে হবে।
ছবি: প্রণব বসু

18th     February,   2023
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ