সম্পাদকীয়

জোড়া ধাক্কা

ভোট যত এগচ্ছে ততই চিন্তা বাড়ছে পদ্ম শিবিরের। এরই মধ্যে গোদের ওপর বিষফোড়ার মতো সুপ্রিম কোর্টের জোড়া ধাক্কা বেআব্রু করে দিয়েছে নরেন্দ্র মোদিকে। দশ বছর আগে দিল্লির মসনদে বসার পর থেকে কখনও প্রতিবাদী স্বরকে ‘শিক্ষা’ দিতে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ইউএপিএ আইনে নির্বিচার গ্রেপ্তার চালিয়েছে মোদি সরকার। কখনও রাজনৈতিক প্রতিপক্ষকে ‘শায়েস্তা’ করতে ইডি, সিবিআইকে লেলিয়ে দেওয়া হয়েছে ইচ্ছামতো। স্বেচ্ছাচারী শাসকের এমন লাগামছাড়া সন্ত্রাসের বিরুদ্ধে বিরোধী দল থেকে নাগরিক সমাজ বারবার সরব হয়েছে। এবার মুখ খুলেছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের পরপর দু’দিন দুটি রায়ে মুখোশ খুলে যাওয়ার অবস্থা মোদি সরকারের। তবে এভাবে মুখ পুড়লেও এতে শাসকদল লজ্জা পাবে বলে মনে হয় না। খবরে প্রকাশ, গত বছরের ৩ অক্টোবর সংবাদ পোর্টাল নিউজক্লিকের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদককে ইউএপিএ ধারায় গ্রেপ্তার করে অমিত শাহের দিল্লি পুলিসের স্পেশাল সেল। এবছর ১৫ মে এই মামলার শুনানিতে ৭৪ বছরের প্রবীণ সাংবাদিকের গ্রেপ্তারকে বেআইনি বলে ঘোষণা করে সুপ্রিম কোর্ট। আদালতের রায়ে বলা হয়েছে, পুরো ব্যাপারটাই চোরাগোপ্তাভাবে সারা হয়েছিল। এটা আইনি প্রক্রিয়াকে ধোঁকা দেওয়ার খোলাখুলি প্রয়াস ছাড়া আর কিছুই নয়। ঠিক এরপরের দিন ১৬ মে, বিরোধী-দমনে মোদি সরকারের অন্যতম ‘অস্ত্র’ ইডির ডানা ছাঁটতে ঐতিহাসিক রায় দেয় সর্বোচ্চ আদালত। দেখা গিয়েছে, মোদি জমানায় সরকারি অর্থ তছরূপের অভিযোগ তুলে পিএমএলএ আইনে মুড়িমুড়কির মতো মামলা ও গ্রেপ্তার চালিয়েছে ইডি। আইনের ১৯ নং ধারায় এই ‘একতরফা’ গ্রেপ্তার আটকাতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার হাত বেঁধে দিয়েছেন বিচারপতি। তাঁদের পরিষ্কার নির্দেশ, বিশেষ আদালতের অনুমতি ছাড়া আর কোনও সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করতে পারবে না ইডি। এতে বিচারব্যবস্থার প্রতি মানুষের আস্থা আরও বেড়ে গেল। 
বিরোধীদের মুখ বন্ধ করতে কুখ্যাত ইউএপিএ আইনে মামলা ও ধরপাকড় মোদি জমানায় কয়েকগুণ বেড়েছে। এই আইনে গ্রেপ্তারে সুবিধা হল, অভিযুক্তকে বিনা বিচারে যতদিন খুশি জেলে আটকে রাখা যায়। সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্তদের এই আইনে মামলা বা গ্রেপ্তারের একটা যুক্তি থাকতে পারে। কিন্তু মোদি সরকার এই আইনে ছাত্র, সাংবাদিক, সমাজকর্মী, মানবাধিকার কর্মীদেরও গ্রেপ্তার করেছে বলে অভিযোগ বিরোধীদের। তথ্য বলছে, ২০১৫ থেকে ’২০ সালের মধ্যে এই আইনে গ্রেপ্তার করা হয়েছে ৮ হাজার ৩৭১ জনকে। কিন্তু এই পাঁচ বছরে দোষী প্রমাণিত হয়ে সাজা পেয়েছেন মাত্র ২৩৫ জন। তার মানে, বাকিরা বিনা বিচারে বন্দি থেকেছেন। দমনপীড়ন আরও জোরদার করতে ২০১৯ সালে এই আইনকে সংশোধন করে আরও দানবীয় করা হয়েছে। এর ফলে সরকার যে কোনও ব্যক্তি বা সংগঠনকে ‘সন্ত্রাসবাদী’ হিসেবে ঘোষণা করতে পারে। শুধু নিউজক্লিকের প্রধান সম্পাদকই নন, এই মুহূর্তে অন্তত ১৬ জন সাংবাদিকের ঘাড়ে ইউএপিএ আইনের খাঁড়া ঝুলছে। এই আইনে গ্রেপ্তার হয়েছেন, ছাত্র নেতা ওমর খালিদ, কবি ভারবারা রাও, দলিত আন্দোলনের কর্মী সুবীর ধাওয়ানে, সমাজকর্মী সুধা ভরদ্বাজ, অধ্যাপিকা সোমা সেন, আইনজীবী সুরেন্দ্র গ্যাডলিং, সাংবাদিক সিদ্দিক কাপ্পান সহ আরও অনেকে। মোদি সরকারের চোখে, এঁরা সব নাকি ‘সন্ত্রাসবাদী’! 
ইউএপিএ-র মতোই প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট বা পিএমএলএ আইনকেও বিরোধী দমনের হাতিয়ার করেছে মোদি সরকার। তথ্য বলছে, ইউপিএ সরকারের আমলে ২০০৪ থেকে ’১৪ সাল পর্যন্ত এই আইনে ইডির অধীনে মামলা হয়েছে ১৭৯৭টি। মোদি জমানার দশ বছরে এই মামলার তদন্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ১৫৫। ইউপিএ আমলে ইডি চার্জশিট দিয়েছিল ১০২টি। মোদি জমানায় ১২৮১টি। আর এই আমলে গ্রেপ্তারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ২৫০০ শতাংশ। আরও তথ্য হল, মোদি জমানায় যেসব রাজনৈতিক ব্যক্তিত্ব ইডি-সিবিআইয়ের তদন্তের মুখে পড়েছেন তার ৯৫ শতাংশই বিরোধী দলের সঙ্গে যুক্ত। অথচ অন্তত ২৫ জন রাজনৈতিক নেতা এই সময়কালে বিজেপিতে যোগ দেওয়ায় তাঁদের বিরুদ্ধে হয় তদন্ত বন্ধ হয়ে গিয়েছে, অথবা মামলা স্থগিত রাখা হয়েছে। এখানেই মোদি সরকারের দৃষ্টিভঙ্গির নিরপেক্ষতা নিয়ে সঙ্গত প্রশ্ন তোলে বিরোধীরা। আসে প্রতিহিংসা পরায়ণ মানসিকতার প্রসঙ্গ। তাই, পিএমএলএ আইনে ইডির যথেচ্ছ গ্রেপ্তার নিয়ে সর্বোচ্চ আদালতের নিষেধাজ্ঞা জারির পর প্রশ্ন উঠেছে, তবে কি এবার থেকে সরকার সতর্ক হয়ে পা ফেলবে? বন্ধ হবে কি লাগামছাড়া ধরপাকড় অথবা মামলায় ফাঁসিয়ে দেওয়ার চেষ্টা? অনেকের মতে, বিজেপি ফের ক্ষমতায় ফিরলে আইন পাল্টে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। যেমন অতীতে দেখা গিয়েছে। 
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা