সম্পাদকীয়

মমতার অভিযোগেই মান্যতা

মোদির ঢিলের জবাব পাটকেলেই দিয়েছেন নবীন পট্টনায়েক। এতদিন কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে সীমাহীন বঞ্চনার অভিযোগে সরব হতে দেখা গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। চলতি লোকসভা ভোটের প্রচারেও রাজ্যের বঞ্চনার অভিযোগকেই হাতিয়ার করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই তালিকায় নবতম সংযোজন ওড়িশার মুখ্যমন্ত্রী। বাংলার এই পড়শি রাজ্যের শাসক নবীন পট্টনায়েকের বিজু জনতা দল (বিজেডি) প্রধানত জাতীয় ইস্যুতে বারবার মোদি সরকারের পাশে দাঁড়িয়েছে। কিন্তু এবার ভোটের লড়াইয়ে সেই নবীনই ওড়িশার প্রতি কেন্দ্রের একাধিক বঞ্চনার অভিযোগ তুলে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ওড়িশার লোকসভা ও বিধানসভা ভোট হচ্ছে একইসঙ্গে। এই ভোটে মোদি-শাহদের অঙ্ক হল, লোকসভার আসন সংখ্যা যতটা সম্ভব বাড়ানোর পাশাপাশি ওই রাজ্যের ক্ষমতা দখল করা। অঙ্ক মেলানোর কৌশল হিসেবে তাই সরাসরি মুখ্যমন্ত্রীকে আক্রমণের পথ বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। রাজনৈতিক মহলের অবশ্য ধারণা, বঞ্চনায় জর্জরিত ওড়িশায় পদ্ম শিবিরের এই কৌশল ব্যুমেরাং হওয়ার সম্ভাবনাই বেশি। এমনও হতে পারে, অধরা রাজ্যে গতবারের চেয়েও লোকসভার আসন সংখ্যা কমে গেল বিজেপি’র। ইতিহাস বলছে, অটলবিহারী বাজপেয়ির জমানা থেকে ২০০৯ সাল পর্যন্ত বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিক ছিল বিজেডি। কিন্তু সে বছর কন্ধমাল জেলায় গোষ্ঠী হিংসার ঘটনায় হিন্দুত্ববাদী সংগঠনগুলিকে কাঠগড়ায় দাঁড় করিয়ে এনডিএ-র সঙ্গ ত্যাগ করে বিজেডি। সেই থেকে তাদের একলা পথ চলা শুরু। যদিও নবীন পট্টনায়েকের কাছে বিজেপি কখনওই পুরোপুরি অচ্ছ্যুৎ ছিল না। এই কারণেই সংশোধীয় রাজনীতির জগতে বিজেডিকে ‘এনডিএ+’ বলেই ধরা হতো। এবার প্রায় দেড় দশকের সেই আনুষ্ঠানিক দূরত্ব ঘুচিয়ে দু’পক্ষ আসন সমঝোতা করতে অনেক দূর এগিয়েছিল। কিন্তু তা ফলপ্রসূ তো হয়ইনি, উল্টে এই প্রথম দেখা গেল ওড়িশার মুখ্যমন্ত্রীকে সরাসরি আক্রমণ করছেন প্রধানমন্ত্রী! চব্বিশ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলে যার জবাব দিচ্ছেন মুখ্যমন্ত্রী।
বাকযুদ্ধ শুরু করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী। গত শনিবার সেই কন্ধমালে নির্বাচনী প্রচারে গিয়ে মোদি বলেন, ‘আমি চ্যালেঞ্জ করছি কাগজ না দেখে নবীন ওড়িশার সবকটি জেলার নাম ও জেলার রাজধানীর নাম বলুন। যদি মুখ্যমন্ত্রী তা না পারেন তাহলে আপনারা বুঝতে পারবেন তো কী ভয়ঙ্কর বিপদের মধ্যে দিয়ে যাচ্ছেন আপনারা? নিজেদের সন্তানের ভবিষ্যৎ কি এদের হাতে ছেড়ে দিয়ে নিশ্চিন্তে থাকতে পারবেন?’ মোদি আরও বলেন, ‘ওড়িশার খনিজ সম্পদ গুজরাতের চেয়ে একশোগুণ বেশি। অথচ গুজরাত সবাইকে ছাড়িয়ে গিয়েছে। বিজেপিকে সুযোগ দিলে ওড়িশা এক নম্বর হবে।’ ওড়িশার সংস্কৃতি, ভাষা নিয়েও মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। এর জবাবে তিন মিনিটের এক ভিডিও বার্তায় একাধিক বঞ্চনার তথ্য তুলে ধরে মুখ্যমন্ত্রী নবীন প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘সংস্কৃত ভাষার জন্য আপনি এক হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন, কিন্তু ওড়িয়ার মতো একটি  ধ্রুপদী ভাষার জন্য একটি পয়সাও ব্যয় করেননি। শাস্ত্রীয় ওড়িশি সঙ্গীতের স্বীকৃতির জন্য দু’বার প্রস্তাব পাঠালেও প্রধানমন্ত্রী তা প্রত্যাখ্যান করেছেন।’ মোদি ওড়িশার বীর সন্তানের কথা বললেও কেন একজনও ‘ভারতরত্ন’ পাওয়ার যোগ্য হলেন না সেই প্রশ্নও তোলেন মুখ্যমন্ত্রী। তিনি এও বলেন, কয়লা ওড়িশার প্রধান খনিজ সম্পদ। অথচ গত দশ বছরে কয়লার রয়্যালটি বাড়ানোর কথা ভুলে গিয়েছেন প্রধানমন্ত্রী! নবীনের অভিযোগ, কৃষকের ন্যূনতম সহায়ক মূল্য দ্বিগুণ করা, উপকূল অঞ্চলে হাইওয়ে তৈরি, জিনিসপত্রের দাম কমানো, বছরে দু’কোটি বেকারের চাকরির মতো একাধিক প্রতিশ্রুতির কথা ভুলে গিয়েছেন প্রধানমন্ত্রী। মমতার মতো তাঁরও অভিযোগ, প্রাপ্য থেকে রাজ্যকে বঞ্চনা করা হচ্ছে। মোদিকে পাল্টা কটাক্ষ করে নবীন আরও বলেছেন, ওড়িশার মানুষের মন জয় করতে পারবে না বিজেপি। ষষ্ঠবারের মতো সরকার গঠন করবে বিজেডিই।
বঞ্চনার অভিযোগ নিয়ে আসলে মমতার ‘ইকো’ই শোনা গিয়েছে নবীনের গলায়। রাজ্যে অন্য দলের সরকার, অতএব রাজনৈতিক লড়াইয়ে এঁটে উঠতে না পেরে মোদি সরকার যে ‘ভাতে মারার’ কৌশল নিয়ে চলেছে তার উজ্জ্বল দৃষ্টান্ত বাংলা। এ রাজ্যের শাসক দলের অভিযোগ, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে দিল্লির কাছে পাওনা হয়েছে মোট এক লক্ষ পঁয়ষট্টি হাজার কোটি টাকা। নানা অজুহাতে সেই টাকা দিচ্ছে না মোদি সরকার। এরমধ্যে ১০০ দিনের কাজের তিন বছর ধরে মজুরির টাকা বন্ধ রাখা হয়েছে। আবাস যোজনায় ১১ লক্ষ উপভোক্তার টাকা দেয়নি কেন্দ্র। মমতা অবশ্য রাজ্যের তহবিল থেকেই ১০০ দিনের বকেয়া মিটিয়েছেন, ঘর বানাতে আবাস যোজনার টাকা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন। বঞ্চনার নিত্যনতুন নজিরও তৈরি করেছে মোদি সরকার। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের রং কেন গেরুয়া করা হয়নি সেই অভিযোগ তুলে স্বাস্থ্য মিশনের টাকা আটকে দিয়েছিল দিল্লি। অবশ্য নবীনের মতো মমতাও  আত্মবিশ্বাসী যে, বিজেপিকে এই বঞ্চনার জবাব দেবেন বাংলার মানুষ।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা