পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ
রাজস্থান ভ্রমণে এসে পুষ্কর তীর্থে স্নান করে ভারতের একমাত্র ব্রহ্মা মন্দিরে পুজো দিয়ে সাবিত্রী পাহাড়ে সাবিত্রী মাতাকে দর্শন করেন না এমন যাত্রী নেই বললেই চলে।
আজমির থেকে পুষ্করের দূরত্ব ১১ কিমি। শুধু তীর্থভূমি বলে নয়, খ্রিস্টপূর্ব চতুর্দশ শতাব্দীতে পুষ্কর ছিল এক বিখ্যাত বাণিজ্য কেন্দ্র। তিব্বত, আলেকজান্দ্রিয়া, মিশর, ইয়ারখন্দ প্রভৃতি দেশের সঙ্গে বাণিজ্য চলত এখানকার।
শোনা যায়, পিতামহ ব্রহ্মা একবার যজ্ঞ করবার মানসে কিছুতেই জায়গা খুঁজে পাচ্ছিলেন না। তাই তিনি তাঁর শ্রীকরস্থিত একটি পদ্মফুল ছুঁড়ে দিয়ে স্থির করলেন এই ফুল যেখানে গিয়ে পড়বে সেখানেই হবে যজ্ঞস্থল। তা ফুলটি এসে পড়ল মর্তের এই পবিত্রভূমিতে। এর দুটি পাপড়িও খসে পড়ল কাছাকাছি দু’ জায়গায়। ফলে তিন জায়গায় তিনটি পুণ্যসলিলা হ্রদের সৃষ্টি হল। ব্রহ্মার শ্রীকরস্থিত পুষ্প থেকে সৃষ্টি হল পুষ্কর হ্রদের। এর নাম হল জ্যেষ্ঠ পুষ্কর। পরের দুটি হল মধ্যম ও কনিষ্ঠ পুষ্কর।
জ্যেষ্ঠ পুষ্করকে বলা হয় গুরুতীর্থ। এর এমনই মাহাত্ম্য যে এই তীর্থ দর্শনে ও স্নানে সর্বপাপমুক্ত হয়ে পুনর্জন্মও রহিত হয়।
যাই হোক, ব্রহ্মা তো যজ্ঞে বসলেন। সমস্ত দেবতারাও আমন্ত্রিত হয়ে এলেন সেখানে। ব্রহ্মা কুবেরকে বললেন, ‘যজ্ঞে আমন্ত্রিতরা ধন, বস্ত্র যিনি যা চাইবেন তাই দেবেন।’ বিশ্বকর্মাকে বললেন, ‘আপনি সমস্ত দেবতাদের জন্য সুন্দর আশ্রমের ব্যবস্থা করুন।’ বাসুদেবকে বললেন, ‘আপনি সেবকগণকে উপদেশ প্রদান করুন।’ শিবকে বললেন, ‘আপনি আমার যজ্ঞ রক্ষা করুন।’ বৃহস্পতিকে বললেন, ‘আপনি আমার যজ্ঞ কর্ম সফল করার জন্য উপযুক্ত একজনকে নিয়োগ করুন।’
বৃহস্পতি তখনই মহামুনি ভৃগুকে নির্বাচন করলেন।
যজ্ঞ শুরু হওয়ার মুহূর্তে অন্য এক মুনি পুলস্ত্য বললেন, ‘যজ্ঞ তো হবে কিন্তু যজ্ঞাসনের পাশে আপনার স্ত্রী কই? স্ত্রী ছাড়া এই যজ্ঞ তো পূর্ণ হওয়া সম্ভব নয়।’
সত্যই তো, স্ত্রীহীন যজ্ঞ অসম্পূর্ণ এবং নিষ্ফল।
ব্রহ্মা নিজেও তখন বুঝলেন সত্যই খুব ভুল হয়ে গিয়েছে। স্ত্রীহীন যজ্ঞ তো কোনও মতেই শাস্ত্রসম্মত নয়। তাই পুত্র নারদকে আদেশ দিলেন, ‘এখনই তোমার জননীকে যজ্ঞস্থলে নিয়ে এসো।’
ব্রহ্মাপত্নী সাবিত্রী আমন্ত্রণ পেয়েই নারদকে বললেন, ‘ঠিক আছে, তুমি যাও। আমি যাচ্ছি। আমি না যাওয়া পর্যন্ত তোমার পিতৃদেবকে একটু অপেক্ষা করতে বলো।’ এই বলে সখী পরিবৃতা হয়ে যজ্ঞস্থলে আসবার জন্য অনেক দেরি করে ফেললেন।
এদিকে যজ্ঞের বিলম্ব দেখে ঋষিগণ বললেন, ‘নির্দিষ্ট সময় পার হয়ে গেলে যজ্ঞের উদ্দেশ্য ব্যর্থ হবে। এই মুহূর্তে আপনি বরং আপনার মনোমতো কাউকে স্ত্রী হিসেবে গ্রহণ করে যজ্ঞের কাজ শুরু করুন।’
ব্রহ্মা তো পড়লেন মহা বিপদে। এই মুহূর্তে স্ত্রী হিসেবে তিনি কাকে পান?
এ কাজের দায়িত্ব অবশ্য দেবরাজ ইন্দ্র নিলেন, জঙ্গলে জঙ্গলে ঘুরে বুঝিয়েসুঝিয়ে এক গোপকন্যাকে ধরে আনলেন। কিন্তু গোপকন্যা তো ব্রাহ্মণ নন। তাহলে তাকে দিয়ে যজ্ঞের অনুষ্ঠান কী করে সম্ভব?
ঋষিদের বিধানে তাও সম্ভব হল। সেই গোপকন্যাকে একটি গোরুর মুখ দিয়ে প্রবেশ করিয়ে লেজের দিক দিয়ে বের করে শুদ্ধ করে নেওয়া হল। এইভাবে শুদ্ধ হওয়ার কারণে গোপকন্যা ব্রাহ্মণ হতে পারলেন। গো থেকে গায়ত্রী হলেন তিনি। ব্রহ্মা এবার তাঁকেই স্ত্রীরূপে গ্রহণ করে পাশে বসিয়ে শুরু করলেন যজ্ঞ।
এদিকে ঠিক তখনই কয়েকজন ঋষিপত্নী সহ সাবিত্রী এসে হাজির হলেন যজ্ঞস্থলে। ব্রহ্মার পাশে অন্য স্ত্রীলোক দেখেই তো রাগে কাঁপতে লাগলেন সাবিত্রী। রেগে ব্রহ্মাকেই শাপ দিলেন, ‘আপনি জ্ঞানী হয়েও আমার প্রতি অবিচার করলেন? ঠিক আছে, আজ থেকে পুষ্কর ছাড়া আর কোথাও অন্য দেবতাদের মতো আপনি পুজো পাবেন না।’ সাবিত্রী এবার ইন্দ্রকেও অভিশাপ দিলেন, ‘আপনি কখনও যুদ্ধজয়ী হবেন না। স্বর্গেও ভয়ে ভয়ে থাকবেন এবং সব সময় কামের বশীভূত হবেন।’ বিষ্ণুকে অভিশাপ দিলেন, ‘আপনি উপস্থিত থেকেও যখন আমার অবমাননা হল, তখন আপনাকেও মনুষ্যজন্ম গ্রহণ করতে হবে। রাবণ আপনার স্ত্রীকে অপহরণ করলে আপনার শুভকর্মে স্বর্ণময় স্ত্রীকে গ্রহণ করতে হবে।’
শিবকে শাপ দিলেন, ‘সুন্দরী স্ত্রী থাকা সত্ত্বেও আপনাকে ছাই ভষ্ম মেখে ভূতেদের নিয়ে থাকতে হবে।’ আর যজ্ঞের ব্রাহ্মণ ঋষিদের বললেন, ‘আপনারা যুগ যুগ করে নির্ধন থাকবেন এবং অন্যের বৃথা দান গ্রহণ করে ভিখারির জীবনযাপন করবেন।’ গোরুকে অভিশাপ দিলেন, ‘যে মুখে তুমি গোপকন্যাকে পবিত্র করেছ সেই মুখে শুধু তৃণ নয়, বিষ্ঠাও খাবে।’ আর পবনকে অভিশাপ দিলেন, ‘এখন থেকে আপনি সুগন্ধ নয় দুর্গন্ধও বহন করবেন।’
ব্রহ্মা তখন করজোড়ে বললেন, ‘দেবী সাবিত্রী, আপনি ক্ষান্ত হন। আমার পাশে বসে যজ্ঞ সম্পূর্ণ করুন। এই গায়ত্রী আপনার দাসী হয়ে থাকবে।’
সাবিত্রী বললেন, ‘না। আর তা সম্ভব নয়।’ বলে নিকটবর্তী মরুময় প্রান্তরে একটি পর্বতশীর্ষে বসে কঠোর তপস্যা শুরু করলেন।
ব্রহ্মা তখন বাধ্য হয়েই গায়ত্রীকে নিয়ে যজ্ঞ সম্পন্ন করলেন।
পুষ্কর মাহাত্ম্যে আছে পুষ্কর হ্রদে স্নান করলে মানস সরোবরে স্নানের ফল হয়। প্রচণ্ড খরাতেও এর জল কখনও শুকোয় না। এখানে বেশ কয়েকটি অন্যান্য দেবদেবীর মন্দিরও আছে। এর মধ্যে ব্রহ্মার মন্দিরই প্রধান এবং প্রসিদ্ধও বেশি। তার কারণ সারা ভারতে ব্রহ্মার মন্দির আর কোথাও নেই। পুষ্কর সরোবরের পশ্চিমদিকে সাবিত্রী পাহাড় এবং উত্তর দিকে গায়ত্রী পাহাড়। যজ্ঞ শেষে গায়ত্রীও সেই পাহাড়ে বসে তপস্যা করেছিলেন।
ব্রহ্মার মন্দিরে দর্শন পূজা সেরে যাত্রীরা সাবিত্রী পাহাড়ে যান। পুষ্কর থেকে সাবিত্রী পাহাড়ে যেতে ছোট্ট একটি মরুভূমি পার হতে হয়। আরাবল্লি পর্বতমালায় ঘেরা এই মরুময় প্রান্তরের মাঝখানে বনময় সাবিত্রী পাহাড়ে ওঠার আনন্দই আলাদা। আমি আগে দু’বার এখানে এসেছি, দু’বারই পাহাড়ে উঠেছি। এই নিয়ে তৃতীয়বার। এতদিনে যে পথের মহাপ্রস্থান হয়ে গিয়েছে তা আমার জানা ছিল না। সেই ছোট্ট মরুভূমি এখন ক্ষুদ্র একটি জনপদ।
যাই হোক, ব্রহ্মা পত্নী সাবিত্রী মাতাকে আমি আমার বারো বছর বয়স থেকে দর্শন করছি। হয়তো-বা এই আমার শেষ দর্শন। সাবিত্রী মাতার মন্দির খুব একটা বড়সড় নয়। মন্দিরের রং সাদা। দলে দলে যাত্রীরা এসে মানত করা পুজো দিচ্ছেন। সিঁথির সিঁদুর অক্ষয় রাখার জন্যই মেয়েরা এখানে ভক্তিভরে পুজো দেন। প্রবাদ, সাবিত্রী দেবীর পূজা করলে স্বামীরা পরদ্বার গ্রহণ করেন না। তবে সময়ের অভাবে গায়ত্রী মাতার মন্দিরে একবারও আমার যাওয়া হয়নি।
(ক্রমশ)
অলংকরণ : সোমনাথ পাল