Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

ছোটদের জন্য হিমালয়ার উদ্যোগ 

এখনও ক্লেফট লিপ বা জন্মগত ঠৌঁটের ত্রুটির সমস্যায় ভোগে এদেশের বহু বাচ্চা। দুঃস্থ পরিবারের শিশুর অভিভাবকের সামান্য অপারেশন করানোর সামর্থ্যও থাকে না। এই সমস্যার কথা মাথায় রেখে হিমালয়া সংস্থার তরফে শুরু করা হয়েছে ‘মুসকান’ নামে বিশেষ একটি প্রকল্প।
বিশদ
টাইপ ১ ডায়াবেটিস সচেতনতায় 

ভারতে প্রতি বছর টাইপ ওয়ান ডায়াবেটিসে আক্রান্ত বাচ্চার সংখ্যা বাড়ছে। দুর্ভাগ্যজনকভাবে রোগটি নিয়ে জনমানসে সচেতনতা গড়ে ওঠেনি। তাই বাচ্চার প্রচণ্ড জলতেষ্টা, দ্রুত ওজন কমার মতো লক্ষণ দেখা দিলে চিকিৎসকের কাছে যেতে হবে। টাইপ ওয়ান ডায়াবেটিসের চিকিৎসায় বাচ্চাকে ইনসুলিন দিতে হয়। 
বিশদ

12th  December, 2019
 সিনি’র স্বাস্থ্য উদ্যোগ

  ২০১৭ সালে মানুষের মধ্যে কাজ করার জন্য এইচসিএল গ্র্যান্ট পুরস্কার পেয়েছিল চাইল্ড ইন নিড ইনস্টিটিউট (সিনি)। এই গ্র্যান্ট পাওয়ার পর পশ্চিমবঙ্গের তিনটি ব্লক— জলপাইগুড়ির নাগরাকাটা, মুর্শিদাবাদের সুতি ১ এবং দক্ষিণ ২৪ পরগনার ফলতায় কাজ শুরু করে সংস্থা।
বিশদ

05th  December, 2019
ডায়াবেটিসে হাঁটুন 

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে জিডি হাসপাতাল এবং ডায়াবেটিস ইনস্টিটিউটের পক্ষ থেকে ‘হাঁটো বাংলা হাঁটো’ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা করা হল। সেই উপলক্ষ্যে সংস্থার থেকে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন হাসপাতালের চেয়ারম্যান এবং সিনিয়র কনসালটেন্ট ফিজিশিয়ান ডাঃ সুকুমার মুখোপাধ্যায়, এন্ডোক্রিনোলজির প্রধান ডাঃ শুভঙ্কর চৌধুরী, অর্থোপেডিক সার্জারির প্রধান ডাঃ চন্দ্রচূড় ভট্টাচার্য, অপথ্যালমোলজির প্রধান ডাঃ সিদ্ধার্ত ঘোষ সহ অন্যান্য বিশিষ্ট চিকিৎসকরা।  
বিশদ

28th  November, 2019
সুভাষ মুখোপাধ্যায়ের মরণোত্তর মুকুট 

সম্প্রতি কলকাতায় আয়োজিত হয়েছিল পশ্চিমবঙ্গ শাখার ইন্ডিয়ান সোসাইটি অব অ্যাসিস্টেড রিপ্রোডাকশন সোসাইটির সম্মেলন। উক্ত সম্মেলনে প্রকশিত হল ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের জীবনী অবলম্বনে লেখা উপর লেখা বই ‘মরণোত্তর মুকুট’। বইটি লিখেছেন ডাঃ সাধনকুমার দে এবং সুনীত মুখোপাধ্যায়।  
বিশদ

28th  November, 2019
পিএমপিএআই-এর সম্মেলন 

নন রেজিস্টার্ড চিকিৎসকদের সংগঠন প্রোগ্রেসিভ প্র্যকটিশনার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (পিএমপিএআই)-এর উদ্যোগে গত ১৮ এবং ১৯ নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেল ষষ্ঠ রাজ্য সম্মেলন এবং কর্মশালা। 
বিশদ

28th  November, 2019
অসুখের নাম গচার 

উত্তরাধিকারসূত্রে পাওয়া ৪০ রকম বা তার বেশি বিপাক প্রক্রিয়ার বিশৃঙ্খলাকে একত্রে বলা হয় লাইসোসামাল স্টোরেজ ডিসঅর্ডার। এই রোগে দেহের লাইসোসোমাল প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয় এবং ছোটখাট অঙ্গ বা অর্গানেলের মধ্যে জীবাণু জমতে থাকে। বিপাক প্রক্রিয়ার ত্রুটির জন্যই গচার ডিজিজ হয়। আসলে এটি হল গ্লুকোসেরেব্রোসিডেজ নামে একটি এনজাইমের ঘাটতি। 
বিশদ

28th  November, 2019
স্বাস্থ্যরক্ষায় পদযাত্রা 

সম্প্রতি চলে গেল বিশ্ব ডায়াবেটিস দিবস। ওই দিবস সম্পর্কে জনমানসে সচেতনতা গড়ে তুলতে দুর্গাপুর শ্রী রামকৃষ্ণ সেবা মিশনের অধীনস্থ সুগম ক্লিনিক নামে সংস্থার পক্ষ থেকে নেওয়া হয়েছিল বিশেষ উদ্যোগ।  
বিশদ

28th  November, 2019
 শ্রীরামপুরে আমরি’র সুপার স্পেশালিটি ক্লিনিক

বিশ্ব ডায়াবেটিস দিবসে শ্রীরামপুরে নিজেদের প্রথম সুপার স্পেশালিটি ক্লিনিক খুলল আমরি হাসপাতাল গোষ্ঠী। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, আগামী কয়েক মাসের মধ্যেই গোটা দক্ষিণবঙ্গে এরকম আরও অনেকগুলি ক্লিনিক খোলা হবে।
বিশদ

21st  November, 2019
 টাটা মেডিক্যাল সেন্টারকে ২লাখ টাকা দিল সেঞ্চুরি প্লাই

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত দুঃস্থ রোগীর চিকিৎসা এবং সেবার উদ্দেশ্যে ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠান টাটা মেডিক্যাল সেন্টারকে ২ লাখ টাকা দিল প্লাইউড প্রস্তুতকারী সংস্থা সেঞ্চুরি প্লাই। সেঞ্চুরি প্লাই বোর্ড ইন্ডিয়া লিমিটেডের একটি ব্যবসায়িক বিভাগ সেঞ্চুরি ল্যামিনেট।
বিশদ

21st  November, 2019
মেডিকায় মজারু

  চলে গেল শিশুদিবস। সেই উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের পক্ষ থেকে। ‘মজারু’ শীর্ষক এই অনুষ্ঠানে, সারাদিন ধরে বাচ্চাদের নিয়ে হল কার্নিভাল।
বিশদ

21st  November, 2019
অ্যাপোলোয় জটিল টিউমার সার্জারি

 বছর ছেষট্টি’র প্রবীরকুমার বসু। রেকটামে ক্যান্সারযুক্ত টিউমারের সমস্যা নিয়ে ভর্তি হয়েছিলেন অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালে। প্রতিষ্ঠানের চিকিৎসক ডাঃ মহাপাত্র জানান, টিউমারটি বেশ বড় হয়ে গিয়েছিল। এই অবস্থায় অপারেশন করলে বহু জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা ছিল।
বিশদ

21st  November, 2019
 মেডেভিশন-এর চতুর্থ রাজ্য সম্মেলন

বিজেপি প্রভাবিত মেডিক্যাল ও ডেন্টাল পড়ুয়াদের সংগঠন মেডেভিশন-এর চতুর্থ সম্মেলন কলকাতায় অনুষ্ঠিত হল। সংগঠনের তরফে জানানো হয়, মেডিক্যাল ও ডেন্টাল পড়ুয়া, যুব চিকিৎসক, অন্যান্য কৃতী ব্যক্তিরা উপস্থিত ছিলেন এখানে। অনুষ্ঠানে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।
বিশদ

24th  October, 2019
ডিমেনশিয়া সচেতনতায় 

বাকি বিশ্বের মতো ভারতেও ডিমেনশিয়া নিয়ে উন্নাসিকতা বিদ্যমান! এই উদাসীনতার কারণে সময় থাকতে সাধারণ মানুষ রোগীর ডিমেনশিয়ার প্রাথমিক লক্ষণগুলি অবধি অবহেলা করে যান। 
বিশদ

10th  October, 2019
পূর্ব ভারতে পা রাখল
হিয়ারিং সলিউশন 

কানের চিকিৎসায় যুক্ত থাকা হিয়ারিং সলিউশন সংস্থাটি পশ্চিমবঙ্গে ৬টি ক্লিনিক খুলল। এই উপলক্ষে সংস্থার পক্ষ থেকে আয়োজিত একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার ডিরেক্টর রাজাপন্দিয়ান এস, সিভান্তোস ইন্ডিয়ার সিইও অভিনাশ পাওয়ার, হিয়ারিং সলিউশনের বিজনেস হেড শুভেন্দু দাস এবং প্রাক্তন ক্রিকেটার পদ্মশ্রী সইদ কিরমানি। 
বিশদ

10th  October, 2019
একনজরে
 ওয়াশিংটন, ১৪ ডিসেম্বর (পিটিআই): ‘আমার কোনও দোষ নেই। তবু আমাকে ইমপিচ করা হচ্ছে। এটা অন্যায়।’ শুক্রবার ট্যুইটারে এভাবেই ইমপিচমেন্ট বিতর্কে ক্ষোভ উগরে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কংগ্রেসের জুডিশিয়ারি কমিটি ট্রাম্পের ‘অপসারণ’ অনুমোদন করে দেওয়ায় তা এখন হাউস অব ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোটবন্দির ফাঁদে রাজ্যের বহু আদালত। নির্দিষ্ট সময়সীমার মধ্যে আদালতে জমা থাকা পুরনো ৫০০ বা ১০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা না করায় এমনই জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। এই সমস্যার সমাধানে কলকাতা হাইকোর্ট প্রশাসন এবং রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ...

 কল্যাণী থেকে নিজস্ব প্রতিনিধি: ট্রাউকে হারিয়ে ২২ ডিসেম্বর ডার্বি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিলেন ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। শনিবার কল্যাণী স্টেডিয়ামে ম্যাচের পর স্প্যানিশ কোচ বলেন, ‘এরপর আমরা সল্টলেক স্টেডিয়ামে খেলব। এই মাঠ আমার খুবই পছন্দের। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে শনিবার রণক্ষেত্রের চেহারা নিল কোনা এক্সপ্রেসওয়ে। গড়ফার কাছে সকাল থেকে অবরোধের পর আগুন জ্বালিয়ে দেওয়া হল অন্তত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পিতার স্বাস্থ্যহানী হতে পারে। আর্থিক ক্ষেত্রে প্রয়োজনীয় অর্থের অভাব হবে না। পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক চা দিবস
১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,
১৯০৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী রঙ্গনাথানন্দের জন্ম,
১৯৫০- সর্দার বল্লভভাই প্যাটেলের মৃত্যু,
১৯৭৬- ফুটবলার বাইচুং ভুটিয়ার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ২/৪৫ দিবা ৭/১৮ পরে চতুর্থী ৫৮/২৫ শেষরাত্রি ৫/৩৫। পুষ্যা ৫৪/৩০ রাত্রি ৪/১। সূ উ ৬/১২/৩৫, অ ৪/৫০/১৭, অমৃতযোগ দিবা ৬/৫৪ গতে ৯/১ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৭/৩০ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ১/৪৪ মধ্যে পুনঃ ২/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ ডিসেম্বর ২০১৯, রবিবার, তৃতীয়া ৫/৩৫/৫৭ দিবা ৮/২৮/৫০। পুনর্বসু ১/১৯/৩২ প্রাতঃ ৬/৪৬/১৬ পরে পুষ্যা ৫৮/৫৩/৩৭ শেষরাত্রি ৫/৪৭/৫৪, সূ উ ৬/১৪/২৭, অ ৪/৫০/২৪, অমৃতযোগ দিবা ৭/৪ গতে ৯/১১ মধ্যে ও ১২/১ গতে ২/৫১ মধ্যে এবং রাত্রি ৭/৩৯ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ১/৫৪ মধ্যে ও ২/৪৭ গতে ৬/১৫ মধ্যে, কালবেলা ১১/৩২/২৬ গতে ১২/৫১/৫৫ মধ্যে, কালরাত্রি ১/১১/৫৬ গতে ২/৫৩/২৬ মধ্যে। 
মোসলেম: ১৭ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: পঠন-পাঠনে পরিশ্রমী হলে সফলতা মিলবে। বৃষ: ব্যবসা শুরু করলে ভালো হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
 আন্তর্জাতিক চা দিবস১৮৭৭- টমাস এডিসন ফোনোগ্রাফের পেটেন্ট নিলেন,১৯০৮- রামকৃষ্ণ মঠ ...বিশদ

07:03:20 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

09:55:39 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ২৩২/২ (৪০ ওভার) 

09:12:17 PM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ১৬১/১ (৩০ ওভার) 

08:23:30 PM

মাথাভাঙায় জলাশয় থেকে পচাগলা দেহ উদ্ধার 

08:10:00 PM