Bartaman Patrika
অমৃতকথা
 

বেদান্ত 

বেদ ও উপনিষদের মর্মবাণীর মধ্যে ভারতের শাশ্বত সনাতন ধর্মের ভাবটি বিদ্যমান। এই উপনিষদ-ভিত্তিক ‘ব্রহ্মতত্ত্ব’ বা ‘আত্মতত্ত্ব’ই হল বেদের সার। এই ‘আত্মতত্ত্বে’র আলোচনামূলক গ্রন্থই ‘বেদান্ত’।
ঔপনিষদিক ধারা বা বেদান্ত প্রতিপাদ্য ‘আত্মতত্ত্ব’—এই সংস্কৃতির ভাবধারা আজও বহন করে চলেছেন বাউল সন্ন্যাসীরা। বাউল সেই বেদান্ত-উপনিষদ প্রতিপাদ্য আত্মতত্ত্বের অনুসন্ধানে বের হয়ে পড়েন ঘর ছেড়ে। কোথায় তাঁর সেই ‘মনের মানুষ’ বা দেহাতীত আত্মতত্ত্ব? উন্মুখ হয়ে ঘুরতে থাকেন দেশ হতে দেশান্তরে। তাঁর বাউণ্ডুলে বিবাগী মন খুঁজতে থাকে সেই নিত্য শাশ্বত অবিনশ্বর বেদপুরুষ আত্মতত্ত্বকে। তাঁর বৈরাগ্যবিধুর বেদনা মূর্ত হয়ে ওঠে অনুরাগে— ‘কোথায় পাবো তাঁরে,আমার মনের মানুষ যেরে?’ অবশেষে তিনিই আবিষ্কার করেন তাঁর চির আকাঙ্ক্ষিত সেই ‘মনের মানুষ’কে।
এই বিরাট বিশ্বসংসাররূপে যাঁর স্বতঃপ্রকাশ,সেই তত্ত্বই তাঁর ভেতর প্রকাশ। সীমার ভেতর তিনি বোধেবোধ করেন সীমাহীনকে। অসীমের সীমাধারণ আর সীমার অভিব্যক্তি অসীমের প্রতি। সবই প্রেমময় পরমেশ্বরের লীলা—সবই তাঁর প্রকাশ।
বাউল জীবনের ভেতর সেই পরমতত্ত্বকে অপরোক্ষ অনুভব করেন। তিনি দেহভাণ্ডই ব্রহ্মাণ্ডের বোধেবোধ করেন।
জীবন পরমেশ্বরেরই প্রকাশ। তাঁরই জীবনরূপী লীলা চলছে। সেই এক তত্ত্বই বহু নাম-রূপ ধারণ করে লীলা করছেন। এই লীলার আধার আনন্দ আর আনন্দের আধার প্রেম। এই বিশ্বসংসার তাঁর প্রেমময় প্রকাশ। এই অনন্ত প্রেমতত্ত্বে তাঁর আনন্দময় লীলা চলছে। সমস্ত কিছুর ভেতরই তিনি বিরাজমান বা সমস্ত কিছুতেই ভাসমান। এককথায় তিনি সবেতে; সব তাঁতে—তিনি ছাড়া কিছু নেই। ওতঃপ্রোত অখণ্ড। তিনি নিত্য-শাশ্বত-সনাতন। তিনিই আত্মতত্ত্ব বা ব্রহ্মতত্ত্ব। অজ্ঞানই শুধু অনিত্য। অবিদ্যা-আচ্ছন্ন জীব তা উপলব্ধি করতে পারছে না। কারণ সে অসহজ, অবিদ্যাগ্রস্ত-‘মনের মানুষ’কে ভুলছে। সেইজন্য তার এত দুঃখ-কষ্ট, শোক ও হাহাকার। ‘মনের মানুষ’কে না জেনে তার জীবন বিষময় হয়ে পড়েছে। অসহজ ও কপট ভাবের হেতু সে যে অমৃতস্বরূপ—এটা তার বোধ নেই। তাই শোকার্ত হয়ে বিষময় জীবন-যাপন করছে। আত্মবিস্মৃত, আত্মজ্ঞান-রহিত, অবিদ্যাগ্রস্ত, অজ্ঞান জীবই অসহজ। সেইজন্যই সে শোক করছে। আর আত্ম-সচেতন, অবিদ্যা-অজ্ঞানমুক্ত আত্মতত্ত্ববিদ ব্রহ্মজ্ঞই আত্মস্বরূপ, আত্মজ্ঞ বা সহজ।
উপনিষদের এই মর্মবাণীকে আপনার জীবনে বোধেবোধ করে—সেই বোধিকে সহজ ভাষায় গান রচনা করে গেয়ে বেড়ান বাউল গ্রামে-গঞ্জে, শহরে, নগরে-মানুষের দ্বারে দ্বারে। এঁরা সাক্ষাৎ জীবনের পূজারী—অভিনয়ের পূজারী নন।
‘বাউল’ কোন সম্প্রদায় নয় বা বাদগ্রস্ত দলও নয়। বাউল বোধির দ্বারা অভিভূত পরম আত্মতত্ত্বকে সহজ ভাষায় প্রচার করেন। বাউলের প্রচারিত জীবনবাদ-ধর্ম। জীবনকে বাদ দিয়ে বাদ ধর্ম নয়। জীবনের ভেতর দিয়েই তাঁকে অপরোক্ষ অনুভব করতে হবে, জীবনকে নষ্ট করে নয়। জীবন সেই তত্ত্বের প্রকাশ। জীবনের ভেতর দিয়ে সেই তত্ত্বের সাক্ষাতকার—এটাই জীবনের রহস্য। এই রহস্য উদঘাটন করে মানবকে সেই পরমতত্ত্ব বা অমৃতস্বরূপ আত্মতত্ত্বকে বোধেবোধ করতে হবে। জীবনের উদ্দেশ্য বা লক্ষ সেটাই। এইজন্যই বাউল উপনিষদের জীবন্তরূপ সনাতন-ধর্মের বাহক-জীবনের পূজারী বা উপাসক। বাউল উপনিষদের সৃজনমুখী আত্মতত্ত্বের সাধক ও প্রচারক।
বাউলের সম্প্রদায়গত কোন বিবাদ নেই। মতবাদ নিয়ে ঝগড়া-বিবাদ করেন না বাউল। এঁরা তত্ত্বমুখী বা জীবনমুখী। জীবনবিরোধী অনাত্ম বা অজ্ঞান-অবিদ্যাকে বাউলগণ আশ্রয় করেন না। নিত্য শাশ্বত আত্মতত্ত্বই বাউলের লক্ষ্য। সেই তত্ত্বই নিত্য শাশ্বত আত্মা-জীবন তার প্রকাশ। বাউল বাদ নিয়ে বিবাদ না করে পরমতত্ত্ব বোধের জন্য তৎপর বা উন্মুখ হন। আর সেইজন্যই অনিত্যের প্রতি তাঁর বৈরাগ্য এবং নিত্যের প্রতি তাঁর অনুরাগ।

স্বামী পরমানন্দের ‘বাউলের মর্মকথা’ থেকে 
16th  April, 2019
অমৃতকথা 

‘বাউল’ শব্দটি ‘বাতুল’ শব্দের অপভ্রংশ। ‘বাতুল’ শব্দ ক্রমশঃ রূপান্তরিত হয়ে ‘বাউল’ শব্দে পরিণতি প্রাপ্ত হয়েছে। ‘বাউল’ শব্দের প্রকৃত মর্মার্থ হল—বাহ্যজ্ঞান রহিত উন্মাদ। অর্থাৎ যিনি বাহ্য ইন্দ্রিয়ের চেতনাশূন্য, বিষয়বুদ্ধি রহিত ভগবৎ প্রেমে পাগল।  বিশদ

জনগণের চৈতন্য জাগরণে শ্রীরামকৃষ্ণ—শিহোর-ফুলুই শ্যামবাজার

 কামারপুকুরের গদাধর অবতার হয়ে দেশে ফিরে এসেছেন। অবতারশক্তির প্রথম প্রকাশ হ’ল যখন শিহোরে খানাকুলের সুপ্রসিদ্ধ শাস্ত্রবিদদের সঙ্গে শাস্ত্র আলোচনায় শ্রীরামকৃষ্ণ জ্ঞানের রাশে পণ্ডিতদের স্তব্ধ করে দিলেন। এবার শুরু হল অবতার শক্তির প্লাবন।
বিশদ

18th  April, 2019
অমৃতকথা 

‘সুনীচেন’ শব্দের ব্যাখ্যায় মহাপ্রভু বলেছিলেন—
‘‘তৃণ হইতে নীচু হইয়া সবে নিক নাম।
আপনি নিরভিমানী, অন্যে দিবে মান।’’  বিশদ

17th  April, 2019
 শ্রীরামকৃষ্ণের প্রেমে রামলালার প্রস্তর মূর্তিতে প্রাণসঞ্চার

কামারপুকুরের রঘুবীর জাগ্রত হয়ে উঠেছিলেন ক্ষুদিরামের সেবায় আর সেই রঘুবীরকে দর্শন করেছিলেন ক্ষুদিরাম পুত্র গদাধরের মধ্যে। রামরঘুবীর ও গদাই-এর একত্ব কোনদিন ছিন্ন হয়নি।
বিশদ

15th  April, 2019
শ্রীরামকৃষ্ণের কালীদর্শন

 গতানুগতিক পুরোহিত জীবনে অন্ন উপার্জনের জন্য পূজা পার্বণ, ঝামাপুকুরের রাধাকৃষ্ণ মন্দিরের নিত্যপূজা আর অগ্রজ প্রতিষ্ঠিত টোলের চালকলা বাঁধা বিদ্যা–এ সবই গদাধরের বাল্যকাল থেকে ঈশ্বরসন্ধানী মন প্রত্যাখ্যান করল।
বিশদ

14th  April, 2019
  করুণা পাথার জননী আমার

 জগৎজননী যখন সাংসারিক মায়ের মতো ধরা দেন, তখন পরিতৃপ্ত স্নিগ্ধতায় প্রাণমন জুড়িয়ে দেন। মায়ের সঙ্গে আমার জাগতিক যোগাযোগ ১৯৫৮ সন থেকে। প্রথম দর্শনেই আমি নিজেকে হারিয়ে ফেলি তাঁর কৃপা সমুদ্রে।
বিশদ

13th  April, 2019
স্বপ্ন 

নানারকমের পূর্বাভাসবহ স্বপ্ন আছে। এমন অনেক পূর্বাভাসবহ স্বপ্ন আছে যা সঙ্গে সঙ্গেই ফলে যায় অর্থাৎ আগের দিনে স্বপ্নে যা জানতে পারা যায় তা ঠিক পরের দিনে ঘটে যাবে এবং এমন অনেক পূর্বাভাসবহ স্বপ্ন আছে যা ফলতে কিছু কমবেশী সময় লেগে যায়। সময়ের অবস্থান অনুসারে এই ধরনের স্বপ্ন বিভিন্ন পরিকল্পনায় দেখতে পাওয়া যায়। 
বিশদ

11th  April, 2019
 অহঙ্কার

 মানুষকে সব সময় অহঙ্কারবর্জিত হয়ে থাকতে হবে। মহামন্যতা (superiority complex) বর্জন করতে হবে। কমপ্লেক্স মাত্রেই রোগ। সে ভীতম্মন্যতাই (fear complex) হোক, পরাজিতসুলভ মনোভাবই (defeatist complex) হোক, হীনম্মন্যতাই (inferiority complex)হোক বা মহাম্মন্যতাই (superiority complex)হোক—সমস্ত কমপ্লেক্সই এক এক ধরনের মনের রোগ।
বিশদ

10th  April, 2019
মা

জীবনের সায়াহ্নে এসে ভাবছি জীবনে কি পেলাম? ‘কি পাইনি তার হিসাব মিলাতে মন মোর নহে রাজী।’ আমি যে স্বয়ং ভগবতীর করুণাধারায় ও স্নেহাশীষে স্নাত হয়ে এ জীবনে পুষ্ট হয়ে উঠেছি, তার বেশী মনুষ্য জীবনে আর কি কাম্য থাকতে পারে?
বিশদ

09th  April, 2019
সাধন

সাধনে অন্তরায়—না, সাধনাই অন্তরায়? দুই-ই সত্য। তবে কোটির মধ্যে সম্ভবতঃ একজন সাধকই উপলব্ধি করেন যে, সাধনাই অন্তরায়। অবশিষ্ট একোনকোটি সাধক সাধনে অন্তরায় লইয়াই কোন-না-কোন সময়ে বিব্রত হন। মুনীশ্বর অষ্টাবক্র রাজা জনককে বলেছিলেন, ‘তুমি নিঃসঙ্গ নিষ্ক্রিয় স্বপ্রকাশ নিরঞ্জন—সুতরাং তুমি যে সমাধির অনুষ্ঠান করিতেছ, ইহাই তোমার অন্তরায়।’
বিশদ

08th  April, 2019
 ভাবধারা

  মনে রেখো, ‘সংগ্রামে বৈপরীত্যং’। সংগ্রাম করতে গেলে বিপরীত ভাবধারার সাহায্য নিতে হয়। মানব মনের কালিমা নষ্ট করবার জন্যে বিপরীত ভাবধারা গ্রহণ করতে হয়। কারো প্রগতি দেখে মনে ঈর্ষা জাগলে আনন্দের ভাব নিতে হয়। কারো সৎকর্ম দেখে দুঃখিত না হয়ে তাকে উৎসাহ দিতে হয়। মানসিক ক্ষেত্রেও একই কথা। বিশদ

07th  April, 2019
শ্রীশ্রী মায়ের স্বরূপ প্রকাশ 

সেবার নৈমিষারণ্যে দুর্গা পূজোয় শ্রীশ্রীমার কাছে গিয়েছিলাম। ফিরে আসার সময় মাকে বললাম—মা সংযম সপ্তাহে যেতে ইচ্ছা করে কিন্তু শারীরিক ও সাংসারিক কারণে বোধ হয় যাওয়া হবে না। মা যেন অমৃত ঢেলে দিয়ে বললেন—চেষ্টা করো।  বিশদ

06th  April, 2019
দয়ার অবতার শ্রীশ্রীরামকৃষ্ণ পরমহংসদেব

পরমহংসদেব বাস্তবিকই জ্ঞান-রত্ন ও ভক্তি-মাণিক্যের আকর ছিলেন। এতগুলো কাঙাল ধনী হইয়া গেল, তথাপি ধন ফুরাইল না, এ কি সামান্য রহস্যের কথা! এখন ক্রমে আমাদের ন্যায় কত চোর, লম্পট, মাতাল, অনাচারী, বিশ্বাস-ঘাতক, দলে দলে আসিয়া আশ্রয় লইতে লাগিল; অবারিত দ্বার; কাহাকেও বিমুখ করিলেন না!
বিশদ

05th  April, 2019
মন

মন কি? এক সময়ে অধিকাংশ পাশ্চাত্য জড়বাদী বৈজ্ঞানিক মনে করতেন যে, মন জড়েরই একটি প্রতিভাস, মস্তিষ্কের এক স্পন্দনবিশেষ। যকৃত হতে যেমন পিত্ত ক্ষরণ হয়—মস্তিষ্ক হতেও তেমনি চিন্তা ‘নিঃসৃত’ হয়। কিন্তু আধুনিক মনোবিজ্ঞানীরা শরীরের উপর মনের প্রভাব বিষয়ে অতিশয় গুরুত্ব আরোপ করে থাকেন।
বিশদ

04th  April, 2019
জপের স্থান ও কাল

সহজে মন নিবিষ্ট হয় এরকমটি দেখেই জপের স্থান নির্ধারণ প্রয়োজন। সাধারণত মন্দিরাদিতে বা গৃহাদির পূজার স্থানে জপাদি প্রশস্ত। যেখানে যে-ভাবের ক্রিয়া সচরাচর অনুষ্ঠিত হয়, সেখানে সে ধরনের প্রয়াস সহজে ফল লাভ করে।   বিশদ

02nd  April, 2019
মনের মানুষ

বাউলগণ বলেন—যদি আত্মস্বরূপের বোধেবোধ করতে হয়, তাহলে মনের মানুষকে ধরতে হবে। আল্লা বা ভগবান বলে চিৎকার করলে তাঁকে জানা যাবে না। ভগবান বা আল্লা তোমার মধ্যেই বিরাজমান আছেন। যদিও তাঁকে বোধেবোধ করতে চাও, তাহলে কর্মময় যোগসাধনার প্রয়োজন। নিজেদের স্বরূপকে জানতে তাঁকে জানা যাবে।
বিশদ

01st  April, 2019
একনজরে
নয়াদিল্লি, ১৮ এপ্রিল (পিটিআই): অগুস্তা-ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে অভিযুক্ত মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ান মিচেলের অন্তর্বর্তী জামিনের আবেদন খারিজ করে দিল আদালত। পরিবারের সঙ্গে ইস্টার উৎসব উদযাপন করতে সাতদিনের অন্তর্বর্তী জামিনের আবেদন করেছিলেন মিচেল।   ...

বিএনএ, কাঁচরাপাড়া: বৃহস্পতিবার ভোরে কাঁচরাপাড়া স্টেশনের কাছে বিবেকানন্দ মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। আগুন লেগে মার্কেটের ১৬৭টি দোকান ভস্মীভূত হয়ে যায়। দমকল বাহিনীর উদাসীনতার জন্য আগুন ...

 সুখেন্দু পাল  লাউদোহা, বিএনএ: দেশে প্রকৃত আচ্ছে দিন আনার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রধানমন্ত্রী করার ডাক দিলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের হেভিওয়েট নেতা অরূপ বিশ্বাস। বৃহস্পতিবার তিনি পাণ্ডবেশ্বর বিধানসভা কেন্দ্রের লাউদোহার জামগড়া গ্রামে জনসভা করেন। এদিন থেকেই অরূপবাবু পশ্চিম বর্ধমানে ...

সংবাদদাতা, নবদ্বীপ: বৃহস্পতিবার নবদ্বীপের গ্রামীণ এলাকায় রোড-শো করে ভোটপ্রচার করলেন রানাঘাট কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। এদিন সকাল ৮টা থেকে হুডখোলা জিপে চেপে মায়াপুর থেকে প্রচার শুরু করেন তিনি। বাইকে চেপে প্রচুর কর্মী-সমর্থক প্রার্থীর সঙ্গে রোড-শোয়ে শামিল হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা। আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু,
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার,
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম,
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু,
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২ 

17th  April, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯২.৩৪ টাকা
ইউরো ৭৭.০৭ টাকা ৮০.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯, শুক্রবার, পূর্ণিমা ২৮/৩২ অপঃ ৪/৪২। চিত্রা ৩৫/৩০ রাত্রি ৭/৩০। সূ উ ৫/১৭/৩৬, অ ৫/৫৪/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৬ গতে ১১/৩৫ মধ্যে, কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
প্রাচীন পঞ্জিকা: ৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯, শুক্রবার, পূর্ণিমা ২৮/৪৩/৪৯ অপঃ ৪/৪৭/৪৩। চিত্রানক্ষত্র রাত্রি ৩৬/২৭/৩৮ রাত্রি ৭/৫৩/১৪, সূ উ ৫/১৮/১১, অ ৫/৫৫/৩১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৪০ গতে ১০/১৬ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩৪ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৬ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/৫৮ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, বারবেলা ৮/২৭/৩১ গতে ১০/২/১১ মধ্যে, কালবেলা ১০/২/১১ গতে ১১/৩৬/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৪৬/১১ গতে ১০/১১/৩১ মধ্যে। 
১৩ শাবান 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: প্রেমে সফলতা প্রাপ্তি। মিথুন: শ্বশুরবাড়ির সূত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু১৯৫৫: শিকারি ও লেখক জিম ...বিশদ

07:03:20 PM

কেকেআরকে ২১৪ রানের টার্গেট দিল বেঙ্গালুরু  

09:44:38 PM

আইপিএল: বেঙ্গালুরু ১২২/২(১৫ ওভার) 

09:14:28 PM

আইপিএল: বেঙ্গালুরু ৭০/২(১০ ওভার) 

08:53:00 PM

টসে জিতে ফিল্ডিং নিল কেকেআর

07:35:32 PM