Bartaman Patrika
অমৃতকথা
 

জপের স্থান ও কাল

সহজে মন নিবিষ্ট হয় এরকমটি দেখেই জপের স্থান নির্ধারণ প্রয়োজন। সাধারণত মন্দিরাদিতে বা গৃহাদির পূজার স্থানে জপাদি প্রশস্ত। যেখানে যে-ভাবের ক্রিয়া সচরাচর অনুষ্ঠিত হয়, সেখানে সে ধরনের প্রয়াস সহজে ফল লাভ করে। যেখানে বসে অনেক সাধক জপতপ করে গেছেন, যেখানে সর্ব্বদাই ঈশ্বরীয় স্মরণ-মনন হয়, সেখানে জপ-ক্রিয়া সহজে বীর্য্যবতী হয়। তীর্থাদিতে জপসাধনা করা তাই আরও প্রশস্ত। কারণ সেখানকার আকাশ-বাতাস বহু অজানা অচেনা সাধুসন্তের নিয়ত ঈশ্বরীয় স্মরণ-মনন দ্বারা পূত-পবিত্র এবং শক্তিসম্পুটিত। তীর্থাদিতে অনেক অপকর্ম্ম অনুষ্ঠিত হয় সত্য, তবুও সৎলোকের আনাগোনা সেখানে চিরকালই থেকে যায়—নানা প্রতিবন্ধকতা ও প্রতিকূলতা সত্ত্বেও। নিজের পূজার আসনে বসে সাধারণ মানুষ জপ করতে সুবিধা বা প্রেরণা বোধ করেন। জপের স্থান শান্ত সমাহিত ও সুন্দর হওয়া প্রয়োজন। মন এরকম জায়গায় সহজেই একমুখী হতে চায়।
‘কোণে-বনে-মনে’—জপাদি ক্রিয়া করণীয় বলা হয়। ‘কোণে’ মানে লোকচক্ষুর অন্তরালে, ‘বনে’ মানে যেখানে হট্টগোল বা অধিক জনসমাগম নেই, আর ‘মন’ মানে জপক্রিয়া যতটা সম্ভব লোকে যেন টের না পায়। সাধনা যতবেশী গুপ্ত থাকে ততই বেশী শক্তিপুটিত হয়। বনের নির্জ্জনতা জপাদির পক্ষে ভাল, তবে সর্ব্বক্ষেত্রে তা নয়। ভাল এই কারণে, সেখানে কোলাহল, লোকের আনাগোনা, কর্ম্মচাঞ্চল্য ইত্যাদি থাকে না। মন্দ এজন্যে—এখানে জীবন-নির্ব্বাহ অতি কঠিন হয়। দস্যু, পশুর ভয় যদি থাকে, নির্জ্জনতা যদি কামাদির প্রাবল্য ঘটায়, অন্যবিধ বিঘ্ন-বিপাক যদি প্রবল হয়, তবে বনে গেলেই জপ খুব ভাল এগোবে এরকম মনে করা ভুল। ঘর থেকে মন্দিরে, তারপর নদী তীরে বা প্রান্তরে—এভাবে নিজেকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হয়। তাতেও যদি ইষ্ট-ব্যাকুলতা উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে, তবে তখন বনে গিয়ে সাধনা সুরু করা যেতে পারে।
আসল কথা, মনকে ঈশ্বরীয় নামে ডুবিয়ে দেওয়া। অনেক গুপ্তযোগী আছেন, যাঁদের কাছে শুনেছি, তাঁদের দিনরাতের কর্ম্মব্যস্ত জীবনে তাঁদের ‌঩জপের উৎকৃষ্ট স্থান হচ্ছে, ভীড় বাস বা ট্রেনের ঠেলাঠেলির মধ্যে অথবা রাতে মশারির ভিতরে। চারিদিকে হৈ-হট্টগোল, তবু তাঁরা যদি একটু ভাল ক’রে দাঁড়াতে বা বসে থাকতে পারেন, তবে চোখ বুঁজে কান বন্ধ ক’রে তাঁরা ইষ্টনামের জপে প্রেম্‌঩সে ঐ বিরুদ্ধ পরিবেশেই লেগে যান। বাইরের কোলাহল চঞ্চলতা অসারতা তাঁকে সারবস্তু অন্বেষণে সেখানে যেন অধিক প্রেরণা যোগায়। সারাদিনে অবসর হয় না, তাই রাতে শয়নের কালে কিছুটা সময় নিজের ঘুম থেকে কমিয়ে দিয়ে তাঁরা লোকচক্ষুর অন্তরালে সাধনা চালিয়ে যান। অবশ্য এসব হল ব্যতিক্রম।
পূর্বে আলোচিত হয়েছে, জপের স্থানে নিজ ইষ্টমূর্ত্তি বা গুরুমূর্ত্তি রাখা ভাল কারণ এঁরা সাক্ষাৎ প্রেরণা সঞ্চার করেন। পূজার আসনে সাধারণত এসব থাকে। অন্যত্র যেখানে এ-সবের সুবিধা নেই, সেখানে মনে মনে সেই ইষ্টমূর্ত্তি ও নিজ গুরুমূর্ত্তি স্মরণ ক’রে নেওয়া যেতে পারে। জপের স্থানে বহু মূর্ত্তি, বহু ছবি ইত্যাদি রাখা মনের একমুখীতা বিনষ্ট করে। ‌঩জপের স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন, শান্ত, নিরিবিলি এবং বাহুল্য-বর্জ্জিত হওয়া প্রয়োজন। পূজার আসনে বা গৃহে বা স্থানে বাহুল্য এলেই ঈশ্বরে মনোনিবেশ ঘাটতি ঘটে। জপের স্থানে বা আসনে কোনও ইন্দ্রিয়পরায়ণ বা বিরুদ্ধ ভাবাপন্ন ব্যক্তিকে বসতে বা ঘেঁসতে দিতে নেই। রোগাদি যেমন সংক্রামক, ভাবও তেমনি সংক্রামক। যাঁরা অগ্রবর্ত্তী সাধক তাঁরা যে-কোন পরিস্থিতিতে ঈশ্বরীয় নামজপে সমর্থ। কিন্তু প্রবর্ত্তকদের ক্ষেত্রে জপের স্থাননির্ধারণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। জপ পায়খানায়, স্নানাগারে, রাস্তাঘাটে সর্ব্বত্রই সব সময়ই করা যেতে পারে। ঈশ্বরীয় নাম-গ্রহণের কোন নির্দ্দিষ্ট স্থান থাকতে পারে না; কারণ ঈশ্বর জগতের কোন স্থানেই অনুপস্থিত নন। তবু সাধক প্রধানত জপকর্ম্মের সুবিধার দিকে তাকিয়েই স্থানাদি নির্ব্বাচনে প্রবৃত্ত হন।
অযাচকের ‘জপ’ থেকে 
02nd  April, 2019
অমৃতকথা 

‘বাউল’ শব্দটি ‘বাতুল’ শব্দের অপভ্রংশ। ‘বাতুল’ শব্দ ক্রমশঃ রূপান্তরিত হয়ে ‘বাউল’ শব্দে পরিণতি প্রাপ্ত হয়েছে। ‘বাউল’ শব্দের প্রকৃত মর্মার্থ হল—বাহ্যজ্ঞান রহিত উন্মাদ। অর্থাৎ যিনি বাহ্য ইন্দ্রিয়ের চেতনাশূন্য, বিষয়বুদ্ধি রহিত ভগবৎ প্রেমে পাগল।  বিশদ

জনগণের চৈতন্য জাগরণে শ্রীরামকৃষ্ণ—শিহোর-ফুলুই শ্যামবাজার

 কামারপুকুরের গদাধর অবতার হয়ে দেশে ফিরে এসেছেন। অবতারশক্তির প্রথম প্রকাশ হ’ল যখন শিহোরে খানাকুলের সুপ্রসিদ্ধ শাস্ত্রবিদদের সঙ্গে শাস্ত্র আলোচনায় শ্রীরামকৃষ্ণ জ্ঞানের রাশে পণ্ডিতদের স্তব্ধ করে দিলেন। এবার শুরু হল অবতার শক্তির প্লাবন।
বিশদ

18th  April, 2019
অমৃতকথা 

‘সুনীচেন’ শব্দের ব্যাখ্যায় মহাপ্রভু বলেছিলেন—
‘‘তৃণ হইতে নীচু হইয়া সবে নিক নাম।
আপনি নিরভিমানী, অন্যে দিবে মান।’’  বিশদ

17th  April, 2019
বেদান্ত 

বেদ ও উপনিষদের মর্মবাণীর মধ্যে ভারতের শাশ্বত সনাতন ধর্মের ভাবটি বিদ্যমান। এই উপনিষদ-ভিত্তিক ‘ব্রহ্মতত্ত্ব’ বা ‘আত্মতত্ত্ব’ই হল বেদের সার। এই ‘আত্মতত্ত্বে’র আলোচনামূলক গ্রন্থই ‘বেদান্ত’।
 
বিশদ

16th  April, 2019
 শ্রীরামকৃষ্ণের প্রেমে রামলালার প্রস্তর মূর্তিতে প্রাণসঞ্চার

কামারপুকুরের রঘুবীর জাগ্রত হয়ে উঠেছিলেন ক্ষুদিরামের সেবায় আর সেই রঘুবীরকে দর্শন করেছিলেন ক্ষুদিরাম পুত্র গদাধরের মধ্যে। রামরঘুবীর ও গদাই-এর একত্ব কোনদিন ছিন্ন হয়নি।
বিশদ

15th  April, 2019
শ্রীরামকৃষ্ণের কালীদর্শন

 গতানুগতিক পুরোহিত জীবনে অন্ন উপার্জনের জন্য পূজা পার্বণ, ঝামাপুকুরের রাধাকৃষ্ণ মন্দিরের নিত্যপূজা আর অগ্রজ প্রতিষ্ঠিত টোলের চালকলা বাঁধা বিদ্যা–এ সবই গদাধরের বাল্যকাল থেকে ঈশ্বরসন্ধানী মন প্রত্যাখ্যান করল।
বিশদ

14th  April, 2019
  করুণা পাথার জননী আমার

 জগৎজননী যখন সাংসারিক মায়ের মতো ধরা দেন, তখন পরিতৃপ্ত স্নিগ্ধতায় প্রাণমন জুড়িয়ে দেন। মায়ের সঙ্গে আমার জাগতিক যোগাযোগ ১৯৫৮ সন থেকে। প্রথম দর্শনেই আমি নিজেকে হারিয়ে ফেলি তাঁর কৃপা সমুদ্রে।
বিশদ

13th  April, 2019
স্বপ্ন 

নানারকমের পূর্বাভাসবহ স্বপ্ন আছে। এমন অনেক পূর্বাভাসবহ স্বপ্ন আছে যা সঙ্গে সঙ্গেই ফলে যায় অর্থাৎ আগের দিনে স্বপ্নে যা জানতে পারা যায় তা ঠিক পরের দিনে ঘটে যাবে এবং এমন অনেক পূর্বাভাসবহ স্বপ্ন আছে যা ফলতে কিছু কমবেশী সময় লেগে যায়। সময়ের অবস্থান অনুসারে এই ধরনের স্বপ্ন বিভিন্ন পরিকল্পনায় দেখতে পাওয়া যায়। 
বিশদ

11th  April, 2019
 অহঙ্কার

 মানুষকে সব সময় অহঙ্কারবর্জিত হয়ে থাকতে হবে। মহামন্যতা (superiority complex) বর্জন করতে হবে। কমপ্লেক্স মাত্রেই রোগ। সে ভীতম্মন্যতাই (fear complex) হোক, পরাজিতসুলভ মনোভাবই (defeatist complex) হোক, হীনম্মন্যতাই (inferiority complex)হোক বা মহাম্মন্যতাই (superiority complex)হোক—সমস্ত কমপ্লেক্সই এক এক ধরনের মনের রোগ।
বিশদ

10th  April, 2019
মা

জীবনের সায়াহ্নে এসে ভাবছি জীবনে কি পেলাম? ‘কি পাইনি তার হিসাব মিলাতে মন মোর নহে রাজী।’ আমি যে স্বয়ং ভগবতীর করুণাধারায় ও স্নেহাশীষে স্নাত হয়ে এ জীবনে পুষ্ট হয়ে উঠেছি, তার বেশী মনুষ্য জীবনে আর কি কাম্য থাকতে পারে?
বিশদ

09th  April, 2019
সাধন

সাধনে অন্তরায়—না, সাধনাই অন্তরায়? দুই-ই সত্য। তবে কোটির মধ্যে সম্ভবতঃ একজন সাধকই উপলব্ধি করেন যে, সাধনাই অন্তরায়। অবশিষ্ট একোনকোটি সাধক সাধনে অন্তরায় লইয়াই কোন-না-কোন সময়ে বিব্রত হন। মুনীশ্বর অষ্টাবক্র রাজা জনককে বলেছিলেন, ‘তুমি নিঃসঙ্গ নিষ্ক্রিয় স্বপ্রকাশ নিরঞ্জন—সুতরাং তুমি যে সমাধির অনুষ্ঠান করিতেছ, ইহাই তোমার অন্তরায়।’
বিশদ

08th  April, 2019
 ভাবধারা

  মনে রেখো, ‘সংগ্রামে বৈপরীত্যং’। সংগ্রাম করতে গেলে বিপরীত ভাবধারার সাহায্য নিতে হয়। মানব মনের কালিমা নষ্ট করবার জন্যে বিপরীত ভাবধারা গ্রহণ করতে হয়। কারো প্রগতি দেখে মনে ঈর্ষা জাগলে আনন্দের ভাব নিতে হয়। কারো সৎকর্ম দেখে দুঃখিত না হয়ে তাকে উৎসাহ দিতে হয়। মানসিক ক্ষেত্রেও একই কথা। বিশদ

07th  April, 2019
শ্রীশ্রী মায়ের স্বরূপ প্রকাশ 

সেবার নৈমিষারণ্যে দুর্গা পূজোয় শ্রীশ্রীমার কাছে গিয়েছিলাম। ফিরে আসার সময় মাকে বললাম—মা সংযম সপ্তাহে যেতে ইচ্ছা করে কিন্তু শারীরিক ও সাংসারিক কারণে বোধ হয় যাওয়া হবে না। মা যেন অমৃত ঢেলে দিয়ে বললেন—চেষ্টা করো।  বিশদ

06th  April, 2019
দয়ার অবতার শ্রীশ্রীরামকৃষ্ণ পরমহংসদেব

পরমহংসদেব বাস্তবিকই জ্ঞান-রত্ন ও ভক্তি-মাণিক্যের আকর ছিলেন। এতগুলো কাঙাল ধনী হইয়া গেল, তথাপি ধন ফুরাইল না, এ কি সামান্য রহস্যের কথা! এখন ক্রমে আমাদের ন্যায় কত চোর, লম্পট, মাতাল, অনাচারী, বিশ্বাস-ঘাতক, দলে দলে আসিয়া আশ্রয় লইতে লাগিল; অবারিত দ্বার; কাহাকেও বিমুখ করিলেন না!
বিশদ

05th  April, 2019
মন

মন কি? এক সময়ে অধিকাংশ পাশ্চাত্য জড়বাদী বৈজ্ঞানিক মনে করতেন যে, মন জড়েরই একটি প্রতিভাস, মস্তিষ্কের এক স্পন্দনবিশেষ। যকৃত হতে যেমন পিত্ত ক্ষরণ হয়—মস্তিষ্ক হতেও তেমনি চিন্তা ‘নিঃসৃত’ হয়। কিন্তু আধুনিক মনোবিজ্ঞানীরা শরীরের উপর মনের প্রভাব বিষয়ে অতিশয় গুরুত্ব আরোপ করে থাকেন।
বিশদ

04th  April, 2019
মনের মানুষ

বাউলগণ বলেন—যদি আত্মস্বরূপের বোধেবোধ করতে হয়, তাহলে মনের মানুষকে ধরতে হবে। আল্লা বা ভগবান বলে চিৎকার করলে তাঁকে জানা যাবে না। ভগবান বা আল্লা তোমার মধ্যেই বিরাজমান আছেন। যদিও তাঁকে বোধেবোধ করতে চাও, তাহলে কর্মময় যোগসাধনার প্রয়োজন। নিজেদের স্বরূপকে জানতে তাঁকে জানা যাবে।
বিশদ

01st  April, 2019
একনজরে
 নয়াদিল্লি, ১৮ এপ্রিল: দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে পান্ডিয়া ব্রাদার্সের ঝোড়ো ব্যাটিংয়ের উপর ভর করে মুম্বই ইন্ডিয়ান্স ৫ উইকেটে ১৬৮ রান তোলে। পঞ্চম উইকেটে হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়া ২৬ বলে তোলেন ৫৪ রান। হার্দিক ১৫ বলে দু’টি বাউন্ডারি ও তিনটি ওভার ...

সংবাদদাতা, নবদ্বীপ: বৃহস্পতিবার নবদ্বীপের গ্রামীণ এলাকায় রোড-শো করে ভোটপ্রচার করলেন রানাঘাট কেন্দ্রের বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। এদিন সকাল ৮টা থেকে হুডখোলা জিপে চেপে মায়াপুর থেকে প্রচার শুরু করেন তিনি। বাইকে চেপে প্রচুর কর্মী-সমর্থক প্রার্থীর সঙ্গে রোড-শোয়ে শামিল হন। ...

নয়াদিল্লি, ১৮ এপ্রিল (পিটিআই): অগুস্তা-ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে অভিযুক্ত মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ান মিচেলের অন্তর্বর্তী জামিনের আবেদন খারিজ করে দিল আদালত। পরিবারের সঙ্গে ইস্টার উৎসব উদযাপন করতে সাতদিনের অন্তর্বর্তী জামিনের আবেদন করেছিলেন মিচেল।   ...

লিসবন, ১৮ এপ্রিল (পিটিআই): পর্তুগালে মর্মান্তিক বাস দুর্ঘটনায় মৃত্যু হল ২৯ জন জার্মান পর্যটকের। এছাড়াও জখম হয়েছেন ২১ জন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। বুধবার পর্যটকদের অন্যতম গন্তব্যস্থল মাদিরা দ্বীপে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ ওই ঘটনা ঘটে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা। আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু,
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার,
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম,
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু,
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২ 

17th  April, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯২.৩৪ টাকা
ইউরো ৭৭.০৭ টাকা ৮০.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯, শুক্রবার, পূর্ণিমা ২৮/৩২ অপঃ ৪/৪২। চিত্রা ৩৫/৩০ রাত্রি ৭/৩০। সূ উ ৫/১৭/৩৬, অ ৫/৫৪/২৪, অমৃতযোগ দিবা ৬/৫৯ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৩ গতে অস্তাবধি, বারবেলা ৮/২৬ গতে ১১/৩৫ মধ্যে, কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
প্রাচীন পঞ্জিকা: ৫ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯, শুক্রবার, পূর্ণিমা ২৮/৪৩/৪৯ অপঃ ৪/৪৭/৪৩। চিত্রানক্ষত্র রাত্রি ৩৬/২৭/৩৮ রাত্রি ৭/৫৩/১৪, সূ উ ৫/১৮/১১, অ ৫/৫৫/৩১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৪০ গতে ১০/১৬ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩৪ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৬ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/৫৮ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে, বারবেলা ৮/২৭/৩১ গতে ১০/২/১১ মধ্যে, কালবেলা ১০/২/১১ গতে ১১/৩৬/৫১ মধ্যে, কালরাত্রি ৮/৪৬/১১ গতে ১০/১১/৩১ মধ্যে। 
১৩ শাবান 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: প্রেমে সফলতা প্রাপ্তি। মিথুন: শ্বশুরবাড়ির সূত্রে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু১৯৫৫: শিকারি ও লেখক জিম ...বিশদ

07:03:20 PM

কেকেআরকে ২১৪ রানের টার্গেট দিল বেঙ্গালুরু  

09:44:38 PM

আইপিএল: বেঙ্গালুরু ১২২/২(১৫ ওভার) 

09:14:28 PM

আইপিএল: বেঙ্গালুরু ৭০/২(১০ ওভার) 

08:53:00 PM

টসে জিতে ফিল্ডিং নিল কেকেআর

07:35:32 PM