দক্ষিণবঙ্গ

নন্দীগ্রামে বিজেপি পরিচালিত পঞ্চায়েতে ৩৫ লক্ষ টাকার বেশি তছরুপের অভিযোগ

নিজস্ব প্রতিনিধি, নন্দীগ্রাম: নন্দীগ্রাম-১ ব্লকে বিজেপির দখলে থাকা গোকুলনগর পঞ্চায়েতে উন্নয়নের জন্য বরাদ্দ ৩৫ লক্ষ টাকা তছরুপের ঘটনা ঘটেছে। এনিয়ে ব্লকের জয়েন্ট বিডিও-র নেতৃত্বে চার সদস্যের টিম গঠন করা হচ্ছে। আগামী সোমবার থেকে ওই টিম কাজ শুরু করবে। পঞ্চদশ অর্থ কমিশন থেকে পাওয়া টাকা কীভাবে আত্মসাৎ হল, সেটাই খুঁজে বের করবে ওই কমিটি। পাশাপাশি ওই ঘটনায় এফআইআর দায়ের হওয়ায় পুলিসের তরফেও তদন্ত শুরু হয়েছে। শুক্রবার নন্দীগ্রাম-১ বিডিও সৌমেন বণিক বলেন, প্রায় ৩৫ লক্ষ টাকা তছরুপ হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। গোটা বিষয়টি খুঁজে বের করতে জয়েন্ট বিডিওকে মাথায় রেখে একটি তদন্ত কমিটি গড়া হচ্ছে।
গোকুলনগর গ্রাম পঞ্চায়েতে ব্যাপক দুর্নীতি হয়েছে বলে সবার প্রথম সরব হন বিজেপির উপপ্রধান সহ দলেরই নির্বাচিত সদস্যদের একটা অংশ। তাঁদের অভিযোগ, পঞ্চায়েতের সেক্রেটারি সরাসরি অনিয়মে জড়িত। তাঁকে মদত দিচ্ছেন দলেরই প্রধান দীনবন্ধু মণ্ডল। এরপরই হিসেব দেওয়ার দাবিতে তাঁরা বোর্ডের সঙ্গে অসহযোগিতা শুরু করেন। বিজেপির সদস্যদের সংখ্যাগরিষ্ঠ অংশ প্রধানের বিপক্ষে চলে যান। যে কারণে গ্রাম পঞ্চায়েতের সাধারণ সভার মিটিং ভেস্তে যায়। কোরামের অভাবে সোশ্যাল অডিটের মিটিং হয়নি। 
এরমধ্যেই বিজেপির সদস্যরা আর্থিক অনিয়মের ঘটনায় তদন্তের দাবিতে জেলাশাসক ও বিডিওকে চিঠি দেন। তার ভিত্তিতে স্পেশাল অডিট শুরু হয়। কিন্তু, অডিট চলাকালীন অভিযোগকারী সদস্যদের ধারেকাছে ঘেঁষতে দেননি প্রধানের অনুগামী বিজেপি কর্মীরা। বাধ্য হয়ে তাঁরা বিডিও অফিসে ধর্না দেন। যার জেরে অডিট বন্ধ হয়ে যায়।
গত ৩ অক্টোবর আচমকা গ্রাম পঞ্চায়েত প্রধান দীনবন্ধুবাবু পঞ্চায়েত সেক্রেটারি নীলরতন দাসের বিরুদ্ধে থানায় এফআইআর করেন। ৩৫লক্ষ টাকার বেশি অবৈধভাবে পেমেন্ট হয়েছে বলে এফআইআরে উল্লেখ করা হয়। গ্রাম পঞ্চায়েতের এগজিকিউটিভ অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে তদন্ত রিপোর্টে এই আর্থিক অনিয়ম সামনে এসেছে বলে প্রধানের দাবি। 
পুজোর ছুটি চলায় গোকুলনগর গ্রাম পঞ্চায়েত অফিস বর্তমানে বন্ধ। মাঝেমধ্যে সিভিক ভলান্টিয়ার সেখানে মোতায়েন থাকছে। অফিস খুললেই আর্থিক দুর্নীতি ইস্যুতে পঞ্চায়েত অফিসে ক্ষোভ বিক্ষোভ আছড়ে পড়বে। বিজেপির পঞ্চায়েত প্রধানের বিরোধী শিবির এবং তৃণমূল কংগ্রেসের তরফে পঞ্চায়েতে বিক্ষোভের পরিকল্পনা নেওয়া হয়েছে। শুক্রবার স্থানীয় বাসিন্দা তথা তৃণমূল কংগ্রেসের এসসি সেলের ব্লক নেতা শঙ্কর দাস বলেন, আমরা এই ঘটনায় পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছি। এনিয়ে গ্রাম পঞ্চায়েত অফিসে বিক্ষোভ হবে। এলাকার উন্নয়নের টাকা লুটপাট করেছে বিজেপির পঞ্চায়েত। কোনওভাবে এজিনিস বরদাস্ত করা হবে না।
গোকুলনগরের উপপ্রধান বিজেপির নমিতা গিরি বলেন, পঞ্চায়েতে আর্থিক অনিয়ম হচ্ছে বলে আমরা অনেক আগে থেকেই টের পেয়েছিলাম। বিষয়টি প্রধানের নজরে আনা হলেও তিনি ভ্রুক্ষেপ করেননি। আমরা এনিয়ে তদন্তের দাবি করায় কোণঠাসা করে দেওয়ার চেষ্টা হয়েছে। অথচ, সেই প্রধান  গ্রাম পঞ্চায়েতের কর্মীর বিরুদ্ধে ৩৫লক্ষ টাকা আর্থিক তছরুপের অভিযোগে এফআইআর করলেন। এনিয়ে জানতে পঞ্চায়েতের সচিবকে কল করা হলেও তাঁর ফোন বন্ধ ছিল। পঞ্চায়েত প্রধান বলেন, বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। কারা জড়িত আর কারা নয়, সেটা তদন্তেই উঠে আসবে। কারও অপপ্রচারের জবাব দেব না।-নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা