শরীর ও স্বাস্থ্য

অনশন ও উপোস

‘অনশন’ এবং ‘উপোস’—শুনতে কাছাকাছি, কিন্তু জীবনের প্রয়োগে বহুদূরের এই শব্দদুটি। অনশন মানেই তার সঙ্গে জড়িয়ে রয়েছে প্রতিবাদ, দাবি আদায়, সমালোচনা, কোনও ব্যবস্থার সংস্কারের জন্য নীরবে সোচ্চার হওয়া। অন্যদিকে উপোসের সঙ্গে অধিকাংশ সময়ই জড়িয়ে থাকে ধর্মীয় আচার। ইদানীং ইন্টারমিটেন্ট ফাস্টিং মেদ ঝরানোর জনপ্রিয় রাস্তা হয়ে উঠেছে। কখন অনশন ও উপোস হয়ে উঠতে পারে শরীর ও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? আবার উপোসের কোনও শারীরিক লাভ আছে কি? আলোচনা করলেন কলকাতা মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ সৌমিত্র ঘোষ।

অনশন কখন উদ্বেগের?
মোটামুটি তিনদিন অনশন করে অনেকে থাকতে পারেন। তবে এই সময়ের পরেই শরীরে নানা নেতিবাচক প্রভাব পড়তে থাকে।প্রথম ২-৩ দিনে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে যায়। পেশির জোর কমতে থাকে। শরীরে কোনও ক্ষত তৈরি হলে সারতে চায় না। ধীরে ধরে শরীরে জলশূন্যতা তৈরি হয়। ডায়ারিয়া দেখা দেয়। মাথা ঘোরে, হার্ট রেট কমে যায়। শরীর তার কাজ চালানোর জন্য শরীরের পেশি ও লিভারে জমে থাকা শর্করার উত্‍সগুলিকে ভাঙতে থাকে। ধীরে ধীরে জমে থাকা শর্করা শেষ হয়ে গেলে তখন শরীর কাজ চালানোর জন্য ফ্যাটি অ্যাসিডে হাত দেয়। ফ্যাটি অ্যাসিড ভাঙলে শরীরে তৈরি হয় কিটোন বডি। অল্প মাত্রায় কিটোনবডি শরীরের পক্ষে সহনীয়। তবে মাত্রা বেশি হয়ে গেলেই অ্যাসিডোসিস হওয়ার আশঙ্কা বাড়ে। ওদিকে ব্রেন তার কাজ চালিয়ে যাওয়ার জন্য শুধুমাত্র গ্লুকোজই ব্যবহার করতে সক্ষম। বড়জোর খুব বিপদের সময় সামান্য মাত্রায় কিটোন ব্যবহার করতে পারে। ফলে অনশন বেশিদিন চালিয়ে গেলে গ্লুকোজের অভাবে ব্রেন কাজ করা বন্ধ করে দিতে পারে। এছাড়া শরীরে নানা খনিজ ও ভিটামিন বি১-এর ঘাটতির ফলে স্নায়ুজনিত জটিলতা তৈরি হতে থাকে। 
একসময় অন্যান্য ফ্যাটের উত্‍সও যখন শেষ হয়ে যায় তখন শরীরের পেশিগুলি থেকে প্রোটিন ভাঙতে থাকে। এভাবে সারা শরীরের কাঠামোটাই ভয়ঙ্কররকমভাবে নড়বড়ে হয়ে যায়। এই ধরনের উপাদানের বিপাকক্রিয়ায় শরীরে ক্ষতিকর পদার্থের মাত্রা বাড়ে বিপজ্জনকভাবে। কিডনি এবং লিভারের কাজ বন্ধ হওয়ার উপক্রম হয়। ধীরে ধীরে শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলি অকেজো হতে থাকে। একসময় অর্গ্যান ফেলিওরের কারণে প্রাণহানিও ঘটে। 

উপোস কখন চিন্তার
বিএমআই ঠিকঠাক এবং অন্য কোনও অসুস্থতা না থাকলে নিয়ম মেনে উপোস করতে পারেন। তবে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা, হার্টের অসুখ নিয়ে উপোস করতে শুরু করলে যে কোনও সময় বিপদ ঘনিয়ে আসতে পারে। অনেক সময় শরীরে কিছু কিছু অসুখ লুকিয়ে থাকে। উপোস শুরু করলেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। সুগার ফল করতে পারে যে কোনও সময়। অন্যান্য রোগগুলি মাথাচাড়া দিতে পারে। হঠাত্‍ করে প্রাণহানির আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না।

উপোসের সুফলও আছে
ওজন হ্রাস: ইন্টারমিটেন্ট ফাস্টিং ওজন কমায়। আবার ইনসুলিন রেজিস্ট্যান্সও কমায়। ফলে টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব হয়। হার্টের স্বাস্থ্য: ইন্টারমিটেন্ট ফাস্টিং কমাতে পারে ব্লাড প্রেশার, হার্ট রেট, রক্তে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডস-এর মাত্রা। ফলে হার্টের সমস্যা হওয়ার আশঙ্কাও কমে।
ব্রেন পাওয়ার: অন্য প্রাণীর উপর করা কিছু সমীক্ষা থেকে দেখা গিয়েছে ইন্টারমিটেন্ট ফাস্টিং স্নায়ুকোষের বৃদ্ধিতে সাহায্য করে। কমায় অ্যালঝাইমার্স, পার্কিনসনস, স্ট্রোকের আশঙ্কাও। 
অটোফেজি প্রক্রিয়া: শরীরের কোষে অবিরাম কাজ চালিয়ে যায়। এর ফলে নানা ক্ষতিকর বর্জ্য পদার্থ জমা হয় কোষে। ইন্টারমিটেন্ট ফাস্টিং করলে কোষ এই ক্ষতিকর বর্জ্য পদার্থকে শরীর থেকে বের করার সময় পায়। এই প্রক্রিয়াকে বলে অটোফেজি। 

কীভাবে করবেন 
ইন্টারমিটেন্ট ফাস্টিং—এর নীতি দাঁড়িয়ে আছে সূর্যোদয় ও সূর্যাস্তের নিয়মের উপর। এই হিসেবে খাদ্যগ্রহণের প্রকৃত সময় হল সূর্যোদয় থেকে সূর্যাস্তের মধ্যের সময়টুকু। সূর্য অস্ত যাওয়ার পরে সময়টা বিশ্রামের। তখন খাদ্যগ্রহণ উচিত নয়। এই প্রক্রিয়ায় সারাদিন অভুক্ত থাকতে হয় না। ২৪ ঘণ্টার মধ্যে ১২ বা ১৬ ঘণ্টা উপোস চলে। ১৬ ঘণ্টার হিসেব ধরা ১৬: ৮ এই অনুপাতে। অর্থাত্‍ সকাল ৯টা সময় একজন ব্যক্তি খাদ্যগ্রহণ করলে তিনি পরবর্তী খাবার খাবেন বিকেল ৫টায়। এক্ষেত্রে  দু’টি খাদ্যগ্রহণের রুটিনের মধ্যে মোট ৮ ঘণ্টার ব্যবধান থাকে। এরপর তিনি আর খাবার খাবেন না। খাদ্যগ্রহণ করবেন পরদিন সকাল ৯টায়।
উল্লেখ্য, ইন্টারমিটেন্ট ফাস্টিং-এ ১৬:৮ নীতি অনেকে মেনে চলতে পারেন না। ১৪:১০ নীতিতেও ফাস্টিং করা যায়। এক্ষেত্রে ১০ ঘণ্টার ব্যবধানে খাবার খেয়ে বাকি ১৪ ঘণ্টা উপোস করতে হয়। ৭:১ অনুপাতে এক সপ্তাহের হিসেবেও ইন্টারমিটেন্ট ফাস্টিং করা যায়। এক্ষেত্রে সারা সপ্তাহের মধ্যে একদিন পুরোপুরি উপোস করা যায়। আবার পাঁচদিন স্বাভাবিক খাবার খেয়ে দু’দিন সম্পূর্ণ উপোস করেও থাকা যায়। আমাদের মা-ঠাকুমারা এভাবেই উপোস করতেন। তবে হ্যাঁ, নিয়ম মেনে  ইন্টারমিটেন্ট ফাস্টিং না করলে বিপদ আছে। তাই বিশেষজ্ঞ চিকিত্‍সক বা পুষ্টিবিদ অথবা ডায়েটিশিয়ানের তত্ত্বাবধানেই ইন্টারমিটেন্ট ফাস্টিং চালাতে হবে। এছাড়া খাদ্যগ্রহণের সময় ক্যালোরির প্রতিও রাখতে হবে খেয়াল। অর্থাত্‍ সারাদিনে দু’বার খাবার খাওয়া হচ্ছে বলে একসঙ্গে অনেকখানি তেল মশলা দেওয়া খাবার খেয়ে ফেললে চলবে না। তাতে লাভ হবে না। পাশাপাশি করতে হবে এক্সারসাইজ।
লিখেছেন সুপ্রিয় নায়েক
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা