কলকাতা

কর্মবিরতি! স্বাস্থ্যসাথীর দৈনিক গড় খরচ বেড়ে প্রায় ৮ কোটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর কাণ্ডে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির নামে ব্যাপকভাবে ধাক্কা খেয়েছে সরকারি স্বাস্থ্য পরিষেবা। প্রতিদিন ভোগান্তির শিকার হয়েছেন সাধারণ মানুষ। মুমূর্ষু রোগীও রাজ্যের প্রথম সারির মেডিক্যাল কলেজগুলিতে এসে ফিরে গিয়েছেন। বাধ্য হয়ে দ্বারস্থ হয়েছেন বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের। আর মুনাফার অঙ্ক বেড়েছে তাদের। বেসরকারি ক্ষেত্রে চিকিৎসার বিপুল খরচ মেটাতে রাজ্যের সিংহভাগ আম জনতার সম্বল ছিল একটিই—স্বাস্থ্যসাথী। সম্প্রতি নবান্নে জমা পড়েছে স্বাস্থ্যদপ্তরের এই সংক্রান্ত একটি বিশেষ রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে, পূর্ণ ও তারপর আংশিক কর্মবিরতি কারণে (১০ আগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর ২০২৪) স্বাস্থ্যসাথী প্রকল্পে রাজ্যের দৈনিক গড় খরচ এই ৪০ দিনে ৬ কোটি ৭৩ লক্ষ টাকা থেকে বেড়ে হয়েছে প্রায় ৮ কোটি। সঠিক অঙ্কে ৭ কোটি ৮৬ লক্ষ টাকা। এবং পুরো টাকাটাই গিয়েছে বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমগুলির অ্যাকাউন্টে। অর্থাৎ, আর জি কর কাণ্ডের প্রতিবাদের জেরে স্বাস্থ্যসাথীতেই রাজ্য সরকারের প্রতিদিনের গড় খরচের চাপ বেড়েছে ১ কোটি ১৩ লক্ষ টাকা। 
প্রশাসনিক কর্তাদের বক্তব্য, কর্মবিরতি সত্ত্বেও সরকারি স্বাস্থ্য পরিষেবা ‘স্বাভাবিক থাকার’ দাবি করা হয়েছিল আন্দোলনকারীদের তরফে। কিন্তু বেসরকারি হাসপাতালে চিকিৎসা বাবদ স্বাস্থ্যসাথী প্রকল্পের খরচ বেড়ে যাওয়ার পরিসংখ্যান উল্টো কথাই বলছে। অর্থাৎ, সরকারি হাসপাতালের পরিষেবা প্রবলভাবে ব্যাহত হওয়ার বাস্তব নিয়ে কোনও সংশয় নেই। মুখ্যমন্ত্রী থেকে শুরু করে প্রশাসনের শীর্ষ কর্তারা বারবার কর্মবিরতি প্রত্যাহারের অনুরোধ করেছেন, কিন্তু কাজ হয়নি। ভুগতে হয়েছে সাধারণ মানুষকে। গোটা পরিস্থিতির উপর ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী নিজেও কিন্তু এই সময়কালে বেসরকারি স্বাস্থ্যক্ষেত্রের ব্যবসা ‘ফুলেফেঁপে’ উঠেছে বলে অসন্তোষ প্রকাশ করেছিলেন। 
এরইমধ্যে বৃহস্পতিবার কালীঘাটে মুখ্যসচিব মনোজ পন্থ ও স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগমের সঙ্গে হাসপাতালগুলির নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা নিয়ে পর্যালোচনা বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকের পরেই হাসপতালগুলিতে সিসিটিভি বসানো, ওয়াশরুম, রেস্টরুম সহ অন্যান্য পরিকাঠামো ব্যবস্থা উন্নয়নের অগ্রগতি নিয়ে একটি রিপোর্ট স্বাস্থ্যদপ্তরের তরফে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। আজ, শুক্রবার নবান্নে স্বাস্থ্যসচিব সহ উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে মুখ্যসচিব একটি বৈঠক করবেন বলেও সূত্রের খবর।
রিপোর্ট বলছে, ১০ আগস্টের পর এক এক দিনে স্বাস্থ্যসাথী স্কিমে বেসরকারি হাসপাতালগুলিকে চিকিৎসার জন্য প্রায় ৯ কোটি টাকা পর্যন্ত দিয়েছে রাজ্য। বাংলার একাধিক প্রকল্পের টাকা মাসের পর মাস আটকে রেখেছে কেন্দ্র। তার জন্য এমনিতেই রাজ্যের কোষাগারে চাপ কম নয়। তার উপর এই অতিরিক্ত খরচ। অর্থনীতিবিদরা সিঁদুরে মেঘই দেখছেন। তবে নবান্নের শীর্ষ মহলের বক্তব্য, রাজ্যের কোষাগারে চাপ বেড়েছে ঠিকই। কিন্তু কঠিন সময়ে রাজ্যের বহু প্রান্তিক মানুষ চিকিৎসা পেয়েছেন। এটাই প্রাপ্তি। তবে কর্মবিরতি না চললে বেসরকারি হাসপাতালে চিকিৎসার জন্য রাজ্যকে এই অতিরিক্ত খরচ বহন করতে হতো না। আম জনতাকেও ঘটিবাটি বিক্রি করে এবং স্বাস্থ্যসাথীর ভরসায় বেসরকারি হাসপাতালের দুয়ারে হত্যে দিতে হতো না। তাহলে এবার কি সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানিতে বাড়তি খরচের বিষয়টি জানাবে রাজ্য সরকার? সেটাই দেখার।
3h 3m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা