কলকাতা

বেলেঘাটায় পরিত্যক্ত কারখানায় অগ্নিকাণ্ড, ঘিঞ্জি এলাকায় আতঙ্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে অগ্নিকাণ্ড। বৃহস্পতিবার সকালে আগুন লাগে বেলেঘাটার খালপাড় সংলগ্ন একটি পরিত্যক্ত কারখানায়। দাউদাউ করে জ্বলে ওঠে কারখানায় থাকা ট্যাঙ্কার। আতঙ্ক ছড়িয়ে পড়ে কারখানার পাঁচিল লাগোয়া জনবসতিতে। দমকলের আটটি ইঞ্জিনের ঘণ্টা দেড়েকের চেষ্টায় অবশ্য আগুন নিয়ন্ত্রণে আসে। কোনও হতাহতের ঘটনাও ঘটেনি।
স্থানীয় ও দমকল সূত্রে খবর, এদিন সকাল ১০টা ৪০ মিনিটে আগুন দেখতে পাওয়া যায় ৫১ নম্বর ক্যানাল ইস্ট রোডের পরিত্যক্ত কারখানাটিতে। বেলেঘাটা সেলস ট্যাক্স বিল্ডিংয়ের পাশের রাস্তায় থাকা ওই বন্ধ কারখানার ভিতরে থাকা ট্যাঙ্কার জ্বলে ওঠে। তাতে রাসায়নিক থাকায় আগুন নিমেষেই ছড়িয়ে পড়ে। কালো ধোঁয়ায় ঢেকে যায় চারপাশ। খবর পেয়ে প্রথমে ঘটনাস্থলে আসে দমকলের পাঁচটি ইঞ্জিন। পরে আরও তিনটি ইঞ্জিন আনা হয়।
ওই কারখানার পাঁচিলের ধারেই রয়েছে জনবসতি। ঘিঞ্জি এলাকায় হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘর থেকে বেরিয়ে আসেন বাসিন্দারা। এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। দমকলের সঙ্গে আগুন নেভানোর কাজে হাত লাগান স্থানীয় বাসিন্দারাও। বড় বিপদ এড়ানো গিয়েছে। কারখানার গণ্ডি পেরিয়ে আগুন ছড়িয়ে পড়েনি। দমকল কর্মীদের ঘণ্টা খানেকের চেষ্টায় আগুন আয়ত্তে আসে। তবে, ‘পকেট ফায়ার’ থাকায় পুরোপুরি আগুন নেভাতে আরও বেশ খানিকটা সময় লাগে। কীভাবে আগুন লাগল, তা স্পষ্ট নয়। আর ট্যাঙ্কারে দাহ্য পদার্থ থাকায় আগুন আয়ত্তে আনতে বেগ পেতে হয় দমকলকর্মীদের। কী ধরনের দাহ্য পদার্থ ছিল, তা অবশ্য জানা যায়নি। তবে, দমকল কর্মীদের অনুমান ট্যাঙ্কারে তেল থাকতে পারে। 
অন্যদিকে, এদিন কাশীপুর বাজারের একটি কাপড়ের দোকানেও আগুন লাগে। দমকলের একটি ইঞ্জিন কিছু সময়ের মধ্যেই আগুন নিভিয়ে ফেলে। কোনও হতাহতের ঘটনা ঘটেনি। শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছিল বলে প্রাথমিকভাবে অনুমান দমকলের।  আগুন নেভাতে ব্যস্ত দমকলকর্মীরা।-নিজস্ব চিত্র
3h 3m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা