কলকাতা

চাউমিন, স্যসে বিষ রং, পুজোয় অভিযান চালিয়ে ধরল পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও চাউমিনে মিশেছে বিষাক্ত উপাদান! কোথাও টম্যাটো স্যসে বা হলুদ গুঁড়োয় বিষ রং! দুর্গাপুজোয় শহরের নানাপ্রান্তে অভিযানে গিয়ে এই অনিয়ম চোখে পড়ল কলকাতা পুরসভার স্বাস্থ্যকর্মীদের। কোথাও সংগ্রহ করা হয়েছে খাবার এবং মশলার নমুনা। কোথাও ‘অন-স্পট’ পরীক্ষা করে বিষাক্ত মশলা ও খাবার নষ্ট করে দিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। অনেকের বক্তব্য, খাবারে ভেজাল রুখতে সরকারি কিংবা বেসরকারি তরফে লাগাতার সতর্কতামূলক প্রচার চলে। কিন্তু আদৌ যে কোনও নিয়ম মানা হয় না, এই ধরনের অভিযান চালালে তা স্পষ্ট বোঝা যায়। 
পুরসভা সূত্রে খবর, সাত থেকে ১৭ অক্টোবর শহরের বিভিন্ন জায়গা থেকে ২৪৫ রকমের খাবারের নমুনা সংগ্রহ করা হয়। তাতে যেমন রয়েছে চাউমিন, চিলি চিকেন সহ নানা চাইনিজ পদ, তেমনই আছে বিরিয়ানি, চিকেন চাঁপ, বাসন্তী পোলাওয়ের মতো বাঙালি-অবাঙালি খাবারদাবার। সেগুলি ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। নমুনা পরীক্ষার পর ভেজাল ধরা পড়লে কড়া পদক্ষেপ নেওয়া হবে। মোটা টাকা জরিমানাও হতে পারে। 
পুরসভার স্বাস্থ্য বিভাগের ফুড সেফটি শাখার আধিকারিক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীরা খাদ্যে ভেজাল রুখতে এই অভিযান শুরু করেন। পুজোর সময় বহু অস্থায়ী খাবারের স্টল তৈরি হয় শহরে। বিভিন্ন রেস্তরাঁতেও খাদ্যপ্রেমী মানুষের ঢল নামে। স্বাভাবিকভাবেই পুজোর সময় সমস্ত খাবারের দোকানে বিক্রি বাড়ে। সেই সুযোগ নিয়ে অনেক দোকানদারই সঠিক গুণমানের মশলা ব্যবহার করেন না বলে অভিযোগ। পুরসভা সূত্রে খবর, সাত অক্টোবর বেনিয়াপুকুর, এন্টালি এলাকার সুন্দরীমোহন অ্যাভিনিউতে অভিযানে গিয়েছিলেন স্বাস্থ্যকর্মীরা। সেখানে ভাতৃ সঙ্ঘ পুজো প্যান্ডেল সংলগ্ন এলাকার একটি খাবারের দোকান থেকে গুঁড়ো হলুদ বাজেয়াপ্ত করা হয়। পুরসভার এক স্বাস্থ্যকর্তা বলেন, ‘হলুদ গুঁড়োর রং দেখে সন্দেহ হওয়ায় ভ্রাম্যমাণ ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। তারপর হাতেনাতে ধরা পড়ে যে, সেই হলুদে মেটানিল ইয়েলো নামক একধরনের বিষাক্ত রঞ্জক মেশানো হয়েছে। এই রাসায়নিক যুক্ত রং শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। ক্যান্সার, চর্মরোগ সহ নানা ধরনের অসুখ হতে পারে। লঙ্কার গুঁড়োতেও এমনই বিষ রং মেশানো রয়েছে। সেগুলি আমরা ‘অনস্পট’ নষ্ট করে দিয়েছি।’ পাশাপাশি, শিয়ালদহের এমজি রোড এলাকার বিভিন্ন খাবারের দোকানে অভিযানে গিয়েও হলুদ গুঁড়ো ও চানা মশলাতে হলুদ রঙের বিষাক্ত রঞ্জক পায় পুরসভা। সেগুলিও ফেলে দেন ফুড সেফটি অফিসাররা। হরিশ মুখার্জি রোডের বিভিন্ন খাবারের দোকানে অভিযান চালিয়ে বিষ রং মেশানো পচা টম্যাটো সস, ভেজাল মিশ্রিত চাউমিন ধরা পড়ে। সেগুলিও ফেলে দেওয়া হয়। 
স্বাস্থ্যকর্তাদের বক্তব্য, ছোট দোকানগুলি তো বটেই অনেক নামী রেস্তরাঁর রান্নাঘরের পরিবেশ নিয়েও প্রশ্ন রয়েছে। অনেক জায়গাতেই পরিবেশ অস্বাস্থ্যকর। পরিশুদ্ধ পানীয় জলে রান্না করা হয় না এমন নজির মিলেছে। একাধিক দোকানদারকে সচেতন করা হয়েছে। রান্নাঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে বলা হয়েছে তাঁদের। পাশাপাশি বিলি করা হয়েছে সতর্কতামূলক লিফলেট।
3h 3m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা