বিদেশ

মুজিবুর রহমান আর ‘জাতির পিতা’ নন, মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে দিচ্ছে বাংলাদেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথাকথিত নয়া ‘স্বাধীনতা’ প্রাপ্তির ৭১ দিনের মাথায় বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ইতিহাস থেকে মুছে দিল মহম্মদ ইউনুসের সরকার। মুজিবুর রহমান সংশ্লিষ্ট আটটি জাতীয় দিবসকে (যা এতদিন পালিত হতো বাংলাদেশে) বাতিলের খাতায় বুধবার আনুষ্ঠানিক ভাবে ঢুকিয়ে দিয়েছে অন্তর্বর্তী সরকার। বাতিল করা হয়েছে ওই দিনগুলির ছুটিও। মুখ্য উপদেষ্টা মহম্মদ ইউনুসের দপ্তর থেকে বুধবার এই সংক্রান্ত নির্দেশিকাও জারি করা হয়েছে। এমনকী মুজিবুর রহমান যে আর ১৭ কোটিরও বেশি বাংলাদেশির জাতির পিতা নন, তা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে অন্তর্বর্তী সরকারের তরফে। এরই পাশাপাশি নয়া সংবিধানও যে তৈরি করা হচ্ছে, সে ইঙ্গিতও মিলেছে বাতিলের তালিকার মধ্যে দিয়ে। 
নির্দেশিকার ব্যাখ্যা করতে গিয়ে সে দেশের তথ্য ও সম্প্রচার উপদেষ্টা তথা বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম মুখ বলে পরিচিত নাহিদ ইসলাম বলেছেন, অন্তর্বর্তী সরকার মুজিবুর রহমানকে জাতির জনক বলে মনে করে না। এই ভূখণ্ডের লড়াইয়ের ইতিহাসে বহু মানুষের অবদান রয়েছে। কোনও একজন নয়, আমাদের জাতির অনেক পিতা (ফাউন্ডিং ফাদারস) আছে। ইউনুস সরকারের এই হটকারী সিদ্ধান্তে বাংলাদেশ তথা গোটা বাঙালি সমাজে তুমুল প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই পদক্ষেপের বিরোধিতা করেছে আওয়ামি লিগ। শেখ হাসিনার দলের তরফে অফিস সম্পাদক বিপ্লব বড়ুয়ার স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়েছে, বাঙালি জাতির ইতিহাস মুছে ফেলার মাধ্যমে বিভেদকামী ও অপশক্তির রাজনীতিকে পরিপক্ক করা হল। এই অভিপ্রায় মানুষ ঘৃণাভরে প্রত্যাখ্যান করছে এবং সরকারের এই হীন পদক্ষেপের উপযুক্ত জবাব দেবে। 
প্রসঙ্গত, এর আগে বাংলাদেশের টাকা (কারেন্সি নোট) থেকে মুজিবুর রহমানের ছবি সরানোর প্রক্রিয়াও শুরু হয়েছে। স্বাধীন বাংলাদেশ গঠনের পর সে দেশের সব নোটেই রয়েছে মুজিবুর রহমানের ছবি। গত ৫ আগস্ট শেখ হাসিনা উৎখাতের দিন থেকেই গোটা বাংলাদেশ জুড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও নামাঙ্কিত স্থাপত্য-প্রতিষ্ঠান ধ্বংসের কাজ শুরু হয়। মুজিবুর রহমানের প্রতিকৃতি ভাঙচুর করে সেখানে প্রস্রাব করার মতো ঘৃণ্য ছবিও সামনে আসে। ভাঙচুর ও অগ্নিসংযোগের এই পর্বে বাদ যায়নি ঢাকার ধানমণ্ডির সংগ্রহশালাটিও। ১০ নম্বর ধানমণ্ডি রোডের ওই বাড়িটি ছিল বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী মুজিবুর রহমানের বাসস্থান। ওই বাড়িতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে (শেখ হাসিনা ও রেহেনা বিদেশে থাকায় বেঁচে যান) মুজিবুরকে খুন করেছিল বাংলাদেশ সেনাবাহিনীর কয়েকজন অফিসার ও জওয়ান। তারপর থেকেই বাড়িটি জাতীয় সংগ্রহশালা হিসেবে সংরক্ষিত। ভাঙচুরের তাণ্ডবের পর ওই বাড়িতে লাগিয়ে দিয়েছিল দুষ্কৃতীরা। 
বাংলাদেশের নয়া সরকারের নির্দেশিকা অনুযায়ী, যে জাতীয় দিবসগুলি বাতিলের তালিকায় ঢুকছে, তা হল, ৭ মার্চ (ইউনেস্কো স্বীকৃত মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ দিবস), ১৭ মার্চ (মুজিবুরের জন্মদিন ও জাতীয় শিশু দিবস), ৫ আগস্ট (মুজিবুরের বড় ছেলে শেখ কামালের জন্মদিন), ৮ আগস্ট (বঙ্গমাতা তথা মুজিবুরের স্ত্রী বেগম ফাজিলাতুন্নেসার জন্মদিন), ১৮ অক্টোবর (হাসিনার ছোট ভাই শেখ রাসেলের জন্মদিন), ৪ নভেম্বর (জাতীয় সংবিধান দিবস) এবং ১২ ডিসেম্বর (স্মার্ট বাংলাদেশ ডে)।   
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা