বিদেশ

জলশক্তি মন্ত্রকের বিশেষ কর্মসূচির লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ মোদি সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: স্বচ্ছতা এবং পরিচ্ছন্নতা সংক্রান্ত জলশক্তি মন্ত্রকের বিশেষ কর্মসূচি। ঢাকঢোল পিটিয়ে এই কর্মসূচি হাতে নেওয়া হলেও মন্ত্রকের খতিয়ানেই স্পষ্ট, উল্লিখিত কর্মসূচির আওতায় থাকা প্রায় কোনও কাজেরই লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি মোদি সরকার। এক্ষেত্রে সবচেয়ে খারাপ পরিস্থিতি সংসদে দেওয়া বিভিন্ন প্রতিশ্রুতি পূরণের ক্ষেত্রে। কারণ এই সংক্রান্ত একটি আশ্বাসও বাস্তবায়িত করতে পারেনি জলশক্তি মন্ত্রক। বুধবার এই ইস্যুতে একটি বিবৃতি প্রকাশ করেছে তারা। আর তাতেই স্পষ্ট হয়েছে, এই সংক্রান্ত লক্ষ্যমাত্রার বাস্তব পরিস্থিতি। সার্বিক বিষয়টিকে তাৎপর্যপূর্ণ বলেও মনে করছে তথ্যাভিজ্ঞ মহল। 
দেখা যাচ্ছে, পার্লামেন্ট অ্যাসিওরেন্সের টার্গেট ছিল ১১টি। কিন্তু একটিও পূরণ করা যায়নি। এমপি রেফারেন্স ছিল ৭২টি। মাত্র ৫৩টি পূরণ হয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে ২১টি সুপারিশ করা হয়েছিল। তার মধ্যে মাত্র ১০টি করা সম্ভব হয়েছে জলশক্তি মন্ত্রকের পক্ষ থেকে। ক্লিনিং অব সাইটসের লক্ষ্যমাত্রা ছিল ৩৫০টি। অথচ এক্ষেত্রে ১১৫টিতেই থামতে হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রককে। বিভিন্ন ই-ফাইলসের রিভিউ করার টার্গেট ছিল ৩ হাজার ৬৬২টি। লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে মাত্র ১ হাজার ২৬৮টি ক্ষেত্রে। পাবলিক গ্রিভান্সেস ছিল ৪৭টি। তুলনায় এর পরিস্থিতি কিছুটা ভালো হলেও তা ১০০ শতাংশ সাফল্য পায়নি। ৪৭টির মধ্যে ৪০টি মেটানো হয়েছে।
প্রসঙ্গত, গত ১৪ অক্টোবর পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বুধবার এই খতিয়ান সমেত বিবৃতি প্রকাশ করা হয়েছে জলশক্তি মন্ত্রকের পক্ষ থেকে। একইসঙ্গে ওই বিবৃতিতে তারা জানিয়েছে, বিশেষ কর্মসূচি ৪.০ এখনও চলছে। ফলে লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে তারা আশাবাদী। নির্ধারিত সময়সীমার মধ্যেই যাবতীয় লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হবে। সেইমতোই কাজ চলছে।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা