বিদেশ

ক্ষুধা সূচকে বাংলাদেশ, শ্রীলঙ্কারও নীচে ভারত, পরিস্থিতি উদ্বেগজনক, বলছে রিপোর্ট

নয়াদিল্লি: সাত ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হওয়ার স্বপ্ন দেখছে ভারত। চলছে ঢক্কানিনাদ। এর মধ্যে সামনে এল প্রদীপের নীচের অন্ধকার। সম্প্রতি প্রকাশিত হয়েছে ২০২৪ সালের বিশ্ব ক্ষুধা সূচক। ১২৭টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১০৫ নম্বরে। গতবারের চেয়ে অবশ্য এবার সামান্য উন্নতি হয়েছে। সেবার ভারতের র‌্যাঙ্ক ছিল ১১১ নম্বরে। এদেশের ক্ষুধা পরিস্থিতি ‘উদ্বেগজনক’ বলে জানানো হয়েছে রিপোর্টে। ভয়াবহ দারিদ্রের সঙ্গে মোকাবিলা করছে দক্ষিণ এশিয়ার দুই পড়শি দেশ পাকিস্তান (১০৯) ও আফগানিস্তান (১১৬)। এই দুই দেশের সঙ্গে একই বন্ধনীতেই রাখা হয়েছে ভারতকেও। এই তালিকায় মোট ৪২টি দেশ আছে।
আইরিশ সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে-র তরফে যৌথভাবে প্রস্তুত করা এই রিপোর্ট অনুযায়ী তুলনামূলকভাবে বাংলাদেশ (৮৪), নেপাল (৬৮) এবং শ্রীলঙ্কার (৫৬) পরিস্থিতি ভালো। ‘মধ্যম’ ক্ষুধার দেশগুলির তালিকায় আছে এই দেশগুলি।
মোট চারটি মাপকাঠির উপরে ভিত্তি করে তৈরি হয় সূচক। এগুলি হল অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সি শিশুদের উচ্চতা, উচ্চতার অনুপাতে ওজন ও মৃত্যুহার। এই চার মাপকাঠিতে শূন্য থেকে ১০০-র মধ্যে ভারতের স্কোর ২৭.৩। যেখানে তালিকার প্রথম ২১টি দেশের স্কোর পাঁচেরও কম।
রিপোর্ট অনুযায়ী, ভারতে এখনও ১৩.৭ শতাংশ অপুষ্টির শিকার, আর তার পঞ্চম জন্মদিনের আগেই মারা যায় ২.৯ শতাংশ শিশু। এছাড়া অপুষ্টির কারণে পাঁচ বছরের কম বয়সী ৩৫.৫ শতাংশ শিশুর বয়স অনুপাতে বৃদ্ধি হচ্ছে না। পাশাপাশি উচ্চতা অনুযায়ী ওজন বাড়ছে না ৫ বছরের কমবয়সী ১৮.৭ শতাংশ শিশুর। দারিদ্র মোকাবিলায় এদেশে আরও কার্যকরী পদক্ষেপ নেওয়ার প্রয়োজন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
বিশ্বজুড়ে দারিদ্রের পরিস্থিতিও বেশ উদ্বেগজনক। প্রতিদিন ৭৩ কোটি ৩০ লক্ষ মানুষ অভুক্ত অবস্থায় দিন কাটান। আর সুসম খাদ্য কেনার ক্ষমতা নেই প্রায় ২০৮ কোটি মানুষের। কয়েকটি আফ্রিকার দেশের ক্ষুধা পরিস্থিতি ভয়াবহ। এর মধ্যে গাজা এবং সুদানে খাদ্য সঙ্কট চরম আকার নিয়েছে। সংঘর্ষ ও গণবিক্ষোভের ঘটনা কঙ্গো, হাইতি, মালি এবং সিরিয়ার মতো দেশে খাদ্য সঙ্কটের জন্য মূল দায়ী বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা