বিদেশ

নিজ্জর খুনে বিষ্ণোই গ্যাংকে কাজে লাগিয়েছে ভারত, ওয়াশিংটন পোস্টের রিপোর্টে তোলপাড়

নয়াদিল্লি: এক বছর আগে কানাডার মাটিতে খুন হন খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর। সেই ঘটনাকে কেন্দ্র করেই ভারত-কানাডা কূটনৈতিক সম্পর্ক এখন তলানিতে। সেদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনারকেই নিজ্জর খুনে ‘সন্দেহভাজন’ তালিকায় যুক্ত করেছে জাস্টিন ট্রুডো প্রশাসন। এবার একধাপ এগিয়ে হিংসা ছড়ানোর জন্য তারা আঙুল তুলল স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দিকে। কানাডা পুলিসের অভিযোগ, কুখ্যাত গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই গ্যাংকে কাজে লাগিয়েছে ভারত। গোটা পরিকল্পনায় জড়িত ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর এক আধিকারিক। অমিত শাহের অঙ্গুলি হেলনে চলেছে সেই অপারেশন। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিসের (আরসিএমপি) অফিসারদের কথা উল্লেখ করে সোমবার এই বিস্ফোরক দাবি করেছে বিখ্যাত মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’। প্রথমে অবশ্য ওই প্রতিবেদনে অমিত শাহের নাম ছিল না। পরে তা উল্লেখ করায় চরম বিতর্ক দানা বেঁধেছে। সম্প্রতি বাবা সিদ্দিকি হত্যাকাণ্ডে নাম জড়িয়েছে বিষ্ণোই গ্যাংয়ের। ফলে কানাডার অভিযোগের প্রেক্ষিতে তোলপাড় শুরু হয়েছে। এর আগেই অবশ্য কানাডা সরকারের যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে ভারত। নয়াদিল্লির তরফে সাফ জানানো হয়েছে, পুরোটাই ‘অযৌক্তিক’ ও ‘উদ্দেশ্যপ্রণোদিত’। 
সোমবার সাংবাদিক সম্মেলনে আরসিএমপি ডেপুটি কমিশনার ব্রিজিট গভিন দাবি করেন, ‘আমাদের বিশ্বাস, বিষ্ণোই গ্যাংয়ের সঙ্গে ভারত সরকারের এজেন্টদের যোগ রয়েছে। দক্ষিণ এশীয় নাগরিকদের পাশাপাশি মূলত খালিস্তানপন্থীদের আক্রমণ করা হচ্ছে।’ প্রতিবেদন অনুযায়ী, গত ১২ অক্টোবর সিঙ্গাপুরে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে গোপন বৈঠকে বসেছিলেন কানাডার গোয়েন্দা সংস্থা ও বিদেশ মন্ত্রকের পদস্থ আধিকারিকরা। সেখানে ট্রুডোর দেশ এই অভিযোগ তুলে জানায়, এ সংক্রান্ত একাধিক তথ্যপ্রমাণ তাদের হাতে রয়েছে। তারপর গত রবিবার আঙুল তোলা হয় ভারতীয় হাই কমিশনার সঞ্জয় কুমার ভার্মার দিকে। তাতেই তরজা সপ্তমে ওঠে। ট্রুডোর দেশকে কড়া ভাষায় আক্রমণ করে নয়াদিল্লি। নিরাপত্তার কারণে সঞ্জয় সহ একাধিক কূটনীতিককে দেশে ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে বরখাস্ত করা হয় ভারতে নিযুক্ত কানাডার কার্যনির্বাহী হাই কমিশনার স্টুয়ার্ট উইলার সহ সেদেশের ছয় কূটনীতিককে।
এই পরিস্থিতিতে সোমবার নিজ্জর ইস্যুতে ভারতকে ফের নিশানা করেন কানাডার প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও সেব্যাপারে সহমত নয় কানাডার সংবাদমাধ্যমের একাংশ। প্রবীণ সাংবাদিক ড্যানিয়েল বোর্ডম্যানের তোপ, ‘জাস্টিন ট্রুডো এবারও অভিযোগের সপক্ষে বিশ্বাসযোগ্য প্রমাণ পেশ করতে পারেননি। আসলে পুরোটাই করা হয়েছে জগমিত সহ অন্য খালিস্তানি মন্ত্রীদের খুশি রাখতে।’
 ব্রিটিশ সংস্থা আইটিসিটির ডেপুটি ডিরেক্টর ফারান জেফরি বলেন, ‘খালিস্তানিরা বিচ্ছিন্নতাবাদী। তাদের সমর্থন করছে কানাডার সরকার। 
এটা বন্ধু দেশের আচরণ নয়।’ যদিও বিষ্ণোই গ্যাংয়ের সঙ্গে অমিত শাহের যোগ নিয়ে মোদি সরকারকে বিঁধতে ছাড়েনি কংগ্রেস-তৃণমূল কংগ্রেস।
তখন সুদিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ট্রুডো। -ফাইল চিত্র
10h 10m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিদ্যা শিক্ষা ও কাজকর্মে দিনটি শুভ। বন্ধুসঙ্গে বিপদ হতে পারে। অধ্যাপনায় অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৮৯ টাকা১১১.৮৫ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা