দেশ

ট্রেনের অগ্রিম টিকিট বুকিংয়ের সময় কমে ৬০ দিন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: এবার আরও সুনির্দিষ্টভাবে ট্রেনে চেপে ঘুরতে যাওয়ার প্ল্যানিং করতে পারবেন রেলযাত্রীরা। কারণ ট্রেনের অগ্রিম টিকিট বুকিংয়ের সময়সীমা কমাচ্ছে রেল। এতদিন জার্নির ১২০ দিন কিংবা চার মাস আগে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে পারতেন রেলযাত্রীরা। কিন্তু অনেক সময়ই ১২০ দিন আগে ঠিকমতো পরিকল্পনা করা সম্ভব হতো না। শুধুমাত্র টিকিট ফুরিয়ে যাওয়ার আশঙ্কায় আগেভাগে তা কেটে রাখতেন অনেকে। পরে পরিকল্পনা পাল্টালে সেইমতো ব্যবস্থা নিতে হতো। এবার ১২০ দিনের পরিবর্তে জার্নির ৬০ দিন অথবা দু’মাস আগে ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন রেলযাত্রীরা। অর্থাৎ, পরিকল্পনার জন্য হাতে সময় থাকবে বেশি। আগামী ১ নভেম্বর থেকেই এই নয়া নিয়ম কার্যকর করবে রেলমন্ত্রক। ইতিমধ্যেই এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে রেল বোর্ডের পক্ষ থেকে।  এআরপির সময়সীমা কমিয়ে আদতে কি পরবর্তী সময়ে ট্রেনের টিকিট বাতিলের ক্যানসেলেশন চার্জ বাড়িয়ে 
দেওয়ার গোপন ছক রয়েছে রেলের? অবশ্য এমন আশঙ্কা করছেন রেলযাত্রীদের একাংশ।
একইসঙ্গে রেল বোর্ড স্পষ্ট করে দিয়েছে, ইতিমধ্যেই যাঁরা ১২০ দিনের হিসেবে ট্রেনের অগ্রিম টিকিট কেটেছেন, অর্থাৎ, ৩১ অক্টোবরের আগে পর্যন্ত যাঁরা আগের নিয়মেই টিকিট বুক করেছেন, সেইসব টিকিট বৈধ থাকবে। সংশ্লিষ্ট রেলযাত্রীরা সেই টিকিটেই ট্রেনে সফর করতে পারবেন। পাশাপাশি এক্ষেত্রে ট্রেনের টিকিট বাতিলেও কোনও সমস্যা হবে না রেলযাত্রীদের। ২০১৫ সালের ১ এপ্রিল থেকে ট্রেনের এই অ্যাডভান্স রিজার্ভেশন পিরিয়ড (এআরপি) ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করেছিল রেলমন্ত্রক। 
বৃহস্পতিবার রেলমন্ত্রক জানিয়েছে, যাত্রীদের স্বার্থেই এই সিদ্ধান্ত। কারণ দেখা যাচ্ছে, অনেক যাত্রী টিকিট বাতিলও করেন না। ফলে সিট খালি পড়ে থাকে। রেলের পরিভাষায় একে নো-শো ট্রেন্ড বলে। ওইসব আসনের ক্ষেত্রে কালোবাজারিও হয়। রেল জানিয়েছে, জার্নির ৬১তম দিন থেকে ১২০তম দিনের মধ্যেই ২১ শতাংশ ট্রেনের টিকিট বাতিল করেন যাত্রীরা। ‘নো শো ট্রেন্ডে’র হার প্রায় চার থেকে পাঁচ শতাংশ। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কেন্দ্রে ক্ষমতায় আসার পর ২০১৫ সালে তাহলে মোদি সরকার এই এআরপি বাড়িয়ে দিয়েছিল কেন?
3h 3m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা